• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

স্যার না বলায় ‘মা’ ডাকতে বললেন ইউএনও

কুমিল্লা প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৫ অক্টোবর ২০২১, ১৭:৫৬
স্যার না বলায় ‘মা’ ডাকতে বললেন ইউএনও
ইউএনও মোছাম্মৎ সাবিনা ইয়াছমিন

কুমিল্লার বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাম্মৎ সাবিনা ইয়াছমিনকে ‘আপা’ বলে সম্বোধন করায় স্থানীয় এক ব্যবসায়ীকে ‘মা’ বলে ডাকতে বলেছেন বলে খবর পাওয়া গেছে।

সোমবার (৪ অক্টোবর) দুপুরে বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে এ ঘটনাটি ঘটেছে। পরে ভুক্তভোগী স্থানীয় ওই ব্যবসায়ী জামাল উদ্দিন বিষয়টি ফেসবুকে শেয়ার করলে মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পোস্টে জামাল উদ্দিন লিখেছেন, সরকারি কর্মকর্তাদেরকে সাধারণ জনগণ ‘স্যার’ বলতে হবে এটা কি বাধ্যতামূলক? এ বিষয়ে সরকারের কোনো আইন আছে কি? ফ্যাক্ট : বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ‘আপা’ বলার কারণে খুব রাগান্বিত হয়েছেন। এটা নাকি অফিস অ্যাড্রেস না। আপা না বলে ‘মা’ ডাকতাম। আমি লজ্জিত। দেশটা কি মগের মুল্লুক?

এ বিষয়ে জামাল উদ্দিন সংবাদমাধ্যমকে বলেন, সোমবার (৪ অক্টোবর) দুপুরে আমার এক আত্মীয়ের জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আমি ইউএনও কার্যালয়ে যাই। ‘স্যার’ সম্বোধন করে ওনার সঙ্গে আমার কথা শুরু হয়। কথা বলার এক পর্যায়ে অপ্রত্যাশিতভাবে আমার মুখ থেকে ‘আপা’ শব্দটি বের হয়। এ সময় তিনি রেগে গিয়ে বলেন, ‘এটা তো অফিসিয়াল ভাষা না। তাহলে আপা না ডেকে মা ডাকেন। বিষয়টি নিয়ে আমি বিব্রত, আমি লজ্জিত। যার ফলে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট দিয়েছি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোছাম্মৎ সাবিনা ইয়াছমিন সংবাদমাধ্যমকে বলেন, ‘একজন বয়স্ক লোক এসে আমাকে ‘আপা’ ডেকেছে। আমি তাকে বলেছি, ‘আপনি আমার বাবার বয়সী, ‘মা’ ডাকেন’। বয়স্ক লোক ‘মা’ ডাকবে, এটা স্বাভাবিক’।

তিনি আরও বলেন, ‘আপা ডাকলে বুঝতে হবে তার চরিত্রে সমস্যা আছে। যার চরিত্রগত সমস্যা আছে, সে মেয়ে দেখলেই আপা ডাকে। এটা বুঝতে হবে। যার এক পা কবরে চলে গেছে, সে আমাকে আপা ডাকলে অবশ্যই আমার আপত্তি আছে।’

জিএম /টিআই

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভোট দিয়ে যা বললেন অনন্ত জলিল
‘রূপান্তর’ বিতর্ক নিয়ে ভিডিও বার্তায় যা বললেন জোভান
মেসির আগমন নিয়ে যা বললেন পাপন
আফ্রিদির সঙ্গে দ্বন্দ্বের বিষয়ে যা বললেন বাবর
X
Fresh