• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

হিলি স্থলবন্দরে বেড়েছে চাল আমদানি, কমেছে দাম

হিলি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৮ সেপ্টেম্বর ২০২১, ১২:১২
হিলি স্থলবন্দরে বেড়েছে চাল আমদানি, কমেছে দাম
কমেছে দাম

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে চাল আমদানি বেড়েছে। সেই সঙ্গে খুচরা ও পাইকারি বাজারে কমেছে চালের দাম। এক সপ্তাহের ব্যবধানে প্রকারভেদে কেজিতে চালের দাম কমেছে ২ থেকে ৩ টাকা।

দেশের বাজারে চালের দাম স্বাভাবিক রাখতে চলতি বছরের ২৮ই আগস্ট থেকে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে শুরু হয় চাল আমদানি। আমদানি শুরুর প্রথম দিকে স্থানীয় বাজারে তেমন একটা প্রভাব না পড়লেও বর্তমানে কমতে শুরু করেছে আমদানিকৃত চালের দাম। এদিকে খুচরা বাজারে চালের দাম কমায় স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতাদের মাঝে।

হিলি স্থলবন্দরের চালের খুচরা ও পাইকারি বাজারের ঘুরে দেখা যায়, ভারত থেকে আমদানিকৃত স্বর্ণা ও স্বর্ণা-৫ জাতের চাল কেজিতে ২ টাকা কমে বিক্রি হচ্ছে ৪২ টাকা কেজি দরে, ৪৬ টাকা কেজি আটাশ চাল কেজিতে ২ টাকা কমে বিক্রি হচ্ছে ৪৪ টাকা দরে এবং সম্পা কাটারি কেজিতে ৩ টাকা কমে বিক্রি হচ্ছে ৫৪ টাকা দরে।

হিলি স্থলবন্দরের চাল বিক্রেতারা জানান, ভারত থেকে চাল আমদানির কারণে হিলি স্থলবন্দরের খুচরা ও পাইকারি বাজারে কমেছে চালের দাম। গত সপ্তাহের তুলনায় আজ শনিবার (১৮ সেপ্টেম্বর) প্রতিটি চালের দাম কেজি প্রতি দুই থেকে তিন টাকা কমেছে।

হিলি পানামা পোর্টের ব্যবস্থাপনা পরিচালক অনন্ত কুমার চক্রবর্তী আরটিভি নিউজকে জানান, হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে চাল আমদানি স্বাভাবিক রয়েছে। দেশের বাজারে চালের দাম যেন বৃদ্ধি না হয় সেই জন্য বন্দরের ব্যবসায়ীরা বেশি বেশি চাল আমদানি করছেন।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ আরটিভি নিউজকে জানান, হিলি স্থলবন্দরের আমদানিকারকরা ৬০ হাজার মেট্রিক টন চাল আমদানির অনুমতি পেয়েছে। অনুমতি পাওয়ার পর তারা এলসি খুলেছে এবং এরই মধ্যে বন্দরে চাল আসতে শুরু করেছে।

হিলি শুল্ক ষ্টেশনের উপ-কমিশনার কামরুল ইসলাম আরটিভি নিউজকে জানান, গত ২৮ই আগস্ট থেকে হিলি বন্দর দিয়ে চাল আমদানি শুরু হয়েছে। এখন পর্যন্ত এই বন্দর দিয়ে ৫ হাজার ৮শ ৯৫ টন চাল ছাড় দেয়া হয়েছে। এ থেকে সরকারের রাজস্ব এসেছে ২ কোটি ৯৬ লাখ টাকা।

জিএম

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমদানি স্বাভাবিক থাকলেও বেড়েই চলেছে আলুর দাম
চাল আমদানির অনুমতি পেল আরও ৫০ প্রতিষ্ঠান
হিলি স্থলবন্দর দিয়ে ৭০০ টন আলু আমদানি
মধ্যপ্রাচ্যে উত্তেজনায় আমদানিতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : বাণিজ্য প্রতিমন্ত্রী
X
Fresh