Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১৭ জানুয়ারি ২০২২, ৩ মাঘ ১৪২৮

ইবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০১ ডিসেম্বর ২০২১, ১৫:৫০
আপডেট : ০১ ডিসেম্বর ২০২১, ১৭:২৬
discover

খোলা আকাশের নিচে ১৮ কোটি টাকার গাড়ি

ইবির খোলা আকাশের নিচে ১৮ কোটি টাকার গাড়ি
ইবির খোলা আকাশের গাড়ি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের গলার কাঁটা পরিবহন খাত। এই খাতে বিশ্ববিদ্যালয়ের বছরে ব্যয় হয় প্রায় ৭ থেকে ৮ কোটি টাকা। বিশাল অঙ্কের টাকা ব্যয় হলেও এ খাতে সেবা মেলে সামান্য। সংশ্লিষ্ট খাতে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব গাড়ি সংখ্যা ৪৩। এসব গাড়ির বর্তমান বাজারমূল্য প্রায় ১৮ কোটি ৬০ লক্ষ টাকা। গ্যারেজ না থাকায় এসব গাড়ি প্রায় ২০ বছর ধরে খোলা আকাশের নিচে রাখা হয়। ফলে গাড়ির রঙ নষ্টসহ ব্যাটারি ও তেল চুরির ঘটনা ঘটে অহরহ। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পালাবদল হলেও পরিবহন খাতের ভাগ্যবদল হয় না।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের কুষ্টিয়া ও ঝিনাইদহ হতে আনা-নেওয়ার জন্য ক্যাম্পাসের নিজস্ব বাস রয়েছে ২২টি। এরমধ্যে শিক্ষকদের যাতায়াতের জন্য এসি কোস্টার বাস রয়েছে ৬টি। যার একটির মূল্য প্রায় ৭০ লাখ টাকা। সেই হিসেবে ৬টি বাসের মূল্য প্রায় ৪ কোটি ২০ লাখ টাকা। এ ছাড়াও শিক্ষার্থীদের জন্য সম্প্রতি দুটি নতুন হুন্দাই বাস ক্রয় করা হয়েছে। যার একটির মূল্য ৭০ লাখ টাকা। সেই হিসেবে দুটি বাসের মূল্য ১ কোটি ৪০ লাখ টাকা। এ ছাড়াও শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াতের জন্য সর্বমোট বাস রয়েছে ১৪টি। কোম্পানিভেদে এসব বাসের একটির মূল্য প্রায় ৫০ লাখ টাকা। সেই হিসেবে ১৪টি গাড়ির মূল্য প্রায় ৭ কোটি টাকা। এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য কোষাধ্যক্ষ, অ্যাম্বুলেন্স, মাইক্রোবাসহ বিভিন্ন সেক্টরের ছোট-বড় গাড়ি রয়েছে ২১টি। এসব গাড়ির মূল্য প্রায় ৬ কোটি টাকা। সেই হিসেবে ৪৩টি গাড়ির বাজার মূল্য প্রায় ১৮ কোটি ৬০ লাখ টাকা।

সংশ্লিষ্ট খাতে ব্যবহারের ৩০টি গাড়ি কুষ্টিয়ার কাস্টমস মোড়ের রাস্তার দুই পাশে রাখা হয়। সেখানে টিন দিয়ে ছোট একটি গ্যারেজ থাকলেও সর্বোচ্চ পাঁচটি গাড়ি রাখা যায়। বাকি গাড়িগুলোকে রাখা হয় খোলা আকাশের নিচে।এতে গাড়ির রঙ নষ্ট হয়ে যায়। এ বিষয়ে পরিবহন প্রশাসক অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, এটা দীর্ঘদিনের সমস্যা। সমস্যা সমাধানে বিশ্ববিদ্যালয় প্রশাসন চিন্তাভাবনা করছে। গাড়িগুলো রাখার জন্য ক্যাম্পাসেই স্থায়ীভাবে গ্যারেজ তৈরি করা হবে।

এমআই/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS