Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮

চট্টগ্রাম প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০২ আগস্ট ২০২১, ১৩:৫৭
আপডেট : ০২ আগস্ট ২০২১, ১৪:০১

কর্ণফুলীর তীরে পড়েছিল মৃত ডলফিন

কর্ণফুলীর তীরে পড়েছিল মৃত ডলফিন
মৃত ডলফিন

চট্টগ্রাম মহানগরীর চান্দগাঁও থানার হামিদচর এলাকার কর্ণফুলী নদী থেকে একটি গাঙ্গেয় ডলফিনের বাচ্চার মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

রোববার (১ আগস্ট) দুপুরে নগরীর চান্দগাঁও থানার হামিদচর এলাকায় ডাঙ্গায় পড়ে থাকা মৃত ডলফিনটি দেখতে পান স্থানীয়রা। পরে কয়েকজন মিলে সেটিকে এলাকায় নিয়ে আসেন। খবর পেয়ে বন বিভাগ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির কর্মকর্তারা সেখানে যান।

জানা গেছে, ডলফিনের আনুমানিক এক বছর বয়স, দৈর্ঘ্য ৩ ফুট ৫ ইঞ্চি। এ নিয়ে ১৯ দিনে কর্ণফুলী নদীতে ২টি ডলফিন মৃত অবস্থায় পাওয়া যায়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা রিসার্চ কেন্দ্রের সমন্বয়ক মনজুরুল কিবরিয়া আরটিভি নিউজকে বলেন, ডলফিনের ছোট বাচ্চাটির বয়স আনুমানিক এক বছর, দৈর্ঘ্য ৩ ফুট ৫ ইঞ্চি। ডলফিনটির প্রাথমিক সুরতহাল প্রতিবেদন করা হয়েছে।ডলফিনটির দেহে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি।

উপস্থিত সবার সঙ্গে কথা বলে ধারণা করছি, জেলেদের জালে আটকে ডলফিনটি মারা গেছে। ডলফিনটি সংরক্ষণের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরিতে নিয়ে যাওয়া হয়েছে। ২০১৭ সালের পর থেকে এ পর্যন্ত হালদায় ২৯টি ডলফিন মারা গেছে। ডলফিন স্থানীয়ভাবে উতোম বা শুশুক হিসেবে পরিচিত। সাধারণত দূষণ-মুক্ত পরিষ্কার পানিতে এরা বিচরণ করে।

জিএম

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS