• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভবনে তালা ঝুলিয়ে আন্দোলনে বশেমুরবিপ্রবির শিক্ষার্থীরা

গোপালগঞ্জ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৭ অক্টোবর ২০২১, ১৮:৫৭
ভবনে তালা ঝুলিয়ে আন্দোলনে বশেমুরবিপ্রবির শিক্ষার্থীরা

সেমিস্টার, হল ও পরিবহন ফি কমানো এবং বিভাগ উন্নয়ন ফি বাতিলসহ ৭ দফা দাবিতে প্রশাসনিক ও একাডেমিক ভবনের মূল ফটকে তালা ঝুলিয়ে দিয়ে আন্দোলনে নেমেছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীরা।

আজ বুধবার (২৭ অক্টোবর) সকালে ৭ দফা দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও একাডেমিক ভবনের মূল ফটকের সামনে অবস্থান নিয়ে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের শ্লোগানে কম্পিত হয়ে ওঠে পুরো ক্যাম্পাস। এ সময় উত্তেজিত শিক্ষার্থীরা প্রশাসনিক ও একাডমিক ভবনের মূল ফটকে তালা ঝুলিয়ে দেয়। পরে ক্যাম্পাসে একটি বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থী আবদুল্লাহ আল রাজু বলেন, হলের ভাড়া সাড়ে তিনশ টাকার বদলে দেড়শ টাকা, পরিবহন ফি ৬০০ টাকার বদলে ৩০০ টাকা করতে হবে এবং ডিপার্টমেন্ট উন্নয়ন ফি ১৫০০ টাকা বাতিল করতে হবে। এমন অগণিত ফি রয়েছে যা শিক্ষাকে পণ্য বানিয়ে ফেলেছে, সে সব বাতিল করতে হবে।
তিনি আরও বলেন, এর আগে রেজিস্ট্রেশনের তারিখ দিলে আমরা সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে ৭ দফা দাবিসহ একটি স্মারকলিপি জমা দিয়েছিলাম। কিন্তু আমাদের হেয় প্রতিপন্ন করে, আমাদের অবজ্ঞা করে কর্তৃপক্ষ তার পরের দিনই আবার বর্ধিত ফিসহ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেওয়া হয়েছে। দাবি আদায় না হওয়া আমরা আন্দোলন চালিয়ে যাবো।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রাজিউর রহমান জানান, যে বিষয়টি নিয়ে শিক্ষার্থীরা আন্দোলন করছে তা খুবই দ্রুত মিটে যাবে। ভাইস চ্যান্সেলর জরুরি একটা মিটিং-এর কারণে ঢাকায় আছেন। তিনি উপস্থিত থাকলে এ সমস্যাটি মিটে যেতো। তিনি আমাদেরকে জানিয়েছেন, তিনি এসেই শিক্ষার্থীদের সঙ্গে বসে বিষয়টির একটি মীমাংসা করবেন।

এ দিকে বুধবার দুপুরের পর বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার (ভারপ্রাপ্ত) মো. মোরাদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ও ২৬ অক্টোবর পৃথক দুটি স্মারকে প্রকাশিত কোর্স রেজিস্ট্রেশন ফরম পূরণ ও ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তির কার্যক্রম অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ কার্যক্রম স্থগিত থাকবে।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. মোরাদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে মঙ্গলবার নতুনভাবে নির্ধারিত ফি সমূহ প্রকাশ করা হয়।

এসএস/এসকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দাবদাহ : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের ক্লাস বন্ধ   
‘শিক্ষার্থীদের জ্ঞানার্জনের পাশাপাশি দেশের কল্যাণে কাজ করতে হবে’
চলমান তাপদাহে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নতুন সিদ্ধান্ত
শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি
X
Fresh