• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বাধার মুখে করিডোর থেকে নির্মাণসামগ্রী সরিয়ে নিল বিএসএফ

লালমনিরহাট প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১১ সেপ্টেম্বর ২০২১, ১৮:১৩
বাধার মুখে করিডোর থেকে নির্মাণসামগ্রী সরিয়ে নিল বিএসএফ
ফাইল ছবি

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলায় তিনবিঘা করিডোরে বিজিবি ও এলাকাবাসীর বাধায় রাস্তার দুই ধারে ৩ ফুট উঁচু দেয়াল নির্মাণকাজের সামগ্রী সরিয়ে নিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

শনিবার (১১ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার দহগ্রাম তিনবিঘা করিডোরের রাস্তার ২ পাশ থেকে নির্মাণসামগ্রী সরিয়ে নেয় বিএসএফ। এর আগে বুধবার (৮ সেপ্টেম্বর) সকালে নির্মাণকাজ বন্ধ করে দিয়ে প্রতিবাদ জানিয়েছিল বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

স্থানীয়রা জানান, পাটগ্রাম উপজেলার দহগ্রাম তিনবিঘা করিডোরে প্রায় এক সপ্তাহ আগে ভারতীয় অংশে ইট, বালু, সিমেন্টসহ নির্মাণসামগ্রী এনে রাখে বিএসএফের সদস্যরা। গত ৫ সেপ্টেম্বর থেকে সড়কটি সংস্কার করতে সকাল থেকে প্রায় ১২ থেকে ১৫ জন নির্মাণশ্রমিক সড়কের দুই পাশে গর্ত খনন করেন। ৫১ বিজিবি ব্যাটালিয়নের পানবাড়ি কোম্পানি কমান্ডার জাহাবুল ইসলাম বিএসএফকে গর্ত খননের বিষয়ে জানতে চাইলে তারা বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে সড়কটি সংস্কার ও সৌন্দর্যবর্ধনের কাজ করা হচ্ছে। এতে সাধারণ মানুষের চলাচলে কোনো সমস্যা হবে না। সৌন্দর্যবর্ধনের নামে দেয়াল নির্মাণ সম্পন্ন করা হলে বাংলাদেশি জনসাধারণ ও যানবাহন চলাচল বিঘ্ন হতো। বিষয়টি বুঝতে পেরে গত বুধবার সকালে বাধা দেয় বিজিবি। পরে কাজ বন্ধ করে দেয়া হয়।

জানা যায়, এ ঘটনায় ভারতে নিযুক্ত বাংলাদেশি উপ-হাইকমিশনার তৌফিক হাসান বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) তিনবিঘা করিডোর পরিদর্শনে আসেন। পাটগ্রাম উপজেলার কুচলিবাড়ি ইউনিয়নের পানবাড়ি এলাকা (সংযুক্ত) থেকে দহগ্রাম ইউনিয়নের ভূখণ্ড পর্যন্ত করিডোর সড়কটির দৈর্ঘ্য ১৭৮ মিটার ও প্রস্থ ৮৫ মিটার। সড়কটি ২৪ ঘণ্টা ব্যবহারের জন্য ২০১১ সালের ১৯ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সরকারের সঙ্গে আলোচনা করে খুলে দেন। তখন থেকে একটানা সড়কটি ব্যবহার করছে বাংলাদেশের লোকজন।

এ বিষয়ে ৫১ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ইসহাক আলী এই তথ্য নিশ্চিত করে বলেন, বিষয়টি নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক না হওয়া পর্যন্ত তিনবিঘায় সব ধরনের কাজ বন্ধ থাকবে।

জিএম

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএসএফের নরহত্যার দায় সরকারের ওপরেও বর্তায়: রিজভী
কুমিল্লায় বিএসএফের গুলিতে বাংলাদেশি আহত
সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত
বাংলা নববর্ষ : হিলি সীমান্তে বিজিবি-বিএসএফের মিষ্টি বিনিময়
X
Fresh