Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১ কার্তিক ১৪২৮

হিলি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৭ অক্টোবর ২০২১, ১০:১৭
আপডেট : ০৭ অক্টোবর ২০২১, ১০:৩৭

কাঁচা মরিচের দাম কমেছে 

কাঁচা মরিচের দাম কমেছে 
ফাইল ছবি

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বেড়েছে ভারত থেকে কাঁচা মরিচের আমদানি। আমদানি বাড়ার সঙ্গে সঙ্গে কেজি প্রতি কমেছে ৫০ টাকা।

আজ বৃহস্পতিবার (৭ অক্টোবর) সকালে সরেজমিনে গিয়ে এই চিত্র দেখা যায়। হিলি স্থলবন্দরের আড়ৎগুলোতে এক সপ্তাহ আগে প্রতি কেজি মরিচ বিক্রি হচ্ছিল ১৫০ থেকে ১৬০ টাকা।

হিলি কাস্টমসের তথ্য অনুযায়ী, চলতি বছরের ২৫ সেপ্টেম্বর থেকে এই বন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। চলতি মাসের ৮ কর্ম-দিবসে ভারতীয় ৪১টি ট্রাকে ২৯১ মে.টন মরিচ আমদানি হলেও গতকাল বুধবার (৬ অক্টোবর) ৮টি ট্রাকে ৭৮ টন মরিচ আমদানি হয়েছে।

স্থানীয় ক্রেতা রাজু আহমেদ আরটিভি নিউজকে জানান, গত সপ্তাহে প্রতি কেজি কাঁচা মরিচের দাম ছিল ১৫০ টাকার ওপরে। আজ বৃহস্পতিবার (৭ অক্টোবর) হিলি বাজারে ৫০ টাকা কমেছে। এখন প্রতি কেজির দাম ১০০ টাকা। দাম কমার কারণে একটু বেশি করেই নিলাম। তবে প্রতি কেজি ৫০ টাকার মধ্যে দাম আসলে আমাদের মতো সাধারণ জনগণের জন্য অনেক সুবিধা হতো।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ আরটিভি নিউজকে জানান, দেশে চলতি মৌসুমে বন্যার কারণে মরিচের উৎপাদন ক্ষতিগ্রস্ত হওয়াই দেশে সরবরাহ কমে যায়। একারণে দেশীয় বাজারে কাঁচামরিচের দামও বেড়ে যায়। দেশের বাজারে দাম স্বাভাবিক রাখতে এবং ভারতীয় কাঁচা মরিচের চাহিদা থাকায় ব্যবসায়ীরাও ভারত থেকে আমদানি শুরু করে। অন্যদিকে প্রতি কেজি কাঁচা মরিচ আমদানি করতে ২১ টাকা শুল্ক দিতে হচ্ছে। আমদানি বাড়লে আরও অনেকটা দাম কমবে।

জিএম/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS