Mir cement
logo
  • ঢাকা রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮

নজরদারি বাড়াতে চট্টগ্রামে সিসি ক্যামেরা স্থাপন

নজরদারি বাড়াতে চট্টগ্রামে সিসি ক্যামেরা স্থাপন
সিসিটিভি

চট্টগ্রামে অপরাধ দমন ও নজরদারি বাড়াতে মেট্রোপলিটন এলাকার গুরুত্বপূর্ণ ৭০ স্পটে বসছে ৪১১ ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা। এ ছাড়াও গণপরিবহনে যাত্রীদের অটোমেটিক ভাড়া সম্পর্কে পরামর্শ দিবে ‘হ্যালো সিএমপি’ অ্যাপস।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) দুপুরে দামপাড়া পুলিশ লাইনস্থ মিডিয়া সেন্টারে এসব সিসি ক্যামরা ও গাড়ি ভাড়া সম্পর্কিত ডিজিটাল অ্যাপসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীর।

এ সময় সিএমপি কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীর বলেন, নগরের গুরুত্বপূর্ণ এলাকাগুলোকে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ দ্বারা সার্বক্ষণিক ‘Eyes of CMP’ এর মাধ্যমে সিসি ক্যামেরার মাধ্যমে নজরদারির আওতায় আনা হবে।

তিনি বলেন, ৪১১টি সিসিটিভি ক্যামেরা দ্বারা সার্বক্ষণিক নজরদারির মধ্যে থাকবে নগরের ৭০টি গুরুত্বপূর্ণ স্পট। এর মধ্যে দুটি টেকনিক্যাল টিম পর্যবেক্ষণে থাকবেন ২৪ ঘণ্টা। ১৫ দিনের ব্যাকআপ স্টোরেজ সম্পন্ন এই কন্ট্রোল রুমের দুটি টিমের একটি টিম ফিল্ডের টেকনিক্যাল ত্রুটিগুলো সংশোধনে নিয়োজিত থাকবে এবং অন্যটি মনিটরিং করবে কন্ট্রোল রুম থেকে।

ভবিষ্যতে পুরো নগরকে সিসিটিভি ক্যামেরার আওতায় নিয়ে আসা হবে বলে জানিয়ে তিনি বলেন, ‘প্রাথমিকভাবে আমরা এভাবে কার্যক্রম এগিয়ে নিয়ে যাচ্ছি। ভবিষ্যতে ফেইস রিকগনিশন ক্যামেরা সংযোজনের বিষয়টিও পরিকল্পনায় আছে।

সিএমপি কমিশনার বলেন, ‘ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণেও সিসিটিভি ক্যামেরা ব্যবহারের উদ্যোগ নেয় হচ্ছে, যা হবে সম্পূর্ণ আলাদা কন্ট্রোল রুমের তত্ত্বাবধানে। নগরে অপরাধীদের অপরাধ হ্রাস করা, মামলা ডিটেকশন এবং জনদুর্ভোগ কমানোই আমাদের উদ্দেশ্য।

বিভিন্ন জোন অনুযায়ী দায়িত্বে নিয়োজিত অফিসারদের সঙ্গে পর্যালোচনা করে দীর্ঘসময় নিয়ে অপরাধপ্রবণ এলাকাগুলো চিহ্নিত করে এই ক্যামেরাগুলো বসানো হয়েছে বলে যোগ করেন তিনি।

সাম্প্রতিক সময়ে দেশজুড়ে বাস ভাড়াসহ নানা কারণে যাত্রী হয়রানির সমস্যা থেকে জনদুর্ভোগের কথা চিন্তা করে যাত্রী-সেবার লক্ষ্যে ‘হ্যালো সিএমপি’ অ্যাপসের আনুষ্ঠানিক উদ্বোধন ও ঘোষণা করেন।

জিএম/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS