logo
  • ঢাকা বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৭

৩ দিনে ঝালকাঠিতেই ৫ শতাধিক ডায়রিয়া রোগী (ভিডিও)

জহিরুল ইসলাম জলিল, ঝালকাঠি
|  ২৪ মে ২০১৭, ১৩:২৫ | আপডেট : ২৪ মে ২০১৭, ১৭:২৫
জ্যৈষ্ঠের শুরুতেই গরমের তীব্রতার সঙ্গে বাড়ছে বিদ্যুৎ সঙ্কট। বাড়ছে ডায়রিয়া, নিউমোনিয়া, আমাশয় প্রভৃতি রোগও। গেলো ৩ দিনে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে জেলার বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে ৫শ’র বেশি রোগী ভর্তি হয়েছে। 

স্বাস্থ্য বিভাগের তথ্যানুযায়ী, গেলো ৩ দিনে ডায়রিয়া আক্রান্ত হয়ে ঝালকাঠি সদর হাসপাতালে ৬২ জন, নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০ জন, ও রাজাপুরে ২৫ জনসহ জেলার বিভিন্ন হাসপাতালে ৫০০ বেশি রোগী ভর্তি হয়েছে। এরই মধ্যে ঝালকাঠি সদর হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন ১৫৬ জন। সঙ্কটের কারণে হাসপাতাল থেকে আইভি স্যালাইন ও দরকারি ঔষধ সরবরাহ করা সম্ভব হচ্ছে না।

হাসপাতালের চিকিৎসকরা জানান, জ্যৈষ্ঠ মাসের শুরুতেই গরমের তীব্রতায় ডায়রিয়ার প্রকোপ বাড়ে। আবহাওয়ার পরিবর্তন ও ভেজাল খাবারের কারণে শিশু থেকে শুরু করে বয়স্করাও ডায়রিয়া আক্রান্ত হচ্ছে। সেই সঙ্গে বেড়েছে লোডশেডিং।

তারা জানান, অসহনীয় গরমে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে ডায়রিয়া, নিউমোনিয়া, আমাশয়। সবচে’ বেশি বেড়েছে ডায়রিয়ার প্রকোপ। শিশু এবং নারীরাই এ রোগে আক্রান্ত হচ্ছে বেশি।

ডায়রিয়া আক্রান্ত খাদিজা বেগম (৩৫) জানান, ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৩ দিন আগে ছেলে নিয়ে ভর্তি হয়েছেন। আইভি স্যালাইনসহ অধিকাংশ ঔষধ বাইরে থেকে কিনতে হচ্ছে। নিয়মিত পরিষ্কার না করায় দুর্গন্ধে হাসপাতালের পরিবেশও ভারী হয়ে উঠেছে। নোংরা পরিবেশে বিদ্যুৎ না থাকায় সমস্যা হচ্ছে আরো বেশি।

আয়শা আক্তার (২২) নামের আরেকজন ডায়রিয়া আক্রান্ত রোগী জানান, আমার কন্যা জিন্নাতকে ভর্তি করার পরে শুধু একটি স্যালাইন দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। দু’দিনে চিকিৎসকরা একবারোও দেখতে আসেননি। নার্সদের দিয়ে কাজ সারছেন তারা।

কর্তব্যরত নার্স প্রণতি মৃধা জানান, মে মাসের প্রথম থেকেই ডায়রিয়া আক্রান্ত রোগী আসছে। তবে বেশ কয়েকদিন ধরে গড়ে ২০/২৫ জন ভর্তি হচ্ছে। আইভি স্যালাইনের সঙ্কট থাকায় প্রত্যেক রোগীকে ভর্তি হবার পরে একটি করে দেয়া হচ্ছে।

ঝালকাঠির সিভিল সার্জন ডা. শ্যামল কৃষ্ণ হাওলাদার জানান, এ পরিস্থিতিতে ডাক্তাররা সবাইকে বিশুদ্ধ পানি পান করার পরামর্শ দিচ্ছেন। আইভি স্যালাইনের স্বল্পতা আছে তবে সঙ্কট নেই বলে তিনি উল্লেখ করেন।

 

কে/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়