• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

‘ঘূর্ণিঝড়টি নিম্নচাপে পরিণত হবে’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ মে ২০১৭, ১৪:০২

ঘূর্ণিঝড় মোরা দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হবে। জানালেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামছুদ্দীন আহমেদ।

মঙ্গলবার বেলা ১১টায় আবহাওয়া অধিদপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান।

শামছুদ্দীন আহমেদ বলেন, ঘূর্ণিঝড়টি বাংলাদেশেই অবস্থান করছে। এটি বড় ধরনের ঘূর্ণিঝড়, তাই আরও বৃষ্টি ঝরিয়ে এটি দুর্বল হবে। ঘূর্ণিঝড় পূর্ববর্তী আবহাওয়ায় ফিরে যেতে আরও ১০-১২ ঘণ্টা লাগবে।

এদিকে সকালে চট্টগ্রাম, কক্সবাজার, হাতিয়া, কুতুবদিয়া, সন্দ্বীপ, ভোলা, চাঁদপুর, নোয়াখালী, সীতাকুণ্ডসহ বড় এলাকায় ঘূর্ণিঝড়ে এর প্রভাবে এসব এলাকায় ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হচ্ছে।

ঘূর্ণিঝড়টি সকাল ছয়টার দিক থেকে কক্সবাজার-চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে শুরু করে। সকাল সাড়ে সাতটার দিকে এটি কক্সবাজার উপকূল অতিক্রম করে চট্টগ্রামের দিকে অগ্রসর হয়।

শামছুদ্দীন আহমেদ জানান, ঘূর্ণিঝড় মোরা টেকনাফ, সেন্টমার্টিন, কক্সবাজার ও চট্টগ্রামের পর ভোলা, হাতিয়া, চাঁদপুর অঞ্চলে অবস্থান করছে। শক্তি কমলেও, এখনো শঙ্কামুক্ত নয়। আগামি ২৪ ঘণ্টার মধ্যে আবহাওয়া স্বাভাবিক হবে।

তিনি আরো জানান, ঘূর্ণিঝড় মোরা সিলেট হয়ে ভারতের মণিপুরে গিয়ে শেষ হবে। তবে সিলেটে ঝড় বা বাতাস না হলেও হালকা বা ভারী বৃষ্টি হতে পারে।

ঘূর্ণিঝড় মোরা’র আঘাতে চট্টগ্রাম-কক্সবাজারে ৩ শতাধিক বাড়িঘর বিধ্বস্ত হয়েছে। বহু গাছপালা উপড়ে পড়েছে। এ ঘূর্ণিঝড়ের প্রভাবে উত্তাল রয়েছে সাগর। জেলার বিভিন্ন স্থানে বিদ্যুতের তার ছিঁড়ে এবং গাছ পড়ে যান চলাচল বন্ধ হয়ে গেছে। জলোচ্ছ্বাসের ফলে প্লাবিত হয়েছে বহু এলাকা।

ঘণ্টায় ১০০ কিলোমিটারের বেশি গতির বাতাস নিয়ে মঙ্গলবার ভোর ৬টার দিকে কুতুবদিয়ার কাছ দিয়ে কক্সবাজার-চট্টগ্রাম উপকূল অতিক্রম শুরু করে ঘূর্ণিঝড়টি।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh