• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

দুর্গম পাহাড়ে আগে টিকা পরে নিবন্ধন

বান্দরবান প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৩ আগস্ট ২০২১, ১৯:০৭
দুর্গম পাহাড়ে আগে টিকা পরে নাম নিবন্ধন

বান্দরবানের দুর্গম পাহাড়ি এলাকা রেমাক্রি এবং তিন্দুতে ভোটার আইডি কার্ড দেখে টিকা দেওয়ার পর গ্রহীতার নাম নিবন্ধনের পরিকল্পনা করেছে প্রশাসন।

তবে পাহাড়ি কয়েকটি ইউনিয়নের টিকাদান কেন্দ্রে আসতে অনেক গ্রামবাসীর কয়েক ঘণ্টার পথ পাড়ি দিতে হবে। নেই মোবাইল নেটওয়ার্ক। তাই এসব এলাকাবাসীদের টিকা দান নিয়ে শঙ্কায় ভুগছেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

৭ অগাস্ট থেকে ইউনিয়ন পর্যায়ে কোভিড-১৯ টিকাদান কার্যক্রম শুরু হচ্ছে। এ নিয়ে বান্দরবানেও প্রচার চলছে।

মঙ্গলবার (৩ আগস্ট) সকালে থানচি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতাউল গণি ওসমানি সংবাদমাধ্যমকে জানান, দুর্গম এলাকা হওয়ায় থানচি উপজেলার চারটি ইউনিয়নের মধ্যে প্রথমে একটি ইউনিয়নে তিন দিনের টিকাদান কার্যক্রম চলবে। এরপর পর্যায়ক্রমে বাকি তিনটি ইউনিয়নের বাসিন্দাদের টিকা দেওয়া হবে।

তিনি জানান, ৭ থেকে ৯ অগাস্ট থানচির সীমান্তবর্তী বড়মদক, ছোটমদক ও রেমাক্রি বাজার এলাকায় টিকা দেওয়া হবে। এরপর ১০ থেকে ১২ অগাস্ট উপজেলার বাকি তিনটি ইউনিয়নে টিকা দেয়া হবে।

মিয়ানমার সীমান্তবর্তী এলাকা বড়মদক বাজার পাড়ামিয়ারনমার সীমান্তবর্তী এলাকা বড়মদক বাজার পাড়াথানচি উপজেলার রেমাক্রি এবং তিন্দু এ দুই ইউনিয়ন পুরোপুরি মোবাইল নেটওয়ার্কবিহীন এলাকা। এ কারণে ওয়ার্ডভিত্তিক টিকার ব্যাপারে প্রচার চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

এ দুই ইউনিয়নে লোকজনদের শুধু ভোটার আইডি কার্ড দেখে আগে টিকা দেওয়া হবে। পরে উপজেলা সদরে এসে তাদের নাম নিবন্ধন করা হবে বলে জানান ইউএনও আতাউল গণি ওসমানি।

রেমাক্রি ইউপি চেয়ারম্যান মুইশৈথুই মারমা জানান, তার ইউনিয়নে ওয়ার্ড মেম্বার, গ্রাম পুলিশ, কারবারি এবং হেডম্যানের মাধ্যমে সবাইকে টিকাদান সম্পর্কে জানানো হচ্ছে ঠিকই কিন্তু ‘স্থানীয়দের মধ্যে টিকা নেওয়ার ব্যাপারে যথেষ্ট শঙ্কা রয়েছে’।

দুর্গম এলাকা আর এখন বর্ষা মৌসুম এর কারণে “কোনো এলাকা থেকে স্পটে হেঁটে আসতে প্রায় পাঁচ-ছয় ঘণ্টা সময় লাগবে। যাতায়াতের ভোগান্তি তো রয়েছেই।”

দুর্গম এলাকা হলেও প্রচার চালিয়ে সর্বোচ্চ মানুষকে টিকা নিতে উৎসাহিত করা হচ্ছে বলে জানান তিনি।

থানচি সদর এলাকাতেও ওয়ার্ড মেম্বার এবং গ্রাম পুলিশ দিয়ে পাড়ায় পাড়ায় খবর দেওয়া হচ্ছে। তবু স্থানীয়রা টিকা নিতে আসবে কিনা শঙ্কা প্রকাশ থানচি সদর ইউপি চেয়ারম্যান মাংসা ম্রোর।

এমএন

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বান্দরবানের তিন উপজেলায় নির্বাচন স্থগিত
বান্দরবানে সেনাবাহিনীর অভিযানে কুকি-চিনের সদস্য নিহত
কেএনএফের আরও ৩ নারী সহযোগী গ্রেপ্তার
টিকা নিতে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট লাগবে হজযাত্রীদের 
X
Fresh