Mir cement
logo
  • ঢাকা সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮

টাঙ্গাইল (উত্তর) প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৯ নভেম্বর ২০২১, ১১:১০
আপডেট : ১৯ নভেম্বর ২০২১, ১১:১৪

বঙ্গবন্ধু সেতুতে বাড়তি টোলে যানবাহন পারাপার শুরু, চালকদের অসন্তোষ

বঙ্গবন্ধু সেতুতে বাড়তি টোলে যানবাহন পারাপার শুরু, চালকদের অসন্তোষ
ফাইল ছবি

বৃহস্প‌তিবার (১৮ ন‌ভেম্বর) রাত ১২টা থে‌কে বঙ্গবন্ধু সেতু পারাপার হ‌তে বাড়‌তি টোল গুনতে হচ্ছে চালক‌দের। প‌রিবহ‌নের প্রকার‌ভে‌দে এ বাড়‌তি টোল আদায় শুরু করেছে সেতু কর্তৃপক্ষ। বঙ্গবন্ধু সেতু সাইট কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল আরটিভি নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

চালকরা জানিয়েছে, আমাদের বাড়তি টোল দিতে হচ্ছে। এ বিষয়টি নিয়ে আমরা অসন্তোষ।

এর আগে গত সোমবার (১৫ নভেম্বর) রাত ১২টার পর থেকে টোল কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু অনিবার্য কারণে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় বাড়তি টোল আদায় ওইদিন থেকে কার্যকর না করতে নির্দেশনা দেয়।

এদিকে বাংলা‌দেশ সেতু কর্তৃপক্ষ (বা‌সেক) ঠিকাদারি প্রতিষ্ঠান ক‌মিউটার নেটওয়ার্ক সি‌স্টেমের (‌সিএনএস) সফটওয়্যা‌রে বঙ্গবন্ধু সেতুতে টোল আদায় শুরু কর‌বে। ফ‌লে পূ‌র্বের সিএনএসের সফটওয়্যা‌র নতুন ক‌রে আপ‌গ্রেড করা হ‌য়ে‌ছে। এতে পূ‌র্বের ভাড়া প‌রিবর্তন ক‌রে নতুন ভাড়া সংযুক্ত ক‌রে বাড়‌তি টোল আদায় শুরু করা হ‌বে ব‌লে সেতু কর্তৃপক্ষ জা‌নি‌য়েছে।

বঙ্গবন্ধু সেতুর সাইট কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল আরটিভি নিউজকে ব‌লেন, আজ (বৃহস্পতিবার) রাত ১২টা থেকে বঙ্গবন্ধু সেতুতে পরিবহন থেকে সরকার ঘোষিত বাড়তি টোল আদায় শুরু হ‌বে।

এর আগে গত ২ নভেম্বর (মঙ্গলবার) বঙ্গবন্ধু সেতুতে টোল আদায় বৃদ্ধি নিয়ে প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের উপসচিব (উন্নয়ন) মোহাম্মদ আনোয়ারুল নাসের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়েছিল। এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারির পরদিন থেকেই বঙ্গবন্ধু সেতুতে পারাপার হওয়া যানবাহন চালকদের মাঝে টোল বৃদ্ধি করে জারি করা প্রজ্ঞাপনসহ নিজস্ব উদ্যোগে লিফলেট ছাপিয়ে প্রচার-প্রচারণা শুরু করে সেতু কর্তৃপক্ষ।

বঙ্গবন্ধু সেতুতে টোল বৃদ্ধি-সংক্রান্ত প্রজ্ঞাপনে জানানো হয়, সেতু বিভাগের আওতাধীন বঙ্গবন্ধু সেতুর জন্য অনুমোদিত যানবাহনের শ্রেণিবিন্যাস এবং টোল হার ধরা হয়েছে- মোটরসাইকেল ৫০ টাকা, হাল্কা যানবাহনের মধ্যে কার বা জিপ ৫৫০টাকা, মাইক্রোবাস ও পিকআপ ৬০০ টাকা, ছোট বাস (৩১ আসন বা এর কম) ৭৫০ টাকা, বড় বাস (৩২ আসন বা এর বেশি) ১ হাজার টাকা, ছোট ট্রাক (৫ টন) ১ হাজার টাকা, মাঝারি ট্রাক (৫ টন থেকে ৮ টন) ১ হাজার ২৫০ টাকা, মাঝারি ট্রাক (৮ টন থেকে ১১ টন) ১৬শ’ টাকা, ট্রাক (৩ এক্সেল) ২ হাজার টাকা, ট্রেইলার (৪ এক্সেল) ৩ হাজার টাকা, ট্রেইলার (৪ এক্সেলের অধিক) ৪ হাজার টাকা এবং সেতুর ওপর দিয়ে ট্রেন চলাচলের জন্য প্রতিবছর ১ কোটি টাকা টোল আদায় করা হবে।

এর আগে ২০১১ সালে বঙ্গবন্ধু সেতুতে টোল বৃদ্ধি করা হয়েছিল। সেই থেকে মোটরসাইকেলে ৪০ টাকা, হালকা যানবাহন (কার ও জিপ) ৫০০ টাকা, ছোট বাস ৬৫০ টাকা, বড় বাস ৯০০ টাকা, ছোট ট্রাক ৮৫০ টাকা, মাঝারি ট্রাক ১১শ’ টাকা, বড় ট্রাক ১ হাজার ২৫০ থেকে ১ হাজার ৪০০ টাকা করে আদায় করা হচ্ছিল।

এমআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS