Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮

যে কারণে কুয়াকাটায় ভেসে এসেছে মৃত ডলফিন 

যে কারণে কুয়াকাটায় ভেসে এসেছে মৃত ডলফিন 
কুয়াকাটায় ভেসে এসেছে মৃত ডলফিন 

কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর থেকে অমাবস্যার জোয়ারের ঢেউয়ের সঙ্গে আরও একটি মৃত ডলফিন ভেসে এসেছে। বুধবার (০৮ সেপ্টেম্বর) সকালে সৈকতের গঙ্গামতি এলাকায় মৃত বোটলনোস ডলফিনটি ভেসে আসে।

বঙ্গোপসাগরের জেলেদের ইলিশের জালে আটকে হাম্পব্যাক এবং বোটলনোস প্রজাতির ডলফিনের মৃত্যু হচ্ছে ধারাবাহিকভাবে। দলগতভাবে চলতে গিয়ে সাগরে জেলেদের ইলিশ ধরার জালে আটকে গিয়ে শ্বাস নিতে না পারায় ডলফিনগুলো মারা যাচ্ছে।

সমুদ্রের অস্বাভাবিক জোয়ারের সময়ে গভীর সাগর থেকে ঢেউয়ের সঙ্গে গত ২১ আগস্ট সাগরকন্যা আবাসিক হোটেল সংলগ্ন সৈকতে একটি, তার একদিন আগে কাউয়ারচর এবং ধোলাই মার্কেট পয়েন্টে আরও দুইটি বোটলনোস প্রজাতির ডলফিনের অর্ধগলিত দেহাবেশ কুয়াকাটা সৈকতে ভেসে এসেছে।

এর আগে গত ৯ আগস্ট আরও তিনটি হাম্পব্যাক এবং বোটলনোস প্রজাতির ডলফিনের মরদেহ ভেসে এসেছিলো সৈকতের মাঝিবাড়ি এবং কম্পিউটার সেন্টার এলাকায়।

কুয়াকাটা সৈকতে মৃত ডলফিন ভেসে আসায় পরিবেশবিদদের মাঝে সামুদ্রিক জীব বৈচিত্র্যের করুণ পরিণতির শঙ্কা বিরাজ করছে।

কুয়াকাটার স্বেচ্ছাসেবী সংগঠন ‘ডলফিন রক্ষা কমিটি’-র টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার আরটিভি নিউজকে বলেন, সাগরে নির্বিচারে জাল ফেলায় বিরল প্রজাতির ডলফিন, কচ্ছপসহ অন্যান্য জলজ প্রাণি তাদের বিচরণ ক্ষেত্রগুলো চরম হুমকির মধ্যে রয়েছে। সে কারণে এসকল জলজ প্রাণির মৃত্যুর মিছিল শুরু হয়েছে। এখনই সরকারের সংশ্লিষ্ট সবাইকে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা জরুরি।

মৎস্য অধিদপ্তর বরিশালের সাসটেইনাবল কোস্টাল এ্যান্ড মেরিন ফিশারিজ প্রকল্পে উপ-প্রকল্প পরিচালক মো. কামরুল ইসলাম আরটিভি নিউজকে জানিয়েছেন, কুয়াকাটা সৈকতে ভেসে আসা মৃত ডলফিনটি হাম্পব্যাক এবং বোটলনোস প্রজাতির। এরা দলগতভাবে চলাচল করে গভীর সাগরে। এরা মাছ খেয়ে বেঁচে থাকে। সে কারণে মাছের পিছু ছুটতে গিয়ে ডলফিনগুলো জেলেদের জালে আটকে ২০ থেকে ২৫ মিনিটের মধ্যে শ্বাস নিতে না পারায় মারা যাচ্ছে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর কলাপাড়া শাখার সদস্য সচিব মেজবাহ উদ্দিন মাননু আরটিভি নিউজকে জানিয়েছেন, কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে নির্বিচারে জলজ প্রাণি হত্যাযজ্ঞ চলছে। এখনই সামুদ্রিক জেলেদের বাস্তবিক প্রশিক্ষণ দিয়ে বিকল্প পদ্ধতিতে ডলফিনসহ সকল জলজ প্রাণি হত্যা বন্ধ করতে হবে।

এমআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS