• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

চট্টগ্রাম ও কক্সবাজারে বিমান ওঠানামা বন্ধ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ মে ২০১৭, ২৩:৩৪

ঘূর্ণিঝড় মোরা প্রবল নেওয়ার কারণে চট্টগ্রামের শাহ্ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ও কক্সবাজার বিমানবন্দরে বিমান ওঠানামা বন্ধ করেছে সিভিল এভিয়েশন অথরিটি।

সোমবার এর মধ্যে রাত সাড়ে ১১টা থেকে মঙ্গলবার দুপুর ২টা পর্যন্ত বিমান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। পাশাপাশি সমুদ্র ও নদী বন্দরে সকল নৌকা ও জাহাজ চলাচল বন্ধ রয়েছে।

চট্টগ্রাম শাহ্ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার রিয়াজুল কবির বলেন, সোমবার রাত সাড়ে এগারোটা পর্যন্ত বিমানবন্দরের ফ্লাইট অপারেশন চলবে। এর পর ভোর সাড়ে ৬টা পর্যন্ত বিমানের কোন ফ্লাইট নে। মঙ্গলবার ভোর পৌনে ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত এয়ারপোর্ট বন্ধ থাকবে।

চট্টগ্রাম আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. আরিফ হোসেন জানিয়েছেন, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গেলো ২৪ ঘণ্টায় ১৮-২০ নটিকেল মাইল বাতাস হয়েছে। গেলো ২৪ ঘণ্টায় ৩.৬ মিলি মিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

তিনি আরো বলেন, ঘূর্ণিঝড়ের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে। চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরগুলোয় ১০ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উপকূলীয় উপজেলা সন্দ্বীপের উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মো, গোলাম জাকারিয়া আরটিভি অনলাইনকে জানান, সন্ধ্যা থেকে সমুদ্রর্তীর এলাকার বসবাসরত মানুষগুলোকে নিরাপদ আশ্রয় কেন্দ্রে নিয়ে আসা হচ্ছে। একলাখ লোককে নিরাপদ আশ্রয় কেন্দ্রে আনতে প্রায় তিন হাজার ভলান্টিয়ার কাজ করছে।

এদিকে উপকূলীয় উপজেলা আনোয়ারার উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) গৌতম বাড়ৈ আরটিভি জানান, সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে ঝুকিপূর্ণ এলাকার বাসিন্দাদের নিরাপদ আশ্রয় কেন্দ্রে নিয়ে আসা হয়েছে।

এছাড়া পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় মোরা আরও সামানের দিকে উত্তরদিকে অগ্রসর হয়ে মঙ্গলবার সকালের দিকে চট্টগ্রাম ও কক্সবাজার উপকূল এলাকায় আঘাত হানেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশের প্রভাবে সোমবার বিকাল থেকে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় ও সমুদ্রবন্দরের ওপর দিয়ে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

অন্যদিকে ঘূর্ণিঝড় মোরা কক্সবাজারে থেকে ২৮০ কিলোমিটার, চট্টগ্রাম থেকে ৩৬০ কিলোমিটার ও মংলা বন্দর থেকে ৪৩০ কিলোমিটার দূরে অবস্থান করছে।

ভিয়েনায় সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা সার্বক্ষনিক ঘূর্ণিঝড় নিয়ে খোঁজ খবর নিচ্ছেন। ঘূর্ণিঝড় মোকাবেলায় প্রশাসনকে সর্বাত্মাক প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেন তিনি।

এমসি/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh