Mir cement
logo
  • ঢাকা রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

গভীর নলকূপ দিয়ে বের হচ্ছে গরম পানি

গভীর নলকূপ দিয়ে বের হচ্ছে গরম পানি
বের হচ্ছে গরম পানি

রংপুরে একটি গ্রামের অধিকাংশ টিউবওয়েল ও গভীর নলকূপ দিয়ে বের হচ্ছে ফুটন্ত গরম পানি। জনস্বাস্থ্য অধিদপ্তরকে জানানোর পরও কোন ব্যবস্থা না নেয়ায় টিউবওয়েল দিয়ে আসা গরম পানি নিয়ে শঙ্কায় গ্রামের হাজার হাজার মানুষ।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায় এমন চিত্র। রংপুর সদর উপজেলার চন্দনপাট ইউনিয়নের মন্ডলপাড়া গ্রামে ঘটনাটি ঘটেছে।

নিরাপদ খাবার পানির জন্য প্রায় ৫শ ফুট নিচে বসানো হয়েছিল সাব-মার্সিবল পানির লাইন। কিন্তু এটি চালু করলেই উঠছে গরম পানি।পানি এতটাই গরম যে ৫ মিনিট পাম্পের লাইনটি চালু রাখলেই ফেটে যায় প্লাস্টিকের পাইপ। সেই পানি হাত দিয়ে ছুঁয়ে দেখতে দূর-দূরান্ত থেকে ভিড় জমাচ্ছেন অনেকে।

২০২০ সালের ডিসেম্বরে ওই গ্রামের আওয়ামী লীগ নেতা শফিউল আলম বাবুর বাড়িতে ৫৪৫ ফুট গভীর একটি সাব-মার্সিবল পানির লাইন স্থাপন করেন সদর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল কার্যালয়ের কর্মীরা। কয়েকদিন ঠাণ্ডা পানি উঠলেও কিছুদিন পরই ওই নলকূপ থেকে গরম পানি বের হওয়া শুরু হয়। গরম পানি থেকে রেহাই পেতে আরও দুটি নলকূপ বসানো হয়েছে। তবু পানির কোনো পরিবর্তন নেই।

স্থানীয়রা জানান, এই সমস্যা শুধু শফিউল আলমের বাড়িতে নয়। এই গ্রামের বেশির ভাগ টিউবওয়েল দিয়েই গরম পানি বের হচ্ছে।

মন্ডলপাড়া গ্রামের বাসিন্দা আনজুয়ারার সঙ্গে কথা বলে জানা যায়, এই গ্রামের পানি অন্য এলাকার পানির মতো খেতে স্বাদ লাগে না। সাবানের পানির মতো অনেকটা পিচ্ছিল এবং গন্ধটাও অন্য রকম। তবে এ পানি দূষিত কি না তা জানেন না স্থানীয় বাসিন্দারা। বিষয়টি জনস্বাস্থ্য অধিদপ্তরকে জানানো হলেও এখন পর্যন্ত কেউ এই এলাকায় গিয়ে কোনো ধরনের পরীক্ষা-নিরীক্ষা করেননি। এতে এই পানি নিয়ে শঙ্কায় দিন কাটছে তাদের।

স্থানীয় ব্যবসায়ী আজম আলী আরটিভি নিউজকে জানান, এই সমস্যা একটি বা দুটি নয়। মন্ডলপাড়ার প্রায় ১৫ থেকে ২০টির বেশি টিউবওয়েল ও গভীর নলকূপ থেকে দীর্ঘদিন ধরে গরম পানি উঠছে। কি কারণে নলকূপ দিয়ে গরম পানি আসছে তা নিয়ে শঙ্কিত তারা।

এলাকার কৃষক আকবর, সালাম ও সামছুল আরটিভি নিউজকে বলেন, ইউনিয়নের মন্ডলপাড়া গ্রামের বিভিন্ন বাড়ির টিউবওয়েল ও গভীর নলকূপ দিয়ে গরম পানি বের হচ্ছে। সেই সঙ্গে কৃষি কাজে ব্যবহৃত সেচ পাম্প দিয়ে বের হচ্ছে গরম পানি। এতে ফসলের ক্ষতির আশংকা অনেক বেশি। তাই দ্রুত এই পানি পরীক্ষা করে ব্যবস্থা গ্রহণের দাবি ভুক্তভোগীদের।

আওয়ামীলীগ নেতা শফিউল আলম বাবু আরটিভি নিউজকে বলেন, মন্ডলপাড়ার প্রায় অর্ধেক এলাকা জুড়ে এই সমস্যা। ২৫ ফুটের বেশি গভীর হলেই নলকূপ বা পানির পাম্প থেকে গরম পানি বের হতে থাকে। ঠাণ্ডা পানি পাওয়ার আশায় উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল কার্যালয়ে ধর্না দিয়ে ৫৪৫ ফুট গভীর সাব-মার্সিবল পানির লাইন বসিয়েছি। তবু ঠাণ্ডা পানি পাওয়া যাচ্ছে না। বরং এই গভীর নলকূপ থেকে আরও বেশি গরম পানি বের হচ্ছে।

জিএম

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS