• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সপ্তম দফায় ভাসানচরের উদ্দেশে রওনা দিয়েছে রোহিঙ্গারা

কক্সবাজার প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৪ নভেম্বর ২০২১, ১২:২৮
সপ্তম দফায় ভাসানচরের উদ্দেশে রওনা দিয়েছে রোহিঙ্গারা
ফাইল ছবি

কক্সবাজারের উখিয়া থেকে ভাসানচরের উদ্দেশে ৭টি বাসে করে আরও ২৫৭ জন রোহিঙ্গা রওয়ানা দিয়েছেন।

বুধবার (২৪ নভেম্বর) দুপুর ১১টার দিকে উখিয়া ডিগ্রি কলেজ মাঠ থেকে এসব রোহিঙ্গাদের ভাসানচরের উদ্দেশ্যে ছেড়ে গেছে বাস। পর্যায়ক্রমে সপ্তম দফায় দেড় হাজার থেকে দুই হাজার রোহিঙ্গা ভাসানচরে নিয়ে যেতে প্রস্তুত রাখা হয়েছে।

এর আগে মঙ্গলবার (২৩ নভেম্বর) বিকেল থেকে অন্তত দেড় হাজার থেকে দুই হাজার রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুদেরও উখিয়া ডিগ্রি কলেজ মাঠে তাদের জমায়েত করা হয়। এটি হচ্ছে সপ্তম দফায় ভাসানচরে যাওয়ার প্রক্রিয়া।

এ বিষয়ে কোনো দায়িত্বশীল সংস্থা সাংবাদিকদের কোনো তথ্য না দিলেও স্থানীয় একাধিক সূত্র জানিয়েছেন, এবার উখিয়াসহ বিভিন্ন ক্যাম্প থেকে ভাসানচরে যেতে স্বেচ্ছায় রাজি হওয়া দেড় হাজারের বেশি রোহিঙ্গাকে তালিকা অনুযায়ী স্থানান্তর করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় বুধবার (২৪ নভেম্বর) দুপুর ১১টার দিকে উখিয়া থেকে ভাসানচরের উদ্দেশে ৭টি বাসে করে আরও ২৫৭ জন রোহিঙ্গা রওয়ানা দিয়েছেন। এসব রোহিঙ্গাদের দায়িত্বে দুটি আইনশৃঙ্খলা বাহিনীর গাড়ি ও একটি অ্যাম্বুলেন্স রয়েছে। চট্টগ্রামে পৌঁছেই আগামীকাল চট্টগ্রাম থেকে নৌ-বাহিনীর বিশেষ জাহাজে করে ভাসানচরে নিয়ে যাওয়ার কথা রয়েছে।

এদিকে আরআরআরসি কার্যালয় থেকে জানা যায়, এবারের সপ্তম দফায় ১৮০০ থেকে ২ হাজার রোহিঙ্গা ভাসানচরে স্থানান্তরের টার্গেট রয়েছে। এর আগে ২০২০ সালের ৪ ডিসেম্বর প্রথম দফায় এক হাজার ৬৪২ জন, ২৯ ডিসেম্বর দ্বিতীয় দফায় এক হাজার ৮০৪ জন, চলতি বছরের ২৯ ও ৩০ জানুয়ারি তৃতীয় দফার তিন হাজার ২৪২ জন, ১৪ ও ১৫ ফেব্রুয়ারি চতুর্থ দফায় তিন হাজার ১৮ জন এবং পঞ্চম দফায় ৩ ও ৪ মার্চ চার হাজার ২১ জন, ষষ্ঠ দফায় ১ ও ২ এপ্রিল ৪ হাজার ৩৭২ জন রোহিঙ্গাকে ভাসানচর স্থানান্তর করা হয়। এছাড়া গত বছর মে মাসে সাগর পথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করা ৩০৬ রোহিঙ্গাকে সমুদ্র থেকে উদ্ধার করে ভাসানচরে নিয়ে রাখা হয়।

জিএম/এসকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভাসানচরে রোহিঙ্গা নাগরিককে গলা কেটে হত্যা
ভাসানচরের রোহিঙ্গাদের মাঝে পুলিশের ইফতার বিতরণ
এমপি-মন্ত্রীদের উদ্দেশে কড়া বার্তা ওবায়দুল কাদেরের
ভাঙ্গা থেকে রূপদিয়ায় উদ্দেশে ছেড়ে গেছে ট্রায়াল ট্রেন
X
Fresh