• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

চাঁদপুর জেনারেল হাসপাতালে তরল অক্সিজেন প্ল্যান্ট চালু

চাঁদপুর প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৩ আগস্ট ২০২১, ১১:০৩
চাঁদপুর জেনারেল হাসপাতালে লিকুইড অক্সিজেন চালু
লিকুইড অক্সিজেন চালু

চাঁদপুরের ২৫০ শয্যা সরকারি জেনারেল হাসপাতাল চত্বরে স্থাপিত ৫১ লাখ ৬০ হাজার মিলিলিটার উৎপাদন ক্ষমতাসম্পন্ন লিকুইড অক্সিজেন প্ল্যান্ট স্থাপনকৃত ট্যাংকিতে লিকুয়েড লোড করা হয়েছে। সোমবার (২ আগস্ট) রাত সাড়ে ৮টায় দীর্ঘ প্রতীক্ষার পর বহুল প্রত্যাশিত লিকুইড অক্সিজেন এসে পৌঁছে।

আগামী কয়েক ঘণ্টার মধ্যে সেখানে মেডিকেল অক্সিজেন উৎপাদন শুরু হবে। মঙ্গলবার (৩ আগস্ট) যে কোনো সময় এখান থেকে রোগীদের অক্সিজেন দেয়া শুরু হবে।

জানা গেছে, চট্টগ্রাম থেকে জরুরি তরল গ্যাস সরবরাহের একটি গাড়ি সোমবার (২ আগস্ট) রাতে চাঁদপুরের ২৫০ শয্যা সরকারি জেনারেল হাসপাতাল এসে হাসপাতালে স্থাপনকৃত অক্সিজেন প্ল্যান্টের সাড়ে ৮ হাজার ধারণক্ষমতার ট্যাংকিতে সাড়ে ৩ হাজার মিলিলিটারের লিকুইড অক্সিজেন লোড করেন স্পেক্ট্রা কোম্পানির কর্মীরা।

এ সময় উপস্থিত ছিলেন চাঁদপুরের ২৫০ শয্যা সরকারি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. হাবিব-উল-করিম, সিভিল সার্জন ডাক্তার মো. সাখাওয়াত উল্লাহ, হাসপাতালের করোনা বিষয়ক ফোকালপার্সন ও আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. সুজাউদ্দৌলা রুবেল।

স্পেক্ট্রা কোম্পানির জরুরি তরল গ্যাস সরবরাহ গাড়িটি নিয়ে আসা কর্মীরা জানান, হাসপাতালে স্থাপনকৃত ট্যাংকিতে লিকুইড অক্সিজেন লোড করতে প্রায় দুই ঘণ্টার মতো সময় লাগবে। সোমবার (২ আগস্ট) রাত সাড়ে ৮টার দিকে লিকুইড অক্সিজেন বহন করে নিয়ে আসা গাড়িটি থেকে আনলোড করে হাসপাতালে স্থাপনকৃত টাংকিতে লোড করতে দেখা যায়।

তারা আরও জানান, লিকুইড অক্সিজেন লোড করার পর সবকিছু ঠিকঠাক থাকলে সোমবার (২ আগস্ট) রাত থেকেই লিকুইড অক্সিজেন উৎপাদন শুরু হবে। পরীক্ষামূলকভাবে রাতে অথবা সকাল থেকে সদর হাসপাতালের রোগীদের অক্সিজেন সেবা দেয়া শুরু হবে। এটি পুরোদমে চালু হলে চাঁদপুর সদর হাসপাতালে গত কয়েক দিন ধরে চলা অক্সিজেনের হাহাকার আর থাকবে না।

এ বিষয়ে চাঁদপুর সদর হাসপাতালের করোনা বিষয়ক ফোকালপার্সন ডা. সুজাউদ্দৌলা রুবেল আরটিভি নিউজকে বলেন, লিকুইড লোড করলেই অক্সিজেন দেয়া সম্ভব হবে না। অক্সিজেন মিটারসহ ভেতরে আরও কিছু আনুষঙ্গিক কাজ বাকি রয়েছে। মিটার এলে এবং লাইন ক্লিয়ারসহ সব কিছু ঠিকঠাক থাকলে সব রোগীরা লিকুইড অক্সিজেন পাবে।

চাঁদপুরের সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্লাহ আরটিভি নিউজকে জানান, কোম্পানির লোকজন টাংকিতে লিকুইড অক্সিজেন ভর্তি করছেন। এখন তারা পরীক্ষামূলকভাবে পর্যবেক্ষণ করবেন। আর এই পর্যবেক্ষণের মাঝেও কিছু কিছু রোগী অক্সিজেন সেবা পেতে পারেন। তারপর কোম্পানির লোকজন যদি লাইনসহ সব কিছু ক্লিয়ার করে আমাদেরকে জানান, তাহলে মঙ্গলবার (৩ আগস্ট) যে কোনো সময় থেকেই রোগীরা অক্সিজেন সেবা পাবে। চাঁদপুরে এই লিকুইড অক্সিজেন আসার খবরে চাঁদপুরবাসীর মাঝে অনেকটা স্বস্তি ফিরে এসেছে।

জিএম/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদপুরে ৬ লাখ টন ইলিশ উৎপাদনের সম্ভাবনা
চাঁদপুরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়
শেয়ারবাজারের পতন ঠেকাতে নতুন নিয়ম চালু
পচা-বাসি খাবার রাখার অভিযোগ, রেস্টুরেন্টকে জরিমানা 
X
Fresh