• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মন্ত্রীর আশ্বাসে বাড়ি ফিরলেন সেই ৪০ জন ভিক্ষুক

চট্টগ্রাম প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৭ নভেম্বর ২০২১, ২০:০৭
মন্ত্রীর আশ্বাসে বাড়ি ফিরলেন সেই ৪০ জন ভিক্ষুক

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলামের আশ্বাসে বাড়ি ফিরেছেন পরিচ্ছন্নতা কর্মীর চাকরি পাওয়া সেই ৪০ জন ভিক্ষুক।

শনিবার (২৭ নভেম্বর) চট্টগ্রামের আন্দরকিল্লাহ পুরাতন চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ভবনে জাতীয় স্থানীয় সরকার ইন্সটিটিউট আয়োজিত চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলরগণের জন্য 'সিটি কর্পোরেশন প্রশাসন অবহিতকরণ' শীর্ষক দুই দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম আসার সংবাদে সকাল থেকে সেখানে অবস্থান নিয়ে মানববন্ধন করেন।

পরিচ্ছন্নতা কর্মীদের প্রতিনিধিত্বকারী কামাল হোসেন বলেন, “পুরাতন নগর ভবন থেকে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম স্যার বের হওয়ার সময় গাড়ির সামনে গিয়ে আমরা দাঁড়িয়ে ছিলাম। তখন দারওয়ান ও পুলিশ আমাদের টানাটানি করে। পরে বলছি দুইটা মিনিট কথা বলব স্যার। পরে মন্ত্রী স্যার বলেছে তোমাদের কি সমস্যা। পরে আমাদের সমস্যার কথা বলেছি। আমাদের চাকরি ফিরে পেতে মন্ত্রী স্যারকে আবেদন দিয়েছি। মন্ত্রী স্যার আমাদের আবেদনটা গ্রহণ করেছেন ও বিষয়টা স্যার দেখবেন বলছেন।”

এর আগে চাকরি ফিরে পেতে চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী, চসিক ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ এমপির কাছে যান এই ৪০ ভিক্ষুক। কিন্তু কোনও সুরাহা না হওয়ায় মন্ত্রীর শরণাপন্ন হন তারা।

গত ২৯ সেপ্টেম্বর আন্দরকিল্লা পুরাতন নগর ভবনের সামনে মানববন্ধন করেন পরিচ্ছন্নতা কর্মীর চাকরি পাওয়া ৪০ জন ভিক্ষুক।

তার আগে গত ২৯ সেপ্টেম্বর সকালে আন্দরকিল্লায় পুরাতন নগর ভবনের সামনে চসিকের সাধারণ সভা চলাকালে চট্টগ্রাম প্রতিবন্ধী পুনর্বাসন সংস্থার আয়োজনে রাস্তায় দাঁড়িয়ে মানববন্ধন করেন পরিচ্ছন্নতা কর্মীর চাকরি পাওয়া ৪০ জন ভিক্ষুক।

প্রসঙ্গত, ২০১০ সালে বিশ্বকাপ ক্রিকেটের আসর শুরু হলে নগরীকে ভিক্ষুকমুক্ত করার অংশ হিসেবে ২৫০ জন ভিক্ষুককে ৪ হাজার ৫শ টাকা করে ভাতা দেওয়ার উদ্যোগ নেয় চট্টগ্রাম সিটি করপোরেশন। এছাড়া ৪৬ জন ভিক্ষুককে নিয়োগ দেওয়া হয় নগরীর মোড়গুলো ভিক্ষুকমুক্ত রাখার জন্য। প্রথমে তাদের সিটি করপোরেশনের চতুর্থ শ্রেণির কর্মচারী হিসেবে ৬ হাজার টাকা বেতন দেওয়া হতো। নয় বছরে চার দফায় বেতন বেড়ে হয়েছে ১০ হাজার ৭শ টাকা। ৪৬ জনের মধ্যে দুইজন সুস্থ সবল সুপারভাইজার ছিলেন, চারজন মারা যান। অবশিষ্ট ৪০ জন ভিক্ষুক পরিচ্ছন্নতা কর্মীর কাজ করতেন। কিন্তু কর্মস্থলে উপস্থিত না হওয়ার অভিযোগে তাদের চাকরি থেকে অব্যাহতি দেওয়ার অফিস আদেশ জারি করে চসিক।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘জনপ্রতিনিধিদের জবাবদিহিতার আওতায় আনতে হবে’
X
Fresh