• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

চাঁদপুরে ইলিশঘাটে ফিরেছে প্রাণচাঞ্চল্য

চাঁদপুর প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৬ অক্টোবর ২০২১, ২১:২২
চাঁদপুরে, ইলিশঘাটে, ফিরেছে, প্রাণচাঞ্চল্য,
ছবি: আরটিভি

২২ দিন নিষেধাজ্ঞা শেষে চাঁদপুরের অর্ধশত জেলে ইলিশ শিকার করার জন্য পদ্মা-মেঘনা চষে বেড়াচ্ছেন। তবে আশানুরূপ ইলিশের দেখা না পাওয়ায় নদী থেকে ফিরছেন হতাশা নিয়ে। যে পরিমাণ মাছ মিলেছে তাতে নৌকার জ্বালানি খরচও উঠছে না বলে দাবি করেছেন জেলেরা।

এদিকে, নিষেধাজ্ঞা শেষে ঘাটে মাছ আসতে শুরু করায় খুশি আড়তদাররা। আমদানি কম থাকায় মাছের দাম কিছুটা বেশি। দুই-তিনদিন পর আরও বেশি পরিমাণ মাছ ধরা পড়বে বলে আশা করছেন আড়তদাররা।

মঙ্গলবার (২৬ অক্টোবর) চাঁদপুরের মাছঘাট ঘুরে দেখা যায়, চাঁদপুরের বৃহৎ ঘাট ফিরে পেয়েছে তার চিরচেনা রূপ। ক্রেতা-বিক্রেতার হাঁকডাকে মুখরিত চারদিক। ঘাটেও ক্রেতাদের ছিল ভিড়।

ঘাটে ১ কেজি থেকে ১২০০ গ্রামের প্রতি কেজি ইলিশের দাম ১১৫০ থেকে ১২৫০ টাকা, ৮০০-৯০০ গ্রামের ইলিশ ১০৫০ টাকা থেকে ১১০০ টাকা এবং ৬০০ গ্রাম থেকে ৮০০ গ্রামের ইলিশ ৭৫০ টাকা থেকে ৯০০ টাকায় বিক্রি হচ্ছে।

মেঘনা থেকে হতাশ হয়ে ফিরে আসা কয়েকজন জেলে জানান, যে আশা করে নদীতে গিয়েছিলেন তারা সেই আশা পূরণ হয়নি। ১০ থেকে ১২ জন লোক এক নৌকা নিয়ে নদীতে গিয়েছিলেন তারা। নদী থেকে ফিরে মাছ বিক্রি করেছেন মাত্র ১২ হাজার টাকার। সামনের দিনগুলোতে অবস্থা যদি এমনই থাকে তাহলে তারা আরও ধার-দেনায় পড়বেন বলে জানান।

তারা আরও বলেন, নিষেধাজ্ঞা শেষে নদীতে যে পরিমাণ মাছ পাওয়ার কথা ছিল তা একেবারেই পাইনি। অভিযানও শেষ, মাছও শেষ।

ঘাটের আড়তদার বিপ্লব খান ও নবীর হোসেন বলেন, ২২ দিন পর আজকে ঘাটে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে। এতে আমরা খুশি। তবে এ সময় আমরা যে আশা করেছিলাম চাহিদা অনুযায়ী সে পরিমাণ ইলিশ ঘাটে আসেনি। তবে আশা করছি দুই-তিনদিন পর ইলিশ আমদানি বাড়বে।

চাঁদপুর জেলা মৎস্য বণিক সমিতির সাধারণ সম্পাদক শবেবরাত সরকার বলেন, ঘাটে আজ যে পরিমাণ মাছ আমদানি হয়েছে তার সবই আমাদের চাঁদপুরের লোকাল ইলিশ। তবে আশা করেছিলাম আজকে অন্তত দুই থেকে আড়াই হাজার মণ ইলিশ ঘাটে আমদানি হবে। সেখানে ৯০০ থেকে ১ হাজার মণের মতো ইলিশ এখন পর্যন্ত আমদানি হয়েছে। ইলিশের অনেক চাহিদা আছে। তবে সে অনুযায়ী মাছ ঘাটে আসেনি।

এনএইচ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh