• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

রামেক হাসপাতালে যুক্তরাষ্ট্রের উপদেষ্টা

রাজশাহী সংবাদদাতা, আরটিভি নিউজ

  ০৯ জানুয়ারি ২০২২, ১৭:৪৩
রামেক হাসপাতালে যুক্তরাষ্ট্রের উপদেষ্টা
হাসপাতাল পরিদর্শন করলেন যুক্তরাষ্ট্রের মার্কিন উপদেষ্টা

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল এলাকার শামুকখোল কলোনি ঘুরে গেলেন যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব জাস্টিস অ্যাম্বাসির ওয়াইল্ডলাইফ ট্রাফিকিং অ্যাডভাইজ ক্রেইগ ফুলস্টোন। তিনি এখানকার বন্য প্রাণী সংরক্ষণ ও তাদের আবাসন দেখতেই এসেছিলেন বলে জানা গেছে।

রোববার (৯ জানুয়ারি) দুপুরের দিকে হাসপাতালের বহির্বিভাগের সামনের পাখি কলোনি ঘুরে দেখেন তিনি।

জানা গেছে, গত বছরের ৪ সেপ্টেম্বর রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের বহির্বিভাগের সামনের গাছ কেটে নেওয়ায় অন্তত ৮০টি শামুকখোল ছানা মারা পড়ে। ওই সময় বিভিন্ন সামাজিক ও পরিবেশবাদী সংগঠন পাখিদের রক্ষায় এগিয়ে আসে। এ নিয়ে মামলা করে বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। সংস্থাটি জানায়, পাখি হত্যা ও আবাসস্থল ধ্বংসে ক্ষতি আনুমানিক এক কোটি টাকা। পরিবেশের ক্ষতি হয়েছে আরও দুই কোটি টাকার। এর আগেও গাছ কেটে হাসপাতাল এলাকা থেকে শামুকখোল তাড়ানোর চেষ্টা হয়েছে। কিন্তু মামলা করার পর সুরক্ষিত হয় পাখিদের আবাস।

এদিকে পরিদর্শনকালে মার্কিন উপদেষ্টা এসব নিয়েও কথা বলেন। পরে তিনি রাজশাহী ও নাটোরসহ দেশের বিভিন্ন এলাকায় পাখিদের বিচরণক্ষেত্র পরিদর্শন করেন।

এ সময় বাংলাদেশ বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন সংরক্ষক মোল্যা রেজাউল করিম, বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক এ এস এম জহির উদ্দিন আকন, বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় কর্মকর্তা জিল্লুর রহমান, বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের সহসভাপতি মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

জিএম

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
চাকরির সুযোগ দেবে ইবনে সিনা, নেবে একাধিক
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
X
Fresh