• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পাহাড়ে আজান, ইবি ছাত্রলীগ নেতার ফেসবুক পোস্ট নিয়ে সমালোচনা

ইবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৬ সেপ্টেম্বর ২০২১, ২২:০৫
পাহাড়ে আজান, ইবি ছাত্রলীগ নেতার ফেসবুক পোস্ট নিয়ে সমালোচনা
ফাইল ছবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থী ও নড়াইল জেলা ছাত্রলীগের বর্তমান কমিটির সদস্যের বিরুদ্ধে ফেসবুকে স্ট্যাটাসের মাধ্যমে ধর্মীয় কটুক্তির অভিযোগ উঠেছে। তিনি (০২ সেপ্টেম্বর) তার ব্যক্তিগত ফেসবুক টাইমলাইনে ইসলাম ধর্মের শেষ নবী ও ইসলাম ধর্ম সম্পর্কে বিদ্বেষী মনোভাব প্রকাশ করেন বলে জানা গেছে।

এ ঘটনায় তার বিচার চেয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর বরাবর অভিযোগ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী ও ছাত্রলীগ কর্মীরা।

অভিযুক্ত ওই শিক্ষার্থীর নাম রিজভী আহমেদ ওশান। তিনি 'ল অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট' বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। এ ঘটনায় গত কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই স্ট্যাটাসে প্রতিবাদ ও নিন্দার ঝড় ওঠে।

এদিকে এ ঘটনায় সোমবার (০৬ সেপ্টেম্বর) দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ কর্মীরা ও সাধারণ শিক্ষার্থীরা বিচার চেয়ে প্রশাসনের কাছে লিখিত দিয়েছেন।

অভিযোগে বলা হয়েছে, অভিযুক্ত শিক্ষার্থী কথিত ছাত্রলীগ কর্মী পরিচয়ে ইসলাম ধর্মের সর্বশেষ নবী ও রাসুল হযরত মুহাম্মদ (স:) সম্পর্কে কটুক্তি ও ইসলাম ধর্ম সম্পর্কে বিদ্বেষপূর্ণ মনোভাব সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছে। এই কর্মকাণ্ড সংবিধান বিরোধী ও ছাত্রলীগকে ইসলাম বিদ্বেষী প্রমাণ করার এজেন্ডা স্বরূপ বলে ইসলামী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থীরা মনে করেন।

স্ট্যাটাসকে ধর্মীয় অনুভূতিতে আঘাতের শামিল বলে মন্তব্য করেন সাবেক ও বর্তমান ছাত্রলীগের নেতা-কর্মীরা।

সাবেক ছাত্রলীগের পদধারী নেতা ফেসবুকে স্ট্যাটাসে লিখেছেন, বিশ্ব নবীকে নিয়ে কটুক্তি করা হলে কাউকে ছাড় দেওয়া হবে না। সকলেই সকলের ধর্ম পালন করবে কেউ কারও ধর্মের প্রতি হস্তক্ষেপ করবে না।

ছাত্রলীগের কর্মী রাহাত আল রিমন স্ট্যাটাসে লিখেছেন, আমি গর্বের সাথে বলি, আমি বাংলাদেশ ছাত্রলীগ ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার একজন কর্মী, সংগঠন থাকবে সংগঠনের জায়গায়। ধর্ম থাকবে ধর্মের জায়গায়। চন্দ্রনাথ পাহাড় হিন্দু ধর্মের তীর্থস্থান। আমরা সেটা সম্মানের চোখে দেখি, সেখানে কিছু থাকুক আর না থাকুক ওটা নিয়ে ও আমার মাথা ব্যথা নাই, কিন্তু বিশ্ব নবীকে কটুক্তি করা কোনো অপরাধ নয় এটা তোকে কে বললো?’

ছাত্রলীগ নেতা শাহজালাল ইসলাম সোহাগ সামাজিক মাধ্যমে লিখেছেন, পূর্বেও এই ছেলে বিভিন্ন সময় ইসলামের মৌলিক বিষয় নিয়ে কটাক্ষ করেছে। সাম্প্রতিক সময়ে নবীকে নিয়ে অত্যন্ত আপত্তিকর স্ট্যাটাস দিয়েছে। ছাত্রলীগের নাম ভাঙিয়ে যারা ধর্মীয় কটুক্তি করবে তাদের কখনো আমরা সমর্থন করি না। এ ঘটনায় জড়িত ওশানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়া জরুরি।’

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি রবিউল ইসলাম পলাশ আরটিভি নিউজকে জানিয়েছেন, সে ছাত্রলীগের কর্মী হোক আর না হোক। অপরাধ তো অপরাধীই। সাংগঠনিকভাবে তার উপযুক্ত বিচার দাবি করছি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. জাহাঙ্গীর হোসেন আরটিভি নিউজকে জানিয়েছেন, অভিযোগ হাতে পেয়েছি। এ বিষয়ে ভিসি স্যারের সাথে কথা বলে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রসঙ্গ, সম্প্রতি চন্দ্রনাথ পাহাড়ে আজান দেয়া এবং সেই ভিডিও ফেসবুক পোস্টে দেয়ায় দুই জন মাদ্রাসা ছাত্রকে গ্রেপ্তার করা হলে সেই সূত্র ধরে ফেসবুকে ধর্মীয় কটুক্তি করেন ওই শিক্ষার্থী।

এমআই

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ছাত্রলীগ নেতার অন্তরঙ্গ ভিডিও ভাইরাল, কমিটি বিলুপ্ত
লক্ষ্মীপুরে হামলায় আহত ছাত্রলীগ নেতার মৃত্যু 
ছাত্রলীগের চার নেতাকে গুলি, স্বেচ্ছাসেবকলীগ নেতাসহ গ্রেপ্তার ৩
নোয়াখালীতে ছাত্রলীগের মিলনমেলা অনুষ্ঠিত
X
Fresh