• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

মৌলভীবাজারে পাওয়া গেছে ৫২ প্রজাতির সাপ

  ০২ আগস্ট ২০২১, ২১:৪০
মৌলভীবাজারে পাওয়া গেছে ৫২ প্রজাতির সাপ

প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা মৌলভীবাজারের বনাঞ্চলে বেড়েছে সাপের সংখ্যা। পাওয়া গেছে ৫২ প্রজাতির সরিসৃপের অস্তিত। প্রায় ঘটছে সর্প ধ্বংসনের ঘটনা। ইতিমধ্যে মারাও গেছেন একজন। সাপের কামড় খেয়েছেন আরো অনেকে। সাপের এমন উপদ্রব থাকলেও এই জেলায় নেই কোন চিকিৎসার ব্যবস্থা। বিষধর সাপ কামড়ালে দ্রুত অ্যান্টিভেনম নেওয়ার ব্যাপারে চিকিৎসকরা পরামর্শ দিলেও বন ও চা বাগান অধ্যূষিত এ জেলায় নেই সেই সুযোগ।

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের তথ্য মতে, দেশে ২৭টি বিষধর সাপসহ ৭৯ প্রজাতির সাপের সন্ধান পাওয়া গেছে। যার মধ্যে ৫২ প্রজাতির সরিসৃপের অস্তিত্ব পাওয়া গেছে মৌলভীবাজারে। যেগুলোর বেশিভাগের অস্তিত্ব লাউয়াছড়া জাতীয় উদ্যান সহ মৌলভীবাজারের বিভিন্ন বনে রয়েছে।

চিকিৎসকদের মতে, বিষাক্ত সাপ কামড়ালে দ্রুত এন্টিভেনম দিতে হয়। না হলে সাপে কামড়ানো ব্যক্তিকে বাঁচানো সম্ভব নয়। কিন্তু মৌলভীবাজার জেলার হাসপাতালে নেই সেই এন্টিভেনম গ্রহনের সুযোগ। তাই সাপে কামড়ানো ব্যক্তিকে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং সেখান থেকে মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পৌছাতে অন্তত দুই/তিন ঘন্টা সময় প্রয়োজন। ততক্ষনে সাপে কামর খাওয়া ব্যাক্তির পুরো রক্তে বিষক্রিয়া ছড়িয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েন।

বনবিভাগ সুত্রে জানা যায়, সম্প্রতি প্রচুর পরিমানে সাপ মৌলভীবাজারের পাহাড়ী এলাকায় বিশেষ করে শ্রীমঙ্গলের দোকান, বাড়ি, বাজার ও গাড়ি থেকে উদ্ধার হচ্ছে। সাপের কামড়ে তিনজন এর মধ্যে একজন মারা গেছেন। সর্বশেষ গত ২৪ জুলাই শ্রীমঙ্গল নোয়াগাঁও গ্রামে সাপের কামড়ে ৮ বছরের এক শিশু আহত হয়েছে। ২৩ জুলাই শ্রীমঙ্গল ডুলুছড়া এলাকায় একটি দোকানের আলমারি থেকে বিশাল একটি দাঁড়াশ সাপ উদ্ধার করা হয়। ১৯ জুলাই শ্রীমঙ্গল জেরিন চা বাগান থেকে ৩টি জীবিত ও ২টি মৃত সাপ উদ্ধার করা হয়। যার কামরে একজন মারা যান। ৫ জুলাই শ্রীমঙ্গল এম আর খান চা বাগানে সাপের কামড়ে আহত হন চা শ্রমিক প্রবাসী নেপালী। ১১ জুলাই শ্রীমঙ্গল পৌরসভার কাঁচা বাজারের ২য় তলা থেকে ও ১০ জুন শ্রীমঙ্গল নতুন বাজার কাঠালবাহী জীপ গাড়ি থেকে বিপন্ন প্রজাতীর দুটি আইড ক্যাট সাপ উদ্ধার করা হয়।

চলতি বছর অসংখ্যা সাপ উদ্ধারের ঘটনা ঘটেছে বলে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল বলেন, জীবনের ঝুকি নিয়ে বিভিন্ন স্থান থেকে সাপ উদ্ধার করে যাচ্ছি। গত বছর কুলাউড়ায় সাপের কামড়ে চা শ্রমিকসহ দুই নারী মারা যান। প্রায়ই সাপের কামড়ের শিকার হচ্ছে এ জেলার মানুষ।

শ্রীমঙ্গলের জেরিন চা বাগানের ব্যবস্থাপক সেলিম রেজা চৌধুরী জানান, তার বাগানের এক শ্রমিককে বিষধর সাপে কাটার পর শ্রীমঙ্গল ও মৌলভীবাজার হাসপাতাল ঘুরে সিলেট ওসমানী মেডিকেল কলেজে পাঠানো হয়। কিন্তু পৌঁছানোর আগেই তার মৃত্যু হয়। যদি মৌলভীবাজারে এর ব্যবস্থা থাকত তাহলে হয়ত তাকে বাঁচানো যেত।

সাপে কাটা চিকিৎসার ব্যবস্থা না হওয়ায় আক্ষেপ করে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব জানান, বহুদিন ধরে মৌলভীবাজারে সাপে কাটার চিকিৎসার ব্যবস্থা করার জন্য সংশ্লিষ্টদের অনুরোধ করা হলেও ‘কোনো কাজ হয়নি’। শুধু বন-জঙ্গলেই নয় ইঁদুর খেতে বাড়িঘরেও প্রচুর সাপ চলে আসে বলে জানান তিনি।

এ বিষয়ে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ শ্রীমঙ্গলের সহকারী বন সংরকক্ষ শ্যামল কুমার মিত্র জানান, এ এলাকায় বিষাক্ত সাপে কাউকে কামড় দিলে সিলেট পর্যন্ত নিয়ে গিয়ে বাঁচানো সম্ভবনা। এ বিষয়ে উর্ধতন কর্তৃপক্ষের মাধ্যমে স্বাস্থ্য বিভাগকে অবহিত করা হবে।

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, এক গবষেণায় ৫২ প্রজাতির সরিসৃপের অস্তিত্ব পাওয়া গেছে। এসব সাপের মধ্যে লাউয়াছড়া বনে অজগর, কিং কোবরা, দাঁড়াশ, আইড ক্যাট স্নেক, সবুজ বোড়া, লাউডগা, কালনাগিনী, দুধরাজ, ঢোঁড়া, হিমালয়ান ঢোঁড়াসহ ৩৯ প্রজাতির সাপের সন্ধান পাওয়া যায়। “অন্য যে কোনো সময়ের চেয়ে এখন সাপের সংখ্যা বেড়েছে। বনকর্মীরা টহলে গিয়ে প্রায়ই বিভিন্ন প্রজাতির সাপ দেখতে পান।

এ ব্যাপারে মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালে দায়িত্ব প্রাপ্ত তত্ত্বাবধায়ক ডা: বিনেন্দু ভৌমিক জানান, মৌলভীবাজারে সাপে কামরের এনন্টিভেনম নেই। এ ভেনম প্রদানের বেশ কৌশল রয়েছে, প্রশিক্ষন ছড়া এটি দেয়া সম্ভব না। এর জন্য জনবল প্রয়োজন। আইসিউ বেড থাকলে ভালো। কারন এ এন্টিভেনম প্রদানের সময় এনাফাইলেকটিক শক হয়ে (বিরুপ প্রতিক্রিয়া) রোগী মারা যেতে পারেন।

এ ব্যপারে মৌলভীবাজার সিভিল সার্জন ডা: জালাল উদ্দিন চৌধুরী জানান, মৌলভীবাজার জেলায় সম্প্রতি সাপের কামড় ও উপদ্রবের বিষয়টি তিনি অবগত রয়েছেন। ইতিমধ্যে অনলাইনে সাপে কামড়ের ব্যাবস্থাপনা সংক্রান্ত প্রশিক্ষন দেয়া হয়। বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরাও এতে অংশ নেন। মৌলভীবাজারে সাপের কামড়ের চিকিৎসা চালুর বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য তিনি উর্ধতন কর্তৃপক্ষকে অবহিত করবেন বলে জানান।

এমএন

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সাপ্তাহিক ২ দিন ছুটিসহ চাকরি, লাগবে না অভিজ্ঞতা
চিলমারীতে সাপের কামড়ে এক কৃষকের মৃত্যু
জনবল নিয়োগ দেবে বেক্সিমকো, সাপ্তাহিক ছুটি ২ দিন
ঈদের দ্বিতীয় দিন আরটিভিতে যা দেখবেন
X
Fresh