• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

প্রথম রোজায় যানজটে নাকাল রাজধানীবাসী (ভিডিও)

মিথুন চৌধুরী

  ২৮ মে ২০১৭, ১৪:১৩

‘এখানে বাস থামানো সম্পূর্ণ নিষেধ। দাঁড়ালেই দণ্ড।’ কিন্তু কে শুনে কার কথা। যেখানে সেখানে থেমে যাচ্ছে গাড়ি। খেয়াল খুশিমতো উঠছেও যাত্রী এভাবেই চলছে প্রাত্যহিক জীবিকা যাপন। বছরের প্রতিটি দিনের মতো রমজান মাসের প্রথম দিনেও একই চিত্র সকাল থেকে শুরু। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে যানজট। একপর্যায়ে যানজটে কার্যত স্থবির হয়ে পড়ে জনজীবন। দীর্ঘ সময়ের এ যানজটে পড়ে অসহনীয় ভোগান্তি পোহাতে হচ্ছে রাজধানীবাসীকে। ফলে এক ঘণ্টার পথ পাড়ি দিতে কারো দুই থেকে তিন ঘণ্টাও লেগেছে। একদিকে প্রচণ্ড গরম তার ওপর তীব্র ট্র্যাফিক জ্যামে হাঁপিয়ে তুলছে রোজাদারদের।

রোববার সকাল থেকে রাজধানীর পল্টন, কাকরাইল, শান্তিনগর, শাহবাগ, ফার্মগেট, মিরপুরের আগারগাঁও, প্রগতি সরণি, বনানী, বাড্ডা, যাত্রাবাড়ী, মতিঝিল ও পুড়ান ঢাকার নবাবপুর, এয়ারপোর্ট ও উত্তরায় তীব্র যানজটের খবর পাওয়া গেছে।

রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, রমজানের প্রথম দিনের এ যানজট মহাসড়ক থেকে অলি গলিতে ছড়িয়ে পড়েছে। মূলত গেলো কয়েকদিন ধরে রাস্তা খোঁড়াখুঁড়ির কারণে মহাসড়কের অনেক পথ বন্ধ করে দেয়ায় এ যানজট সৃষ্টি হয়েছে। পাশাপাশি নির্মাণাধীন মগবাজার ফ্লাইওভারের কারণে বেশ কয়েকটি পথ বন্ধ থাকায় বিভিন্ন মহাসড়কে যানবাহনের বাড়তি চাপ দেখা দিয়েছে।

বেসরকারি ব্যাংকে কর্মরত সুজন জানান, প্রথম রমজানে এমন তীব্র ট্র্যাফিক জ্যাম ভাবতে অবাক লাগে। একদিকে গাড়ি স্বল্পতা তার ওপর গাড়িতে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকা খুবই কষ্টকর। তারপরও মিরপুর থেকে ২ ঘণ্টায় মতিঝিলে অফিস আসতে পেরেছি।

দিলকুশার যমুনা এজেন্সির হিসাবরক্ষণ কর্মকর্তা সাইদুল জানান, বেলা সাড়ে ৯টার দিকে বিমানবন্দর থেকে মহাখালী-ফার্মগেট হয়ে মতিঝিল আসতে তার ৩ ঘণ্টারও বেশি সময় লেগেছে। দীর্ঘ যানজটে পড়ে ক্ষুব্ধ অনেক যাত্রীই বাস থেকে নেমে হেঁটে কর্মস্থল বা বাসায় গেছেন বলে জানান তিনি।

এদিকে নগরজুড়ে যানজটের কারণে ফুটপাত দিয়ে হেঁটে চলা মানুষের সংখ্যা ছিল সবচেয়ে বেশি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফারহান জানান, বনানী থেকে বাংলামটর এসেছেন অন্তত দুই ঘণ্টায়। এরপর হাঁটতে শুরু করেন তিনি।

ব্যস্ত সড়কের পাশাপাশি নগরীর বিভিন্ন অলিগলিতেও রিকশাযাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকতে দেখা গেছে। এসময় আটকে থাকা অনেক যাত্রীকে ঘুমাতেও দেখা গেছে।

যানজটে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েন নারী, শিশু ও বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগী ও স্বজনরা।

নিউভিশন বাসের চালক এবাদুল জানান, মতিঝিল থেকে গাড়ি ছেড়েছে সকাল ৯টায়। দুপুর পৌনে ১টা পর্যন্ত বাসটি দাঁড়িয়েই থাকে পল্টন মোড়ে। কমলাপুর থেকে ছাড়া আয়াত পরিবহন শান্তিনগর পর্যন্ত যাত্রীভর্তি হলেও জ্যামে পড়ে থাকতে থাকতে দু-একজন যাত্রী ছাড়া সবাই নেমে পড়েছেন।

দুপুর ১২টায় বাংলামটর ক্রসিংয়ে দায়িত্বরত এক ট্র্যাফিক সার্জেন্ট বলেন, চার দিকের রাস্তাই বন্ধ হয়ে আছে। কোথাও যাওয়ার উপায় নেই। সকাল থেকেই চলছে এ অবস্থা। এতে নিজেরাও অনেকটা হতাশ হয়ে পড়েছেন।

ডিএমপি ট্র্যাফিক বিভাগ জানায়, ফুটপাতে ইফতারের দোকান বসতে না দেয়া, ফুটপাত হতে হকার উচ্ছেদ, অবৈধ পার্কিং রোধ, যত্রতত্র যাত্রী ওঠানামা, মলম পার্টির উপদ্রব রোধে এবার কার্যকরী পদক্ষেপ নেয়া হবে রমজানজুড়ে। ব্যস্ততম সড়কগুলোতে ট্র্যাফিক পুলিশের সহায়তায় থাকবে কমিউনিটি পুলিশ। মাহে রমজান ও ঈদুল ফিতর সামনে রেখে মার্কেট ও বাস টার্মিনাল কেন্দ্রিক যানজট সহনীয় পর্যায় রাখতে ট্র্যাফিকের অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়া মহাখালী বাস টার্মিনাল ও আব্দুল্লাহপুর এলাকায় যানজট নিরসনে ঈদের আগে এবং ঈদ পরবর্তী আরো এক সপ্তাহ ধরে প্রায় ২৪ ঘণ্টা দায়িত্ব পালন করবে ট্র্যাফিক পুলিশ।

ডিএমপি সূত্র জানায়, রমজানে ট্র্যাফিক নিয়ন্ত্রণের অংশ হিসেবে শনিবার রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে ট্র্যাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে ৩ হাজার ৫৮৯টি মামলা ও ১৩ লাখ ৬৬ হাজার ৪৫০ টাকা জরিমানা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্র্যাফিক বিভাগ। দিনভর অভিযান পরিচালনা করে এসব মামলা ও জরিমানা আদায় করে ঢাকা মহানগরীর ট্র্যাফিক বিভাগ। এসময় ৪৪টি গাড়ি ডাম্পিং ও ৪৬৯টি গাড়ি জব্দ করা হয়।

ট্র্যাফিক বিভাগ থেকে জানানো হয়েছে, হাইড্রোলিক হর্ন, হুটার বেকন লাইট, উল্টোপথে চলাচল ও কালোগ্লাস ব্যবহার করার কারণে অভিযুক্তদের বিরুদ্ধে এসব মামলা ও জরিমানা করা হয়েছে।

এমসি/সি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh