• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মৃত্যুঝুঁকিতে চট্টগ্রামের ৫৮ ভবনের হাজারো মানুষ

সরোয়ার আমিন বাবু ও শাহীনুজ্জামান, চট্টগ্রাম

  ১৪ মে ২০১৭, ১৪:৩৩

চট্টগ্রামে স্কুল, বাণিজ্যিক ভবন ও আবাসিক ভবনসহ প্রায় ৫৮টি ভবনে মৃত্যুঝুঁকি নিয়ে অবস্থান করছে কয়েক হাজার মানুষ। চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ঝুঁকিপূর্ণ ভবনের তালিকায় থাকা সত্ত্বেও এগুলো ভাঙার ব্যাপারে কার্যকর কোনো পদক্ষেপ নেয়া হচ্ছে না বলেও অভিযোগ বিশেষজ্ঞসহ অনেকের।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ(সিডিএ) ৮৭টি ভবনকে ঝুঁকিপূর্ণ বিবেচনা করে চসিককে একটি তালিকা দেয়। এর মধ্যে ৬৪টি ভবনকে ঝুঁকিপূর্ণের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। চসিকের অভিযানে এ পর্যন্ত ৬টি ভবন ভেঙে ফেলা হয়েছে। তবে বাকি ৫৮টি ভবনে ঝুঁকিপূর্ণ অবস্থায় এখনো অবস্থান করছে কয়েক হাজার মানুষ।

সিডিএ’র কর্মকর্তা প্রকৌশলী মোহাম্মদ শামীম আরটিভি অনলাইনকে জানান, জরিপ করে মহানগরীর ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা চসিকের কাছে হস্তান্তর করেছি। এখন ভবনগুলোকে চূড়ান্তভাবে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে কার্যকর পদক্ষেপ নেয়া চসিকের দায়িত্ব।

চসিকের সরবরাহ করা তালিকা অনুযায়ী, অবশিষ্ট ৫৮টি ঝুঁকিপূর্ণ ভবনের মধ্যে আন্দরকিল্লা ওয়ার্ডে ৬টি, দেওয়ানবাজার ওয়ার্ডে ৬টি, ফিরিঙ্গী বাজার ওয়ার্ডে ৪টি, আলকরণ ওয়ার্ডে ৬টি, বক্সিরহাটে ৬টি, মধ্যম হালিশহর ওয়ার্ডে ৩টি, উত্তর হালিশহর ওয়ার্ডে ১টি, উত্তর আগ্রাবাদ ওয়ার্ডে ৪টি, পাঠানটুলি ওয়ার্ডে ২টি, শুলকবহর ওয়ার্ডে ৭টি, দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ডে ১টি, এনায়েত বাজার ওয়ার্ডে ৪টি, ১৬ নম্বর ওয়ার্ডে ১টি, চকবাজার ওয়ার্ডে ১টি, জামালখান ওয়ার্ডে ৩টি এবং মহানগরীর বাইরে ৩টি।