• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বর্ষা না আসতেই বরিশালে নদী ভাঙন (ভিডিও)

বরিশাল প্রতিনিধি

  ১৬ মে ২০১৭, ১০:১৩

বর্ষা আসতে না আসতেই ভাঙন শুরু হয়েছে দক্ষিণের নদীবেষ্টিত জেলা বরিশালের বিভিন্ন অঞ্চলে। হুমকির মুখে ঢাকা-বরিশাল মহাসড়কের ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু এয়ারপোর্ট এলাকা, বরিশালের বেলতলা সারফেস ওয়ার্টার ট্রিটমেন্ট প্লান্টসহ বেশকিছু স্থাপনা। ভিটেবাড়ি হারানো মানুষ বলছেন সঠিক সময়ে বাঁধ নির্মাণে ব্যর্থতা আর পরিকল্পনার অভাবে ভাঙনের তীব্রতা বেড়েই চলেছে।

২০১৫ সালে বরিশালের বিভিন্ন উপজেলার ২৬ পয়েন্টকে ভাঙন প্রবণ এলাকা হিসেবে শনাক্ত করে পানি উন্নয়ন বোর্ড। ১১টি প্রকল্পে মোট ১ হাজার ৩৫২ কোটি ৩০ লাখ টাকা প্রাক্কলিত ব্যয় উল্লেখ করে প্রস্তাবনা দাখিল করা হয়। তবে এসব প্রকল্প অনুমোদন ও বাস্তবায়ন হওয়ার আগেই রাস্তাঘাট ফসলি জমিসহ বিলীন হচ্ছে- বরিশালের সুগন্ধা, সন্ধ্যা, আড়িয়াল খাঁসহ বিভিন্ন নদীর ভাঙনে।

চরকাউয়া ইউনিয়নের চেয়ারম্যান মনিরুল ইসলাম জানান, পানি উন্নয়ন বোর্ড ব্যবস্থা না নিলে, এবার গুরুত্বপূর্ণ অনেক স্থাপনা পানিতে হারিয়ে যাবে। ভাঙন রক্ষায় দ্রুত ব্যবস্থা নিতে হবে।

বরিশাল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো: আবু সাঈদ জানান, বর্তমানে জলবায়ু পরিবর্তন ট্রাষ্ট ফান্ড অর্থায়নে জেলার বিভিন্ন স্থানে ৬টি প্রকল্পের কাজ চলমান রয়েছে।

তিনি জানান, বরিশাল সদর উপজেলাধীন কীর্তনখোলা নদীর ভাঙন থেকে চরবাড়িয়া এলাকা রক্ষায়, ৩৮০ কোটি ৬৭ লাখ টাকা প্রকল্প প্রি-একনেক শেষ হয়েছে।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh