• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

তিন যুবক বাঁচালেন বিরল বনবিড়ালের ৫ ছানা

স্টাফ রিপোর্টার (কুষ্টিয়া), আরটিভি নিউজ

  ১০ জানুয়ারি ২০২২, ২৩:৪০
বিরল প্রজাতির বনবিড়ালের ৫টি ছানা উদ্ধার 
তিন যুবক বাঁচালেন বিরল বনবিড়ালের ৫ ছানা

কুষ্টিয়ার কুমারখালী উপজেলার বাগুলহাট ইউনিয়নের শালঘর মধুয়া গ্রাম থেকে বিলুপ্ত প্রায় বিরল প্রজাতির বনবিড়ালের ৫টি ছানা উদ্ধার হয়েছে। এই প্রজাতিকে (Jungle Cat) বলে উল্লেখ করছে জীব ও বৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) এবং বন বিভাগ কুষ্টিয়া।

সোমবার (১০ জানুয়ারি) রাত ৮টার দিকে তিন ভাই তন্ময়, তানভির ও আনাস ৫টি বনবিড়ালের ছানাকে বন বিভাগ ও বিবিসিএফের প্রতিনিধি দলের হাতে তুলে দেন।

জানা গেছে, গত ৮ জানুয়ারি রাতে কুমারখালী উপজেলার বাঁশগ্রাম এলাকার শালঘর মধুয়া গ্রামে স্থানীয়রা বিরল প্রজাতির ৫ টি বনবিড়ালের ছানা (Jungle Cat) দেখতে পেয়ে আটক করে।

সোমবার বন বিভাগ কুষ্টিয়া ও বাংলাদেশ জীব বৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) কুষ্টিয়ার যৌথ উদ্যোগে বনবিড়ালের ছানাগুলোকে উদ্ধার করে নিয়ে আসা হয়।

পরে বিবিসিএফ ও বন বিভাগের সিদ্ধান্তে ৫ টি বনবিড়ালের ছানার মধ্যে সুস্থ দুটি ছানাকে প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হয়েছে।

এ সময় বন বিভাগ কুষ্টিয়ার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আব্দুল হামিদ, বাংলাদেশ জীব বৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) কুষ্টিয়া টিম শাহাবউদ্দিন মিলন, পাখি গবেষক এস আই সোহেল, নাব্বির আল নাফিজ ও বন বিভাগ কুষ্টিয়ার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এমআই/এসকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কুষ্টিয়ায় ভাই-বোনসহ ৩ শিশুর ডুবে মৃত্যু
ছাত্রলীগ নেতার অন্তরঙ্গ ভিডিও ভাইরাল, কমিটি বিলুপ্ত
মাজা ভাঙা দল বিএনপি : হানিফ 
২ ইউনিয়ন পরিষদের ভোট স্থগিত
X
Fresh