Mir cement
logo
  • ঢাকা সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৯ নভেম্বর ২০২১, ১৮:৩৬
আপডেট : ১৯ নভেম্বর ২০২১, ১৮:৩৯

শিক্ষার্থীদের বইমুখী করতে কালিয়াকৈরে বইমেলা

শিক্ষার্থীদের বইমুখী করতে কালিয়াকৈরে বইমেলা
শিক্ষার্থীদের বইমুখী করতে কালিয়াকৈরে বইমেলা, ছবি : প্রতিনিধি

‘বই মোদের স্বপ্নের তরী, জ্ঞানসমুদ্র দেব পাড়ি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে শিক্ষার্থীদের বইমুখী করতেই গাজীপুরের কালিয়াকৈরে তিন দিনব্যাপী আইডিয়াল বইমেলার আয়োজন করা হয়।

শুক্রবার (১৯ নভেম্বর) বিকেলে উপজেলায় সফিপুর আইডিয়াল পাবলিক কলেজ প্রাঙ্গণে এ বইমেলার সমাপনী অনুষ্ঠান করা হয়েছে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সফিপুর আইডিয়াল পাবলিক স্কুল অ্যান্ড কলেজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হাবিবুর রহমান। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- বঙ্গবন্ধু সরকারি হাইস্কুলের প্রধান শিক্ষক আনন্দ কুমার দাস, বেগম সুফিয়া মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক মো. শামসুল আলম, বঙ্গবন্ধু সরকারি হাইস্কুলের সিনিয়র শিক্ষক মো. বশির উদ্দিন, মৌচাক আইডিয়াল পাবলিক স্কুলের প্রতিষ্ঠাতা মো. নুর মোহাম্মদ মামুনসহ এসব প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা।

মেলার আয়োজক শিক্ষাপ্রতিষ্ঠান জানায়, গত বুধবার আনুষ্ঠানিকভাবে কলেজ প্রাঙ্গণে বইমেলা শুরু হয়। এবারের মেলায় ১০টি স্টল ছিল। এগুলোতে শিশুদের বই, মুক্তিযুদ্ধভিত্তিক বই, বিভিন্ন গল্প-উপন্যাসসহ প্রায় ৫ হাজার বই ছিল। মেলায় গল্প ও শিশুদের বইয়ের চাহিদা ছিল অনেক বেশি। শুরুর প্রথম দিনেই শিশুদের সব বই শেষ হয়ে যায়।

লেখক ও সংবাদকর্মী ফারদিন ফেরদৌস বলেন, আলো অবারিত ও নিয়ত গতিশীল। তাকে ধারণ করবার সক্ষমতা কারোরই তেমন নেই। কিন্তু একটি মননশীল বই যুগে যুগে সেই আলো ধরে রাখবার মহত্তম কাজটিই করে চলেছে। আমরা সেই আলোতেই পথের দিশা পাই। জানতে হলে পড়তে হবে। জ্ঞানের পরিধি বাড়াতে বই পড়ার কোনো বিকল্প নেই। জ্ঞানের ধারক বইসমূহ ভাবুক পাঠকের দোরগোড়ায় পৌঁছে দিতে বইমেলা যুগান্তকারী পদক্ষেপ। বইপ্রেমীরা যেখান থেকে ইচ্ছেমতো বই কিনে বিস্ময়কর জ্ঞানের রাজ্যে বিচরণ করতে পারছে। সংস্কৃতি বিকাশে এমন আয়োজনের পৃষ্ঠপোষকতা জরুরি।

বই মেলার আয়োজক ও অত্র প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. হাবিবুর রহমান বলেন, করোনায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ও প্রযুক্তিগত কারণে শিক্ষার্থীদের বই পড়ার মনোযোগ কমে গেছে। তাদেরকে বইমুখী করার জন্য এই বইমেলার আয়োজন করা হয়।

পি/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS