Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

মানিকগঞ্জ (স্টাফ রিপোর্টার), আরটিভি নিউজ

  ১০ সেপ্টেম্বর ২০২১, ১৫:২৫
আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২১, ১৬:৫০

বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ বখশী জাহাঁগীর আর নেই

বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ বখশী জাহাঁগীর আর নেই
বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, সাবেক অধ্যক্ষ আলহাজ্জ্ব বখশী জাহাঁগীর আলী মিঞা

করোনা পরবর্তী জটিলতায় মারা গেলেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, সাবেক অধ্যক্ষ আলহাজ্জ্ব বখশী জাহাঁগীর আলী মিঞা উয়ায়েছি।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) সকাল আটটার দিকে মানিকগঞ্জ ১০০ শয্যা বিশিষ্ট করোনা ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮১ বছর। তিনি স্ত্রী, দুই পুত্র, এক কন্যা, এক নাতি ও এক নাতনিসহ অসংখ্য ভক্তবৃন্দ রেখে গেছেন।

মানিকগঞ্জ জেলা শহরের সরকারি দেবেন্দ্র কলেজ প্রাঙ্গনে বাদ জুম্মা মরহুমের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়েছে। মরহুমের গ্রামের বাড়ি দৌলতপুর উপজেলার চকহরিচরণ গ্রামের বড়বাড়ি প্রাঙ্গনে বাদ আছর দ্বিতীয় জানাজা শেষে তাকে পারিবারিক কবরাস্থানে দাফন করার কথা রয়েছে।

বখশী জাহাঁগীর আলী মিঞা ২০০২ সালে মানিকগঞ্জের ঘিওর সরকারী কলেজ থেকে অধ্যক্ষ হিসেবে অবসর গ্রহণ করেন। এর আগে তিনি রাজশাহী সরকারী কলেজ, মাদারীপুর সরকারী নাজিমুদ্দীন কলেজ, মুন্সিগঞ্জের শ্রীনগর কলেজের অধ্যক্ষ, নোয়াখালীর চৌমুহনী কলেজ এবং কুমিল্লার মতলব কলেজের দর্শণ বিভাগে শিক্ষকতা করেন।

শিক্ষকতার পাশাপাশি তিনি ছিলেন একজন ইসলামী চিন্তাবিদ, লেখক এবং গবেষক। তিনি ‘মুজাদ্দিদ- যুগে যুগে’ এবং ’পাকপাঞ্জাতন ও আহলে বায়েত’ সহ বেশ কয়েকটি গ্রন্থ রচনা করেছেন। বাংলাদেশ তরিকত অনুসারী পরিষদের প্রেসিডয়াম মেম্বার ছিলেন। তিনি উয়ায়েছি তরিকার মাধ্যমে ধর্ম প্রচারের ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করেন।

তিনি ১৯৪০ সালে মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার চকহরিচরণ গ্রামের বড়বাড়িতে জন্মগ্রহণ করেন।

শিক্ষাজীবনে, মরহুম বখশী জাহাঁগীর আলী মিঞা ১৯৬০ সালে নিজ এলাকার দৌলতপুর পিএস হাই স্কুল থেকে মেট্রিকুলেশন ও ১৯৬২ সালে টাঙ্গাইলের করোটিয়া সাদত কলেজ থেকে আই পাশ করেন। ১৯৬৫ সালে রাজশাহী বিশ্বদ্যিালয় থেকে দর্শণ শাস্ত্রে অনার্স এবং ১৯৬৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এম এ পাশ করেন।

এমআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS