• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

প্রবেশে বাধা দেয়ায় কলেজে হামলা ও ভাঙচুর বহিরাগতদের

টাঙ্গাইল (দক্ষিণ) প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৫ সেপ্টেম্বর ২০২১, ২২:০২
প্রবেশে বাধা দেয়ায় কলেজে হামলা ও ভাঙচুর বহিরাগতদের

প্রবেশে বাধা দেয়ায় ছাত্রী উত্ত্যক্ত, ছাত্রদের মারধরসহ টাঙ্গাইল মেজর জেনারেল মাহমুদুল হাসান আদর্শ মহাবিদ্যালয়ে হামলা ও ভাঙচুর চালিয়েছে বহিরাগতরা। বুধবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে এ ঘটনা ঘটে। হামলায় অধ্যক্ষ ভবনের জানালার কাঁচ, একটি স্ট্যান্ডফ্যান, একাধিক প্লাস্টিক চেয়ার ভাঙচুর করাসহ কলেজের প্রহরীকে মারধর ও শিক্ষকদের হুমকি দেয়ার ঘটনা ঘটেছে। এতে চরম নিরাপত্তাহীনতাসহ শঙ্কায় রয়েছেন শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা।

শিক্ষকদের অভিযোগ, করোনা মহামারির কারণে দীর্ঘদিন কলেজ বন্ধ ছিল। গত ১২ সেপ্টেম্বর পুনরায় চালু হওয়ার পর সরকারি নির্দেশনা অনুযায়ী কলেজ ড্রেস ব্যতিত চলছে শিক্ষা কার্যক্রম। এর ফলে ড্রেস ছাড়াই কলেজে আসছে ছাত্র-ছাত্রীরা। এ সুযোগ নিয়ে কলেজে বৃদ্ধি পেয়েছে বহিরাগতদের উপদ্রব। ওই বহিরাগতরা রীতিমতো কলেজ প্রাঙ্গণে প্রবেশ করাসহ ছাত্রীদের উত্ত্যক্ত আর ছাত্রদের মারধর করছে। কলেজ গেটে প্রহরী থাকলেও বাধা মানে না তারা। এ কারণে কলেজ শুরুর দিন থেকে অদ্যাবধি ছাত্রী উত্ত্যক্ত, ছাত্র মারধরসহ একাধিক শিক্ষকের সাথে আপত্তিকর ঘটনা ঘটানোর সুযোগ পেয়েছে ওই বহিরাগতরা। এতে অরক্ষিত হয়ে পড়েছে কলেজ প্রাঙ্গণ। অনাকাঙ্খিত এ সকল ঘটনার কারণে নিরাপত্তাহীনতাসহ চরম শঙ্কায় রয়েছেন শিক্ষক-শিক্ষীর্থীসহ সংশ্লিষ্টরা। কলেজ প্রাঙ্গণে বহিরাগতদের প্রবেশ বন্ধসহ স্বাভাবিক পরিস্থিতি বজায় রাখতে সকলের হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

প্রত্যক্ষদর্শী একাধিক কলেজশিক্ষক আরটিভি নিউজকে বলেন, আজ সকালে কলেজের বাণিজ্য বিভাগ প্রথম বর্ষের এক ছাত্রকে হাতুড়ি দিয়ে মারধর করে বহিরাগতরা। ঘটনাটি জানাজানি হলে মারধরের শিকার ওই ছাত্রকে জিজ্ঞাসাবাদের জন্য অধ্যক্ষের কক্ষে ডেকে আনা হয়। এ সময় ওই ছাত্রকে মারধরের ঘটনায় জড়িত কলেজের প্রাক্তন ছাত্র ও বহিরাগতদের নেতা বায়জিদ বোস্তামী উপস্থিত হন অধ্যক্ষের কক্ষে। তিনি বিষয়টি মিমাংসা হয়েছে বলে জানান। এ কারণে তাকে অধ্যক্ষের কক্ষ থেকে বাইরে যাওয়ার অনুরোধ জানান শিক্ষকরা। এতে ক্ষুব্ধ হয়ে তিনি বহিরাগতদের নিয়ে অধ্যক্ষ ভবনের জানালার কাঁচ, একটি স্ট্যান্ডফ্যান, একাধিক প্লাস্টিক চেয়ার ভাঙচুর করাসহ কলেজ প্রহরীকে মারধর করতে থাকেন।

এ সময় কলেজের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক এস এম আউয়াল তাদের বাধা দিতে গেলে বায়জিদ বোস্তামীসহ ওই বহিরাগতরা তার ওপর ক্ষুব্ধ হয়। পরিস্থিতি অস্বাভাবিক দেখে ওই শিক্ষক কলেজের কক্ষে প্রবেশ করেন। এতে ক্ষান্ত না হয়ে বহিরাগতরা ওই শিক্ষকসহ অন্যান্য শিক্ষকদের গালিগালাজ করতে থাকেন। পরিস্থিতি স্বাভাবিক করতে এ সময় কলেজ অধ্যক্ষ থানা পুলিশকে খবর দেন। এর মধ্যে কলেজ প্রাঙ্গণ ত্যাগ করেন হামলাকারী ওই বহিরাগতরা।

নাম প্রকাশে অনিচ্ছুক কলেজের একাধিক ছাত্রীর অভিযোগ, ১২ সেপ্টেম্বর কলেজের কক্ষে দ্বিতীয় বর্ষের এক ছাত্রীর শ্লীলতাহানির ঘটনা ঘটান বহিরাগতদের আরেকটি গ্রুপ। তবে মিমাংসার মাধ্যমে বিষয়টি ধামাচাপা দেন কলেজ কর্তৃপক্ষ। এরপর থেকেই চরম নিরাপত্তাহীনতায় ভুগছি আমরা। গতকাল (১৪ সেপ্টেম্বর) কলেজের তুহিন স্যারের সাথেও বাকবিতণ্ডায় জড়ায় ওই বহিরাগতরা। আজ আবার কলেজ ছাত্রকে মারধর, অধ্যক্ষের কক্ষ ভাঙচুরসহ শিক্ষকদের হুমকি দেয়ায় চরম হতাশা আর নিরাপত্তাহীনতায় ভুগছি আমরা।

মারধরের শিকার প্রহরী আব্দুল মান্নান আরটিভি নিউজকে বলেন, হাতুড়ি দিয়ে ছাত্রকে পেটানোর ঘটনায় অধ্যক্ষের কক্ষে মিটিং চলছিল। ওই মিটিং চলাকালে ১৫-২০ জন বহিরাগত যুবককে নিয়ে কলেজে আসেন বায়জিদ বোস্তামী। তিনি অধ্যক্ষের কক্ষে গেলেও কলেজ প্রাঙ্গণে ছিল তার সাথে আসা বহিরাগতরা। এ সময় ওই বহিরাগতদের একজন আমার জন্য রাখা প্রহরী চেয়ারে বসে। কলেজের শিক্ষকরা যাতায়াত করার কারণে আমি তাকে ওই চেয়ারে বসতে বারণ করি। বারণ করার কারণে ওই যুবক আমাকে বলে-আমি কি শিক্ষকদের চেয়ে ছোট! আমাকে মারধর শুরু করে। এ সময় কলেজের অর্থনীতি বিভাগের শিক্ষক আউয়াল স্যার এগিয়ে আসলে বহিরাগতরা তার ওপর ক্ষিপ্ত হয়। এ সময় তারা একটি স্ট্যান্ডফ্যান, একাধিক প্লাস্টিক চেয়ারসহ অধ্যক্ষ কক্ষে জানালার কাঁচ ভাঙচুর করে।

কলেজের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক এস এম আউয়াল আরটিভি নিউজকে বলেন, আমি কলেজের বাণিজ্য বিভাগ প্রথম বর্ষের ছাত্রকে হাতুড়ি দিয়ে পেটানোর কারণ জানতে ওই ছাত্রকে অধ্যক্ষের কক্ষে ডেকে আনি। এ কারণে ওই ঘটনায় জড়িত কলেজের প্রাক্তন ছাত্র বায়েজিদ আমার ওপর ক্ষুব্ধ হয়। এ কারণে সে পরিকল্পিতভাবে বহিরাগতদের নিয়ে এ ঘটনাটি ঘটিয়েছে।

এ ঘটনায় জড়িতদের গ্রেপ্তার ও কঠোর শাস্তির দাবি জানিয়েছেন কলেজ শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক আবদুল হালিম।

উপাধ্যক্ষ আমিনুল ইসলাম উজ্জ্বল আরটিভি নিউজকে বলেন, হামলার বিষয়টি জেলা প্রশাসক ও কলেজ পরিচালনা পর্ষদ সভাপতি ড. আতাউল গণি স্যারকে অবগত করা হয়েছে।

কলেজ অধ্যক্ষ মো. আব্দুর রহমান আরটিভি নিউজকে বলেন, এ ঘটনায় জড়িত প্রাক্তন ছাত্র বায়েজিদের নাম উল্লেখসহ বহিরাগত একাধিকজনের বিরুদ্ধে থানায় অভিযোগ দেয়া হয়েছে।

টাঙ্গাইল সদর মডেল থানার ওসি (নিরস্ত্র) সালাউদ্দিন আরটিভি নিউজকে বলেন, সংবাদ পেয়ে আমরা কলেজ প্রাঙ্গণ পরিদর্শন করেছি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে জেলা প্রশাসক ও কলেজ পরিচালনা পর্ষদ সভাপতি ড. আতাউল গণির মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

এমএন

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টাঙ্গাইলে শাড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তাঁতীরা
বঙ্গবন্ধু রেল সেতুর পৌনে ৪ কিলোমিটার দৃশ্যমান
টাঙ্গাইলে ফেনসিডিলসহ চার মাদক কারবারি গ্রেপ্তার 
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ১৩ কিলোমিটার সড়কে ভোগান্তির শঙ্কা
X
Fresh