Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১ কার্তিক ১৪২৮

শার্শা প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৭ অক্টোবর ২০২১, ১৯:৩০
আপডেট : ০৭ অক্টোবর ২০২১, ১৯:৩৭

ভারত থেকে দেশে ফিরল পাচার হওয়া ২০ বাংলাদেশি কিশোর-কিশোরী

ভারত থেকে দেশে ফিরল পাচার হওয়া ২০ বাংলাদেশি কিশোর-কিশোরী

বিভিন্ন সময় ভালো কাজের প্রলোভনে ভারতে পাচার হওয়া ২০ বাংলাদেশি কিশোর-কিশোরী উদ্ধারের পর ফেরত পাঠালো ভারতীয় পুলিশ। এদের মধ্যে ৯ জন কিশোর ও ১১ জন কিশোরী রয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন ভারতের কলকাতায় নিযুক্ত বাংলাদেশি ডেপুটি হাইকমিশনার শামীমা ইয়াসমিন স্মৃতি।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) দুপুরে বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতীয় পুলিশ ট্রাভেল পারমিট প্রক্রিয়ায় বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করেন। এসব কিশোর-কিশোরীদের বাড়ি বাংলাদেশের বিভিন্ন জেলায় এবং তাদের সবার বয়স ১২ থেকে ১৮ বছরের মধ্যে।

এ বিষয়ে জাস্টিস অ্যান্ড কেয়ারের যশোর শাখার সিনিয়র প্রোগ্রাম অফিসার মুহিত হোসেন বলেন, সংসারে অভাব-অনটনের সুযোগ নিয়ে বিভিন্ন সময় ভালো কাজের কথা বলে দালালরা তাদের ভারতে পাচার করে। তাদের ২ থেকে ৩ বছর আগে দেশের বিভিন্ন সীমান্ত পথে ভারতে পাচার করা হয়। পরে ভালো কাজ না দিয়ে তাদের বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহার করা হতো। ভারতীয় পুলিশ খবর পেয়ে তাদের পাচারকারীদের খপ্পর থেকে উদ্ধার করে আদালতে পাঠায়। সেখান থেকে তাদের আশ্রয় হয় ভারতীয় এনজিও সংস্থার শেল্টার হোমে।

ভারতের কলকাতায় নিযুক্ত বাংলাদেশি ডেপুটি হাইকমিশনার শামীমা ইয়াসমিন স্মৃতি বলেন, পশ্চিমবঙ্গের সেভ জোনে বিভিন্ন সময় আটক হওয়া ২০ বাংলাদেশি কিশোর-কিশোরী, যারা বাংলাদেশি নাগরিক এবং এদের বয়স ১৮ এর নিচে। পশ্চিমবঙ্গের মহিলা শিশুবিষয়ক সংস্থা ট্রাভেল পারমিট প্রক্রিয়ায় বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করেন।

এমএন/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS