• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ব্লগার অনন্ত বিজয় হত্যার বিচার শুরু

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ মে ২০১৭, ১৭:৫২

মুক্তমনা ও বিজ্ঞান লেখক ব্লগার অনন্ত বিজয় দাশ হত্যা মামলায় ৬ জনকে অভিযুক্ত করে বিচার শুরুর নির্দেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার সিলেট মহানগর দায়রা জজ আকবর হোসেন মৃধা অভিযোগ গঠনের মাধ্যমে এ মামলার বিচার শুরুর নির্দেশ দেন। একই সঙ্গে আদালত পলাতক ৩ আসামিকে দ্রুত গ্রেপ্তারের আদেশ দিয়েছেন।

পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট মফুর আলী বলেন, দেশ বিদেশে আলোচিত এ হত্যাকাণ্ডের ২ বছর ১২ দিন পর বিচার শুরু হলো। গেলো ৮ মে এই ৬ জনকে আসামি করে দেয়া অভিযোগপত্র আদালতে গ্রহণ করেছেন।

আসামিরা হলেন আবুল হোসেন (২৫), ফয়সাল আহমদ (২৭), মামুনুর রশীদ (২৫), মান্নান ইয়াইয়া ওরফে মান্নান রাহী ওরফে এবি মান্নান ইয়াইয়া ওরফে ইবনে মঈন (২৪), আবুল খায়ের ওরফে রশীদ আহমদ (২৫) এবং সাফিউর রহমান ফারাবী ওরফে ফারাবী সাফিউর রহমান (৩০)।

এদের মধ্যে আবুল, ফয়সাল ও হারুন পলাতক। বাকি তিনজন সিলেট কেন্দ্রীয় কারাগারে রয়েছেন। আগের অভিযোগপত্রে ৫ জনকে আসামি করা হলেও নতুন করে যুক্ত করা হয়েছে উগ্রপন্থী ব্লগার সাফিউর রহমান ফারাবীকে। আর বাদ দেয়া হয়েছে ফটো সাংবাদিক ইদ্রিসসহ ১০ জনকে।

২০১৫ সালের ১২ মে সকালে কর্মস্থলে যাবার পথে সুবিদ বাজারের নূরানী আবাসিক এলাকায় দুর্বৃত্তরা অনন্ত বিজয় দাশকে কুপিয়ে হত্যা করে। পেশায় ব্যাংকার অনন্ত বস্তুবাদ ও যুক্তিবাদ নিয়ে ব্লগে লেখতেন।

তার লেখা ও সম্পাদিত বিজ্ঞান বিষয়ক বই রয়েছে। বিজ্ঞান বিষয়ক ছোট কাগজ ‘যুক্তি’ নামে একটি পত্রিকা নিয়মিত সম্পাদনা করতেন তিনি। সিলেটে পরিচালিত বিজ্ঞান ও যুক্তিবাদী কাউন্সিলেরও প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন অনন্ত বিজয়।

এইচটি/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh