• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

চেয়ারম্যানের তাণ্ডবে অবরুদ্ধ শতাধিক পরিবার

সিরাজগঞ্জ সংবাদদাতা, আরটিভি নিউজ

  ১৯ ডিসেম্বর ২০২১, ১৩:৩৬
চেয়ারম্যানের তান্ডবে অবরুদ্ধ শতাধিক পরিবার
চেয়ারম্যানের তান্ডবে অবরুদ্ধ শতাধিক পরিবার

নির্বাচন পরবর্তী সহিংসতার শিকার হয়ে চেয়ারম্যান আবু হেনা মোস্তফা কামাল রিপন ও তার বাহিনীর বাধায় একমাস ধরে হাট-বাজারে যেতে পারছে না সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার হাজিপুর গ্রামের শতাধিক পরিবারের মানুষ। পার্শ্ববর্তী বাজারে ব্যাবসা বাণিজ্য করে সংসার চালানো মানুষগুলো মানবেতর জীবনযাপন করছে।

নৌকায় ভোট না দেওয়ার অভিযোগ তুলে গ্রামটির প্রায় পাঁচটি বসতবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান, মোটরসাইকেলসহ আসবাবপত্র ভাঙচুর করা হয়েছে। জোরপূর্বক ধরে নিয়ে গেছে পুকুরের মাছ। নবনির্বাচিত চেয়ারম্যানের লোকজনের হামলায় গুরুতর আহত হয়ে চিকিৎসাধীন রয়েছেন স্বনামধন্য আইনজীবী, আওয়ামী লীগ নেতাসহ অন্তত ১০ জন। মামলা দায়েরের পর তিনজনকে আটক করা হলেও বন্ধ হচ্ছে না চেয়ারম্যান আবু হেনা মোস্তফা কামাল রিপন ও তার বাহিনীর তাণ্ডব।

ভুক্তভোগী, এলাকাবাসী, স্থানীয় আওয়ামী লীগ নেতা, মামলার এজাহার ও রায়গঞ্জ থানা পুলিশের সঙ্গেকথা বলে জানা গেছে, সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার সোনাখাড়া ইউনিয়নের ৪নং ওয়ার্ডের একটি গ্রাম হাজিপুর। এই ওয়ার্ডটির অধিকাংশ ভোটার এই হাজিপুর গ্রামেরই।

গত ১১ই নভেম্বর দ্বিতীয় দফায় অনুষ্ঠিত ইউপি নির্বাচনে সোনাখাড়া ইউনিয়নে নৌকা প্রতীকের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবু হেনা মোস্তফা কামাল রিপন বিজয়ী হন। জয়ী হন ৪নং ওয়ার্ডের ভোটকেন্দ্রেও। একই সঙ্গে এই ওয়ার্ডে ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি বর্তমান মেম্বার সরোয়ার হোসেন আবারও ইউপি সদস্য নির্বাচিত হন। নবনির্বাচিত চেয়ারম্যান আবু হেনা মোস্তফা কামাল রিপন ও ইউপি সদস্য সরোয়ার হোসেনের পূর্ববিরোধ থাকায় নৌকায় ভোট না দেওয়ার অজুহাত তুলে ফল ঘোষণার পরপরই রাতের আধারে হাজিপুর গ্রামে সরোয়ার হোসেনের আত্বীয়-স্বজন ও সমর্থকদের বাড়িতে বাড়িতে হামলা চালানো হয়। গ্রামটির প্রায় পাঁচটি বসতবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান, মোটরসাইকেলসহ আসবাবপত্র ভাঙচুর করা হয় এ সময়। নারকীয় হামলায় আতঙ্কিত হয়ে পড়ে গ্রামবাসী।

চেয়ারম্যান আবু হেনা মোস্তফা কামাল রিপনের সমর্থকদের অতর্কিতে হামলায় গুরুতর আহত হন ইউপি সদস্য সরোয়ার হোসেন, অ্যাডভোকেট লোকমান হাকিম, আয়নাল হক, রহমত আলী, রিয়াজ উদ্দিন, মালেক, মজিবরসহ অন্তত ১০ জন। এর মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

একই সময়ে হামলা চালানো হয় পার্শ্ববর্তী নিমগাছি বাজারেও। বাজারটিতে থাকা হাজিপুর গ্রামবাসীর দোকানে দোকানে লুটপাট চালানো হয়। জোরপূর্বক হাজিপুর গ্রামবাসীর একটি পুকুরের প্রায় তিন লাখ টাকার মাছও জাল ফেলে ধরে নিয়ে যাওয়া হয়। এখানেই থামেনি সহিংসতা। নির্বাচনের প্রায় একমাস অতিবাহিত হলেও গ্রামটির শতাধিক পরিবারের জনসাধারণকে অবরুদ্ধ করে রাখা হয়েছে।

নিমগাছি বাজার নির্ভর এই মানুষগুলোকে যেতে দেওয়া হচ্ছে না হাট-বাজারে। নবনির্বাচিত চেয়ারম্যান ও তার বাহিনীর তাণ্ডবে হতবিহবল আওয়ামী লীগের নেতাকর্মীরা। এদিকে হামলা, ভাঙচুর, লুটপাট ও নারীদের শ্লীলতাহানি করার ঘটনায় জাহাঙ্গীর আলম বাদি হয়ে দ্রুত বিচার আইনে একটি মামলা দায়ের করেছেন।

হামলায় আহত ছালমা খাতুন আরটিভি নিউজকে জানিয়েছেন, রাতের বেলায় রামদা, লাঠিসোটা নিয়ে হামলা চালায় রিপন চেয়ারম্যানের আত্বীয় স্বজন। তারা নারীদেরও সমস্যা করে। ঘরবাড়ি, সকল আসবাবপত্র ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়েছে।

নিমগাছি বাজারের ব্যাবসায়ী কায়েস আরটিভি নিউজকে জানিয়েছেন, আমার পোল্ট্রি মুরগীর দোকান ছিল। সব মুরগি লুট করে নিয়ে গেছে। এখন আর দোকান চালু করতে দিচ্ছে না। রিপন চেয়ারম্যান বলছে ১০ হাজার টাকা দিতে হবে না হলে দোকান করতে দেবে না।

সোনাখাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি ইউপি সদস্য সরোয়ার হোসেন আরটিভি নিউজকে বলেন, গত পাঁচ বছর আমি ইউপি সদস্য ও আবু হেনা মোস্তফা কামাল রিপন চেয়ারম্যান ছিলেন, পাঁচটি বছর আমাকে আমার এলাকায় কোনো উন্নয়ন কাজ করতে দেয়া হয়নি। আমার এলাকায় কোনো উন্নয়নও হয়নি। এবার নির্বাচনে আমার এলাকাবাসীকে অনুরোধ করে আমি আমার কেন্দ্রে নৌকাকে বিজয়ী করেছি। আমিও বিপুল ভোটে জিতেছি। কিন্তু রিপন চেয়ারম্যান তার বিএনপি-জামাতের আত্বীয় স্বজনকে দিয়ে আমার স্বজন ও সমর্থকদের উপর বর্বর হামলা চালিয়েছে। শতাধিক পরিবারকে একমাস ধরে অবরুদ্ধ করে রেখেছে। আমি এই ঘটনার সুষ্ঠু বিচার দাবি করছি।

দ্রুত বিচার আইনের মামলায় তিনজনকে আটক করা হয়েছে উল্লেখ করে রায়গঞ্জ থানার অফিসার ইনচার্জ মো. শহিদুল ইসলাম আরটিভি নিউজকে জানিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক করতে কাজ করছে পুলিশ। কাউকে অবরুদ্ধ করা হলে বা হাট-বাজারে যেতে বাধা দেওয়া হলে, তার বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

এমআই/টিআই

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
নিপুণের অর্থ লেনদেনের অডিও ফাঁস
আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ডিপজলকে শোকজ
ইউপি নির্বাচনে এমপির হস্তক্ষেপের অভিযোগ, সুষ্ঠুভোট নিয়ে শঙ্কা 
X
Fresh