• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

‘৭০ বছর বয়সে এত যানজট আগে দেখিনি’

সিরাজগঞ্জ সংবাদদাতা, আরটিভি নিউজ

  ১৪ অক্টোবর ২০২১, ১২:০৬
৭০ বছর বয়সে এত যানজট আগে দেখিনি
ছবি: আরটিভি নিউজ

সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কসহ হাটিকুমরুল গোলচত্বর থেকে ৩টি রুটে প্রায় ৪৫ কিলোমিটারজুড়ে তীব্র যানজট সৃষ্টি হয়েছে। এতে বিকল্প সড়ক হিসেবে সিরাজগঞ্জ শহরে প্রবেশের বিভিন্ন সড়কেও যানবাহন ঢুকে পড়ায় চরম দুর্ভোগ সৃষ্টি হচ্ছে।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মহাসড়কের যানজটের তীব্রতা ভয়াবহ আকার ধারণ করে।

স্থানীয় সূত্র জানায়, মঙ্গলবার (১২ অক্টোবর) সকাল থেকে জরাজীর্ণ নলকা সেতুর সংস্কারকাজ শুরু করলে যানজটের তীব্রতা বাড়তে থাকে। দিনভর থেমে থেমে যানজট থাকলেও বিকেলে তা বেড়ে যায়। বুধবার (১৩ অক্টোবর) দিনগত রাতে যানজটের তীব্রতা আরও বাড়ে। পরে বৃহস্পতিবার (১৪ অক্টোবর) সকাল সাড়ে ৮টায় বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়কের সয়দাবাদ থেকে হাটিকুমরুল গোলচত্বর পর্যন্ত ২০ কিলোমিটার, হাটিকুমরুল গোলচত্বর থেকে ভূঁইয়াগাঁতী পর্যন্ত ১৫ কিলোমিটার ও হাটিকুমরুল গোলচত্বর থেকে রাজশাহী রুটের নাঈমুড়ী বাজার পর্যন্ত ১০ কিলোমিটার যানজট ছড়িয়ে পড়ে।

সড়ক ও জনপথ (সওজ) বিভাগ কার্যালয় এবং স্থানীয় সূত্রে জানা যায়, ১৯৮৮ সালে সিরাজগঞ্জ-বগুড়া আঞ্চলিক সড়কের ফুলজোড় নদীর ওপর নলকা সেতু নির্মাণ করা হয়। ১৯৯৮ সালে আঞ্চলিক এ সড়ক, মহাসড়কে পরিণত হলেও এ সেতুটির কোনো পরিবর্তন বা পরিবর্ধন করা হয়নি। ১৯৯৮ সালে বঙ্গবন্ধু সেতু উদ্বোধনের পর থেকে এ সেতু দিয়েই উত্তর-পশ্চিমাঞ্চলের ২৩ জেলার যানবাহন চলাচল করছে। এ কারণে অতিরিক্ত যানবাহনের চাপে সেতুটি একেবারেই জরাজীর্ণ হয়ে পড়ায় সংস্কারকাজ শুরু করা হয়েছে। এ কাজ চলায় সেতুর এক পাশ দিয়ে যানবাহন চলাচল করছে। একই সঙ্গে মহাসড়কটিতে উন্নয়নকাজ চলমান থাকায় যানবাহনের ধীরগতির কারণে যানজটের সৃষ্টি হচ্ছে।

যানজটে আটকে পড়া যাত্রী শরিফুল ইসলাম বলেন, আমার ৭০ বছর বয়সে এত যানজট আগে কখনো দেখিনি । বাসে বসে থাকতে থাকতে জীবন শেষ হয়ে যাচ্ছে। ঢাকাতে ছেলের বউ হাসপাতালে ভর্তি। তাকে দেখার জন্য বাড়ি থেকে বের হয়ে ছিলাম।

হাটিকুমরুল হাইওয়ে পুলিশের ট্রাফিক পরিদর্শক রফিকুল ইসলাম আরটিভি নিউজকে বলেন, নলকা সেতুটির অবস্থা খুবই খারাপ। সেতুর দু‘পাশে বড় বড় গর্ত সৃষ্টি হয়েছে। সেতুর ওপরেও রয়েছে খানাখন্দ। তাই এই সেতুটি সংস্কারকাজ চলতে থাকায় একমুখী যান চলাচলের কারণে মহাসড়কে যানজটের সৃষ্টি হচ্ছে। এছাড়া মহাসড়কে উন্নয়নকাজ চলমান থাকায় বেশ কিছুদিন ধরে যানজট চলছে।

হাটিকুমরুল হাইওয়ে থানার ট্রাফিক সার্জেন্ট ফয়সাল আহমেদ আরটিভি নিউজকে বলেন, ‘নলকা সেতুর কারণে চরম দুর্ভোগে পড়তে হচ্ছে যাত্রীদের। হাটিকুমরুল গোলচত্বর ছাড়িয়ে যানজট ভূঁইয়াগাঁতী বাজার পর্যন্ত ছড়িয়ে গেছে। আমরা যানজট দূর করার চেষ্টা করছি।’

সিরাজগঞ্জ জেলা ট্রাফিক পরিদর্শক সালেকুজ্জামান আরটিভি নিউজকে বলেন, নলকা সেতুতে সংস্কারকাজ শুরু করেছে সড়ক বিভাগ। এ কারণেও যানজটের তীব্রতা বাড়ছে। তবে যানজট নিরসনে ট্রাফিক পুলিশ কাজ করছে।

সিরাজগঞ্জ ‘সওজ’ বিভাগের নির্বাহী প্রকৌশলী দিদারুল আলম তরফদার আরটিভি নিউজকে জানান, সংস্কারকাজ শুরু হওয়ার পর সেতুটির মাঝামাঝি পশ্চিমাংশে ছাদের ওপর বেশ কিছু গর্ত পাওয়া গেছে। যে কারণে এসব স্থানে স্টিলের পাটাতন দিয়ে সেতুর সংস্কারকাজ শুরু করা হয়েছে। ইতোমধ্যে অনেকটাই শেষ করে আনা হয়েছে। সেতুটির সংস্কারকাজ শেষ করে আশপাশের সড়ক মেরামত করতে আরও ২ থেকে ৩ দিন সময় লাগবে।

জিএম/এসকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মালিবাগ ক্রসিংয়ে ট্রেন বিকল, ব্যাপক যানজট
যানজট নিরসনে নেমে মেয়র খেলেন মামলা 
ছুটির দিনেও রাজধানীতে তীব্র যানজট
রমজানে যানজট নিরসনে বিশেষ নজর দিতে হবে : ডিএমপি কমিশনার
X
Fresh