Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, ১৩ মাঘ ১৪২৮
discover

মোবাইলে কথা বলার সময় শিশুর শরীরে ৪ টিকা 

মোবাইলে গল্প করতে করতে শিশুর শরীরে ৪ টিকা 
ফাইল ছবি

রাজশাহী নগরীর ১৯ নং ওয়ার্ডে সুমাইয়া নামের ১০ মাসের এক শিশুকে অতিরিক্ত টিকার ডোজ প্রদানের অভিযোগ উঠেছে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) স্বাস্থ্য-কর্মীদের বিরুদ্ধে।

রোববার (৯ জানুয়ারি) বেলা সাড়ে ১২টার দিকে ছোট বনগ্রাম এলাকার শেখ রাসেল শিশু পার্কের পাশে আরবান ক্লিনিকে এ ঘটনা ঘটে।

শিশু সুমাইয়া চন্দ্রিমা থানাধীন আসাম কলোনির সাদ্দাম হোসেনের মেয়ে। সাদ্দাম হোসেন জানান, আমার বাচ্চাকে গত ২৩ জুন ২০২১ তারিখে ৩য় ডোজ দেওয়া হয়েছিল। পরবর্তী গত ১২ ডিসেম্বর ২০২১ তারিখে ৪র্থ ডোজ দেওয়ার কথা ছিল। আমরা রাজশাহীতে না থাকার কারণে সে সময় টিকা দেওয়া হয়নি।

রোববার (৯ জানুয়ারি) বাচ্চাকে নিয়ে টিকা দিতে যায় আমার স্ত্রী। এ সময় মোবাইল ও খোশগল্পে মশগুল ছিলেন ওই নারী স্বাস্থ্য-কর্মীরা। কথা কথা বলতে একটি টিকার পরিবর্তে ৪টি টিকা প্রদান করেন তারা। অতিরিক্ত টিকা দেওয়ার কারণে আমার বাচ্চার গায়ে জ্বর আসছে। এ ছাড়া শুধু কান্না করছে এবং স্থিরভাবে দাঁড়াতে পারছে না। মায়ের বুকের দুধও পান করছে না সে।

নগরীর ১৯ নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন জানান, এ ঘটনায় ইতোমধ্যে এলাকায় ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয় স্থানীয়দের মাঝে। পরে পরিস্থিতি শান্ত করা হয়। এদিকে দায়িত্বে অবহেলার অভিযোগে ৪ জন স্বাস্থ্য-কর্মীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বরখাস্তকৃত ব্যক্তিরা হলেন, রাসিকের জনস্বাস্থ্য বিভাগের মাঠ-কর্মী জোৎস্না, শিল্পী, তহমিনা ও সুপারভাইজার আজাহার আলী।

তৌহিদুল হক সুমন বলেন, রাসিকের স্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার ডাক্তার বনি ক্লিনিকে এসেছিলেন। তিনি আমাদের জানিয়েছেন অতিরিক্ত টিকা প্রদানে শিশুর কোনো সমস্যা হবে না।

এ বিষয়ে টিকা প্রদানকারী সুপারভাইজার মো. আজাহার আলী জানান, আমি কেন্দ্রে ছিলাম না। অন্য একটি কেন্দ্রে টিকা প্রদানের বিষয়ে গিয়েছিলাম। এটি ভুলবসত জোৎস্না নামের এক স্বাস্থ্যকর্মী রেজিস্ট্রার খাতা ও ট্যাব না দেখে বাচ্চাটিকে টিকা প্রদান করেছেন। এ দায়িত্ব তার।

তিনি আরও জানান, একটি মুখে ও তিনটি ইনজেকশনের মাধ্যমে টিকা প্রদান করা হয়েছে সুমাইয়াকে।

রাসিকের জনস্বাস্থ্য বিভাগের প্রধান কর্মকর্তা ডা. এফ এ এম আঞ্জুমান আরা বেগম বলেন, এ ঘটনায় তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। তদন্ত রিপোর্ট পেলে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

জিএম/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS