Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

রাজবাড়ী প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০২ আগস্ট ২০২১, ২৩:১৭
আপডেট : ০৩ আগস্ট ২০২১, ০৮:৪৩

গড়াই নদীর ভাঙনে পাকা সড়ক

গড়াই নদীর ভাঙ্গনে পাকা সড়ক
গড়াই নদীর ভাঙ্গন

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নারুয়া ইউনিয়নের মরাবিলা-কোনাগ্রাম এলাকায় গড়াই নদীর ভাঙনে পাকা সড়ক ও বেড়িবাঁধ নদীগর্ভে বিলীন হলেও ৩ বছরেও মেরামতের কোনো উদ্যোগ নেই। ফলে ঘরবাড়ি, ফসলি জমি প্রতিবছরই নদীগর্ভে বিলীন হওয়াসহ চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। আর এবছরও নদী ভাঙনের শঙ্কায় রয়েছে নারুয়া ইউনিয়নবাসী।

এলাকাবাসী অভিযোগ করে আরটিভি নিউজকে বলেন, গড়াই নদীর মরাবিলা এলাকায় সবচেয়ে ভয়ানক ভাঙন প্রতিবছরই শুরু হয়। কৃষি প্রধান এলাকা হওয়ার কারণে মানুষের ও যানবাহন চলাচলের জন্য পাকা সড়ক নির্মাণ করা হলেও গত ৩ বছর আগেই ভেঙে নদীতে বিলীন হয়েছে। নতুন করে বেড়িবাঁধ মেরামত বা নির্মাণ না করার কারণে চলাচলে মানুষের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। শুধু তাই নয় প্রতিবছরই শুনি নদীতে ভাঙন প্রতিরোধে জিও ব্যাগ ফেলানো হয়। কিন্তু মরাবিলা এলাকায় এক ব্যাগও জিও ব্যাগ ফেলানো চোখে পড়েনি।

প্রতিবছর বিভিন্ন জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, পানি উন্নয়ন বোর্ডের কর্তারা পরিদর্শন করে ছবি তুলে চলে যান। তবে ভাগ্যের পরিবর্তন হয়নি এ এলাকার মানুষের। আমরা দ্রুত বেড়িবাঁধ নির্মাণসহ ভাঙন প্রতিরোধে টেকসই বাঁধ নির্মাণের দাবি জানাচ্ছি। নদীতে যে ভাবে পানি বাড়ছে এ বছরও ব্যাপক ভাঙনে ক্ষতির মুখে পড়তে হবে।

স্থানীয় বাসিন্দারা আরটিভি নিউজকে জানিয়েছে, প্রতিবছর যখন পানি বৃদ্ধি ও ভাঙন শুরু হয় তখন জিও ব্যাগ ফেলানো হয়। তবে শতভাগ তো নয়ই প্রভাবশালী ঠিকাদার কাজ করায় ইচ্ছামতো কাজ করে চলে যায়।

স্থানীয় বাসিন্দা শহিদুল ইসলাম আরটিভি নিউজকে বলেন, আমরা কোনো ত্রাণ চাই না, আমরা মরাবিলা এলাকায় ভাঙন প্রতিরোধে টেকসই বেড়িবাঁধ নির্মাণের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

নারুয়া ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আব্দুস সালাম মাষ্টার আরটিভি নিউজকে বলেন, নারুয়া ইউনিয়নের মরাবিলা এলাকায় পাকা সড়ক ও বেড়িবাঁধ নদীগর্ভে বিলীন হয়ে যায়। আমরা নতুন করে মাটি দিয়ে বাঁধ নির্মাণ করে মানুষের চলাচল উপযোগী করলেও সেটিও ভেঙে নদীতে চলে গেছে। এখন এ এলাকার মানুষের চলাচলের কোনো সড়ক নেই। পানি উন্নয়ন বোর্ড কিছু কিছু এলাকায় জিও ব্যাগ ফেলানোর কাজ করেছে। এতে কিছুটা ভাঙন প্রতিরোধ হয়েছে।

এমআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS