• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রাজাপুরের সেই শারমিনের এসএসসিতে কৃতিত্ব

জহিরুল ইসলাম জলিল, ঝালকাঠি

  ০৪ মে ২০১৭, ২৩:২৪

শত প্রতিকূতা পেরিয়ে জীবন যুদ্ধে আবারো বিজয় ছিনিয়ে আনতে সক্ষম হয়েছেন রাজাপুরের সেই শারমিন আক্তার। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ‘ইন্টারন্যাশনাল ইউমেন অব কারেজ-২০১৭’ পুরস্কারে ভূষিত ঝালকাঠির শারমিন এবার এসএসসি পরীক্ষায় জিপিএ-৪.৩২ পেয়ে উত্তীর্ণ হয়েছেন।

বাল্য বিয়ে ঠেকানো শরমিনের এ সাফল্যে রাজাপুর উপজেলার পাইলট বালিকা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক, সহপাঠি, আত্মীয়-স্বজন ও এলাকাবাসী গর্বিত। প্রধান শিক্ষক গাজী গোলাম মোস্তফা জানান, এত ঝড়-ঝাপাটার মধ্যেও জীবন সংগ্রামী মেয়েটির এ ফলাফল সতিই প্রশংসনীয়। আমরা (শিক্ষকরা) সব সময়ই শারমিনকে পড়াশুনায় উৎসাহ দিতে চেষ্টা করেছি।

বৃহস্পতিবার দুপুরে উচ্চ মাধ্যমিকের ফলাফল জানতে নিজের স্কুলে এলে শারমিনকে নিয়ে হৈচৈ পড়ে যায়।

শারমিন জানান, মায়ের বিরুদ্ধে মামলা না করলে তার পরীক্ষাই দেয়া হত না। অনেক চড়াই উৎড়াই পেরিয়ে এ ফলাফলেই সে সন্তুষ্ট। তার মতো সব মেয়েরাই যেন সাহসী ও প্রতিবাদী হওয়ার অনুরোধ জানান। শারমিন ভবিষ্যতে একজন আইনজীবী হতে চান। যাতে আজিন নির্যাতিত নারীদের পার্শ্বে দাড়াতে পারেন।

২০১৫ সালের আগস্টে ৩২ বছরের বয়সী এক পাত্রের সঙ্গে ১৫ বছর বয়সী স্কুল ছাত্রী শারমিনের বিয়ে পাকা করেন মা। মায়ের সিদ্ধন্তের এ বাল্য বিয়েতে রাজী না হওয়ায় খুলনায় নিয়ে তাকে পাত্রের সঙ্গে এক ঘরে আটকে রাখা হয়। সেখান থেকে কৌশলে পালিয়েও মুক্তি পাননি শারমিন। মা এবং সেই যুবকের নির্যাতন সহ্য করতে হয় তাকে। পরে এক সহপাঠীর সহযোগিতায় শারমিন পালিয়ে রাজাপুর থানা আসেন এবং তার মা গোলেনুর বেগম এবং পাত্র মোঃ স্বপন বিরুদ্ধে মামলা করেন। এ ঘটনা দেশি-বিদেশি গণমাধ্যমে প্রচারের জানতে পারে বিশ্ববাসী। অসীম সাহসিকতা ও অদম্য ইচ্ছার স্বীকৃতি হিসেবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ‘ইন্টারন্যাশনাল ইউমেন অব কারেজ-২০১৭’ পুরস্কারে ভূষিত হন তিনি।

গেল ৩০ মার্চ মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের কাছ থেকে সম্মাননা ক্রেস্ট নেন তিনি।

শারমিন ঝালকাঠি জেলার রাজাপুর উপজেলার সত্তনগ গ্রামের কবির হোসেনর মেয়ে। এক ভাই ও বোনের মধ্যে শারমিন বড়।

এসজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh