• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

কক্সবাজারের ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে সরানো হয়েছে বসবাসকারীদের

কক্সবাজার প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০১ আগস্ট ২০২১, ২১:৫৯
কক্সবাজারের ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে সরানো হয়েছে বসবাসকারীদের
ছবি : আরটিভি

কক্সবাজারের ঝুঁকিপূর্ণ পাহাড়ে বসবাসকারী নাগরিকদের উচ্ছেদে অভিযান শুরু করেছে জেলা প্রশাসন। এ পর্যন্ত ১ হাজার ৮শ মানুষকে সরানো হয়েছে। রোববার (১আগস্ট) বিকেল থেকে রাত পর্যন্ত এই অভিযান চলে।

কক্সবাজার জেলা প্রশাসন সূত্র জানিয়েছে, জেলায় একযোগে ৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে অভিযান পরিচালনা করেন। জেলা প্রশাসকের নেতৃত্বে কক্সবাজার শহরের ৯ নং ওয়ার্ডে পরিচালিত হয় অভিযান।

উচ্ছেদ অভিযান প্রসঙ্গে জেলা প্রশাসক ড. মামুনুর রশীদ আরটিভি নিউজকে বলেন, জীবন ঝুঁকি নিয়ে পাহাড়ে বসবাসকারীদের সকল ধরণের নাগরিক সুবিধা থেকে বঞ্চিত করা হবে। ইতোমধ্যে পাহাড়ের বসতি থেকে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। জীবন ঝুঁকি নিয়ে যারা পাহাড়ে বসবাস করছেন তাদের বিরুদ্ধে শীঘ্রই অভিযান শুরু হবে।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ-পরিচালক শ্রাবস্তী রায় আরটিভি নিউজকে বলেন, প্রথম দিনে কক্সবাজার শহরের ১ হাজার ২শ মানুষকে পাহাড়ের ঝুঁকিপূর্ণ স্থান থেকে সরানো হয়েছে। যতদিন বৃষ্টি হবে ততদিন অভিযান অব্যাহত থাকবে।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আমিন আল পারভেজ আরটিভি নিউজকে বলেন, খানিকটা বিরতি দিয়ে গতরাত থেকে আবারও বৃষ্টিপাত শুরু হয়েছে। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী বৃষ্টিপাত আরও কয়েক দিন চলতে পারে। এই মুহূর্তে কক্সবাজার শহরসহ জেলার বিভিন্ন পাহাড়ের পাদদেশে থাকা মানুষের জানমালের নিরাপত্তার স্বার্থে নিরাপদ স্থানে চলে যাওয়ার জন্য পরামর্শ দিয়ে মাইকিং করা হচ্ছে। যাদের অন্য কোথাও যাওয়ার জায়গা নেই তারা নিকটস্থ আশ্রয় কেন্দ্রে আসতে পারবেন।

তিনি আরও বলেন, এসব টিমে স্থানীয় জনপ্রতিনিধি, সরকারি কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং স্বেচ্ছাসেবকরা কাজ করছেন।

এ অভিযানে কক্সবাজারের পুলিশ সুপার মো. হাসানুজ্জামান, স্থানীয় কাউন্সিলর হেলাল উদ্দিন কবিরসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এদিকে উখিয়া উপজেলায় আড়াই শত মানুষকে পাহাড়ের ঝুঁকিপূর্ণ স্থান থেকে সরিয়ে নেয়া হয়েছে। তাদের থাইনখালীয় সরকারী প্রাথমিক বিদ্যালয় আশ্রয় কেন্দ্রে স্থানান্তর করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিজাম উদ্দিন আহমদ আরটিভি নিউজকে বলেন, সরিয়ে নেয়া লোকজনকে রান্না করা খাবারসহ প্রয়োজনীয় খাদ্যদ্রব্য সরবরাহ করা হচ্ছে। মহেশখালী উপজেলায় প্রতিদিন পাহাড় থেকে লোকজনকে নিরাপদ আশ্রয়ে নেওয়া হচ্ছে বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুর রহমান। এ পর্যন্ত ৩৫০ জনকে সরানো হয়েছে।

উল্লেখ্য, কক্সবাজারে পাহাড়ের ঝুঁকিতে বসবাস করছে প্রায় আড়াই লাখ মানুষ। এসব মানুষের দখলে রয়েছে প্রায় ১৫ হাজার হেক্টর পাহাড়। সাধারণ মানুষকে ঢাল বানিয়ে মূলত এসব পাহাড় দখলে রেখেছে ক্ষমতাসীন প্রভাবশালীরা।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দাওয়াত খেয়ে ফেরার পথে যুবতীর মৃত্যু
নাগরিকদের ফেরত নিতে কক্সবাজারের পথে মিয়ানমারের জাহাজ
X
Fresh