• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

কোকেন আমদানি : ৮ জনকে আসামি করে চার্জশিট

আরটিভি অনলাইন রিপোর্ট, চট্টগ্রাম

  ১৪ মে ২০১৭, ১৯:৪৮

চট্টগ্রাম বন্দরে সূর্যমূখী ভোজ্যতেল ঘোষণায় তরল কোকেন আমদানির ঘটনায় ৮ জনের নাম উল্লেখ করে চার্জশিট জমা দেয়া হয়েছে আদালতে।

রোববার বিকেলে চট্টগ্রাম মুখ্য মহানগর হাকিম এস এম মাসুদ পারভেজের আদালতে চার্জশিট জমা দেন মামলার তদন্তকারী চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগের অতিরিক্ত উপ কমিশনার (উত্তর) কামরুজ্জামান।

তবে চার্জশিটে ভোজ্যতেল ঘোষণায় কোকেন আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স খান জাহান আলী লিমিটেডের মালিক নুর মোহাম্মদের নাম নেই।

সূর্যমূখী ভোজ্যতেল ঘোষণায় কোকেন আনার ঘটনায় ৮ জনকে আসামি করে আদালতে চার্জশিট জমা দেয়ার কথা আরটিভি অনলাইনের কাছে স্বীকার করেন চট্টগ্রাম আদালত পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার নির্মলেন্দু বিকাশ চক্রবর্তী।

পরবর্তী ধার্য তারিখে মামলার শুনানি হবার কথা রয়েছে বলে জানান তিনি।

আসামীরা হলো গোলাম মোস্তফা সোহেল, মোস্তফা কামাল, মেহেদি আলম, আতিকুর রহমান, সাইফুল ইসলাম, একেএম আজাদ, ফজলুর রহমান ও বকুল মিঞা। ফজলুর রহমান ও বকুল মিঞা ছাড়া বাকিরা কারাগারে রয়েছেন।

২০১৫ সালের ১৯ নভেম্বর এই ঘটনায় মাদক আইনের মামলায় ৮ জনকে অভিযুক্ত করে প্রথম অভিযোগপত্র দিয়েছিলেন নগর গোয়েন্দা পুলিশের তৎকালীন সহকারী কমিশনার কামরুজ্জামান।

এসময় নুর মোহাম্মদের নাম বাদ দেয়া হয়েছিল। আমদানিকারক প্রতিষ্ঠানের মালিকের নাম বাদ দেয়ায় আদালত ২০১৫ সালের ৭ ডিসেম্বর ওই অভিযোগপত্র গ্রহণ না করে র‌্যাবকে মামলাটির তদন্তের নির্দেশ দেয়।

২০১৭ সালের ৩ এপ্রিল নুর মোহাম্মদসহ ১০ জনকে আসমি করে মাদক আইনের মামলায় সম্পূরক অভিযোগপত্র দেন র‌্যাব-৭ তদন্ত কর্মকর্তা অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মহিউদ্দীন ফারুকী।

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ২০১৫ সালের ৭ জুন চট্টগ্রাম বন্দরে একটি কনটেইনার আটক করে সিলগালা করে দেয় শুল্ক গোয়েন্দা বিভাগ।

বলিভিয়া থেকে মেসার্স খান জাহান আলী লিমিটেডের নামে আমদানি করা সূর্যমুখী তেলবাহী কনটেইনারটি উরুগুয়ের মন্টেভিডিও বন্দর থেকে জাহাজে তোলা হয়। এরপর সিঙ্গাপুর হয়ে চট্টগ্রাম বন্দরে পৌঁছায় ২০১৫ সালের ১২ মে ।

পরে আদালতের নির্দেশে কন্টেইনার খুলে ১০৭টি ড্রাম থেকে নমুনা সংগ্রহ করা হয়।

প্রথমে বন্দরের পরীক্ষায় এসব নমুনায় কোকেনের উপস্থিতি না মেলায় ঢাকার বিসিএসআইআর এবং বাংলাদেশ ড্রাগ টেস্টিং ল্যাবরেটরিতে তরলের নমুনা পুনরায় পরীক্ষা করা হয়। দুই পরীক্ষাগারেই নমুনায় তরল কোকেনের অস্তিত্ব ধরা পড়ে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh