• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ঘূর্ণিঝড় মোকাবেলায় আগাম প্রস্তুতি

চট্টগ্রামে ৪৭৯ কক্সবাজারে ৫৩৮ আশ্রয় কেন্দ্র প্রস্তুত (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ মে ২০১৭, ১৩:৫৪

ঘূর্ণিঝড় ‘মোরা’র আগাম প্রস্তুত হিসেবে চট্টগ্রামে ৪৭৯ এবং কক্সবাজারে ৫৩৮টি আশ্রয় কেন্দ্র করা হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় ‘মোরা’র জন্য চট্টগ্রাম বন্দর ও কক্সবাজার উপকূলে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি মোংলা ও পায়রা বন্দরে ৫ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চট্টগ্রাম ও কক্সবাজার ছাড়াও উপকূলীয় জেলা নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর এবং জেলাগুলোর অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৭ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

এ ছাড়া মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৫ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং জেলাগুলোর অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৫ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

ঘূর্ণিঝড় মোরার প্রভাবে উপকূলীয় জেলাগুলোর নিম্নাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে চার থেকে পাঁচ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

এ অবস্থায় উত্তর বঙ্গোপসাগর এবং গভীর সমুদ্রে অবস্থানরত মাছ ধরা নৌকা ও ট্রলারগুলোকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে নির্দেশ দেয়া হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত তাদের নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

অপরদিকে ঝড়ের কারণে চট্টগ্রাম ও মোংলা বন্দরে জাহাজ থেক পণ্য ওঠা-নামার কাজ বন্ধ রেখেছে কর্তৃপক্ষ।

মংলা উপজেলা প্রশাসন, পৌরসভা এবং বন্দর কর্তৃপক্ষ থেকে আলাদা ৩টি কন্ট্রোল রুম খোলা হয়েছে। ঘূর্ণিঝড়ের আগাম প্রস্তুতি হিসেবে প্রস্তুত রাখা হয়েছে উপজেলার ৪২টি সাইক্লোন শেল্টার।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh