• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

হয়রানি বন্ধে উত্তরবঙ্গে পণ্য পরিবহন ধর্মঘট শুরু (ভিডিও)

অনলাইন ডেস্ক
  ২১ মে ২০১৭, ১৫:১৭

সড়ক-মহাসড়কে পুলিশি হয়রানি বন্ধসহ ৭ দফা দাবিতে উত্তরাঞ্চলে পণ্য পরিবহণ ধর্মঘট শুরু হয়েছে। রোববার ভোর ৬টা থেকে উত্তরাঞ্চলের ১৬ জেলায় ৪৮ ঘণ্টা পণ্য পরিবহন ধর্মঘট পালন করছে উত্তরবঙ্গ ট্রাক, ট্রাংকলরি, কাভার্ডভ্যান ও পিকআপ মালিক শ্রমিক ঐক্য পরিষদ।

এই ধর্মঘটের নেতিবাচক প্রভাব পড়েছে পরিবহণ সংশ্লিষ্ট খাতগুলোতে। ধর্মঘটের প্রথমদিন রোববার সকাল থেকেই বগুড়া-ঢাকা ও বগুড়া-রংপুর মহাসড়কের বিভিন্ন স্থানে শতশত পণ্যবোঝাই ট্রাকসহ অন্যান্য পণ্যবাহী যানবাহন আটক পড়ে আছে।

ধর্মঘটের সমর্থনে বগুড়ার বিভিন্ন মহাসড়কে অবস্থান নেন মালিক-শ্রমিকরা। মহাসড়কগুলোতে পণ্যবাহী ট্রাকের চলাচল বন্ধ দেখা গেছে সকাল থেকেই। ঢাকা থেকে ছেড়ে আসা কিছু কিছু পরিবহন চলাচল করলেও শ্রমিকদের বাধার মুখে সেগুলো রাস্তার পাশেই অথবা আন্তঃজেলা ট্রাক টার্মিনালে অবস্থান নেয়।

কয়েকজন ট্রাকচালক অভিযোগ করে বলেন, গাড়ির সব কাগজপত্র ঠিক থাকার পরও পুলিশ দীর্ঘদিন ধরেই সড়ক মহাসড়কগুলোতে বেপরোয়া চাঁদা আদায় করছে। চাঁদা না দিলে মিথ্যা মামলা দিয়ে শ্রমিক-মালিকদের হয়রানি করা হয়।

বগুড়া আন্তঃজেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক খলিলুর রহমান বলেন, প্রতিটি জেলাতেই ট্রাফিক সার্জেন্ট এবং হাইওয়ে পুলিশ নিয়মিত মাসিক হারে চাঁদা আদায় করেন। এজন্য বিশেষ টোকেন আবার কোথাও কোথাও সার্জেন্টরা ডায়েরিতে এসব গাড়ীর নাম্বার লিখে রাখেন। তারপরও রাস্তায় কাগজপত্র যাচাই এর নামে হয়রানি বন্ধ হচ্ছেনা।

তিনি বলেন, এতে করে মালিক শ্রমিক উভয়পক্ষই ক্ষতিগ্রস্থ হচ্ছেন। বিআরটিএ কর্তৃপক্ষ লাইসেন্স নবায়নের ক্ষেত্রে পরিবহন শ্রমিকদের অযথাই হয়রানি করে বাড়তি টাকা হাতিয়ে নেয়ার জন্য।

বগুড়া জেলা পিকআপ মালিক সমিতির সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন বুলবুল আরটিভি অনলাইনকে বলেন, প্রশাসনের হয়রানির কারণেই আমরা ঐক্যবদ্ধভাবে আন্দোলনে যেতে বাধ্য হয়েছি।

উত্তরবঙ্গ ট্রাক-ট্যাঙ্কলরি-কাভার্ড ভ্যান-পিকিআপ মালিক শ্রমিক ঐক্য পরিষদের আন্দোলন বাস্তবায়ন উপ-কমিটির আহবায়ক আব্দুল মান্নান আকন্দ জানান, মালিক শ্রমিকদের এই আন্দোলন চলমান আছে। ৭ দফা মেনে নিয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ করার দাবিতে ধর্মঘটের ডাক দেয়া হয়েছে। সমস্যার সমাধান না করলে রোজার ঈদের পর লাগাতার ধর্মঘটের কর্মসূচি দেয়া হবে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh