• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

১৪ শিক্ষার্থীর চুল কাটার ঘটনায় তদন্ত প্রতিবেদন জমা, সিদ্ধান্ত আগামীকাল

সিরাজগঞ্জ প্রতিনিধি: আরটিভি নিউজ

  ২১ অক্টোবর ২০২১, ১৯:১৬
১৪ শিক্ষার্থীর চুল কাটার ঘটনায় তদন্ত প্রতিবেদন জমা, সিদ্ধান্ত আগামীকাল

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনায় দুই দফা সময় নিয়েও তদন্ত কমিটির কাছে বক্তব্য উপস্থাপন করতে আসেননি অভিযুক্ত সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেন।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) দুপুর ১টায় অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেন তদন্ত কমিটির নিকট উপস্থিত হয়ে তার বক্তব্য উপস্থাপন করার কথা ছিল। কিন্তু তার জন্য তদন্ত কমিটি বিকেল ৩টা পর্যন্ত অপেক্ষা করলেও তিনি আসেননি। অতঃপর তার সঙ্গে কথা না বলেই তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন তদন্ত কমিটি।

বৃহস্পতিবার বিকেল ৫টায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. সোহরাব আলীর কাছে তদন্ত প্রতিবেদন জমা দেন তদন্ত কমিটির পাঁচ সদস্য।

বিষয়টি বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টায় নিশ্চিত করেছেন রবীন্দ্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান ও পাঁচ সদস্যের তদন্ত কমিটির প্রধান লায়লা ফেরদৌস হিমেল।

তিনি বলেন, আমরা অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনের জন্য বিকেল ৩টা পর্যন্তও অপেক্ষা করলেও তিনি আসেননি এবং যোগাযোগও করেননি। পরে ভুক্তভোগী শিক্ষার্থী ও অন্যদের সঙ্গে কথা বলে ও সিসিটিভি ফুটেজ দেখে পাওয়া তথ্যের ভিত্তিতে বিকাল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. সোহরাব আলীর কাছে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছি। আমরা তদন্ত প্রতিবেদন জমা দিলেও সেটি এখনও খোলা হয়নি।

আগামীকাল অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় সবার সামনে এটা খোলা হবে এবং উপস্থিত সিন্ডিকেট সদস্যদের আলোচনা ও মতামতের ভিত্তিতে তার বিরুদ্ধে পরবর্তী করণীয় ও ব্যবস্থা নেওয়া হবে। তবে যেহেতু বেশির ভাগ সিন্ডিকেট সদস্য ঢাকায় অবস্থান করেন তাই এই সিন্ডিকেট সভাটি ঢাকায় অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি। আগামীকাল বিকাল ৪টার দিকে ঢাকায় এই সিন্ডিকেট সভাটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, ফারহানা ইয়াসমিন বাতেনকে দুই দফায় তদন্ত কমিটি ডাকার পরেও না এসে সময় প্রার্থনা করেন। প্রথমে তাকে আর সময় দেওয়ার সিদ্ধান্ত না থাকলেও তিনি বারবার ইমেইলে সময়ের আবেদন করায় তার এই আবেদনের প্রেক্ষিতে তদন্ত কমিটি তাকে দুই সপ্তাহ সময় দিয়ে আজ ২১ অক্টোবর দুপুর ১টায় উপস্থিত হয়ে তার বক্তব্য উপস্থাপনের জন্য নতুন সময় বেঁধে দিয়েছিল। কিন্তু তারপরও তিনি আসেননি। প্রতিবেদন জমা দেওয়ার সময়ের বাধ্যবাধকতা থাকায় আমরা আজ তদন্ত প্রতিবেদন জমা দিয়েছি।

এ ব্যাপারে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসির অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত ট্রেজারার আবদুল লতিফ বলেন, আজ তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিয়েছেন। আগামীকাল সিন্ডিকেট সভায় সবার সামনে সেটি উন্মোচন করা হবে। যেহেতু এ ঘটনার সত্য উম্মোচনে রবীন্দ্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান ও সিনেট সদস্য লায়লা ফেরদৌস হিমেলকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে দেওয়া হয়েছে এবং তারা স্বাধীনভাবে কাজ করেই তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন।

তিনি আরও বলেন, কমিটির দেওয়া তদন্ত প্রতিবেদনের ওপরে ভিত্তি করে সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত নেওয়া হবে করনীয়। যদি এতে অভিযুক্ত শিক্ষিকার বিরুদ্ধে অপরাধ প্রমাণ হয়, তাহলে তার বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে, এটাও ওই সভায়ই সিদ্ধান্ত নেওয়া হবে।

এমএন/টিআই

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈশ্বরদীর ট্রেন দুর্ঘটনায় ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন
অবন্তিকার মায়ের সঙ্গে আড়াই ঘণ্টা কথা বলেছে তদন্ত কমিটি
সাত দিনেও প্রতিবেদন দেয়নি তদন্ত কমিটি, যা বললেন অবন্তিকার মা
অবন্তিকার মায়ের সঙ্গে জবির তদন্ত কমিটির বৈঠক 
X
Fresh