• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গাদের সংঘর্ষ থামাতে গিয়ে পুলিশের ১২ সদস্য আহত

কক্সবাজার প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০১ আগস্ট ২০২১, ১৯:৩০
রোহিঙ্গাদের সংঘর্ষ থামাতে গিয়ে পুলিশের ১২ সদস্য আহত
পুলিশের ১২ সদস্য আহত

কক্সবাজারের টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে নতুন ও পুরাতন রোহিঙ্গাদের রেশন কার্ডকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে গিয়ে এপিবিএন সদস্যদের ওপর ইট-পাটকেল নিক্ষেপ ও অস্ত্র ছিনিয়ে নেয়ার চেষ্টা চালানো হয়। এ সময় এপিবিএনের ১২ সদস্য আহত হয়েছে।

রোববার (১ আগস্ট) দুপরে টেকনাফের নয়াপাড়া ক্যাম্পে এ ঘটনা ঘটে।

এপিবিএন এর ১৬ ব্যাটালিয়নের অধিনায়ক এসপি তারিকুল ইসলাম জানিয়েছেন, টেকনাফের নয়াপাড়া ক্যাম্পে নতুন এবং পুরাতন রোহিঙ্গাদের মধ্যে রেশন কার্ড সংগ্রহ নিয়ে উত্তেজনা তৈরি হয়। এ সময় বিভিন্ন স্থানে রোহিঙ্গা নারী জড়ো হয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এপিবিএন সদস্যরা সর্বোচ্চ ধৈর্য-সহ উশৃঙ্খল রোহিঙ্গা নারীদের শান্ত করার চেষ্টা করে। রোহিঙ্গা নারীরা এতে শান্ত না হয়ে দফায় দফায় বিভিন্ন স্পটে ইট-পাটকেল মেরে ভীতিকর পরিবেশ সৃষ্টি করে।

এক পর্যায়ে রোহিঙ্গা নারীরা সংঘবদ্ধ হয়ে অতর্কিত অবস্থায় পুলিশের ওপর ইট পাটকেল মেরে ধস্তাধস্তি শুরু করে পুলিশের অস্ত্র টানা হেঁচড়া শুরু করলে পুলিশ জান মাল রক্ষায় ও পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য ৫ রাউন্ড ওপরের দিকে শট গানের গুলি করে। এতে রোহিঙ্গা নারীরা ছত্র ভঙ্গ হয়ে পালিয়ে যায়। ইট পাটকেলের আঘাতে এপিবিএন এর ১২ জন সদস্য আহত হয়। আহতদের চিকিৎসা প্রদান করা হয়েছে।

তিনি আরও জানান, রেশন কার্ড নিয়ে টেকনাফের নয়াপাড়া রেজিস্টার্ড ক্যাম্পের পুরাতন রোহিঙ্গাদের মধ্যে অসন্তোষ বিরাজমান রয়েছে। পুরাতন রোহিঙ্গাদের রেশন কার্ড নতুন রোহিঙ্গাদের রেশন কার্ডের পরিমাণে ভিন্নতা রয়েছে। সব রোহিঙ্গাদের মাঝে সমপরিমাণ খাবার বিতরণের জন্য পুরাতন রোহিঙ্গাদের রেশন কার্ড ফেরত নিয়ে গত মাসে নতুন রেশন কার্ড ইস্যু করা হয়। নতুন রেশন কার্ড অন্যান্য ক্যাম্পের সমসাময়িক নতুন রোহিঙ্গাদের কার্ডের অনুরূপ হওয়ায় নয়াপাড়া রেজিস্টার্ড ক্যাম্পের পুরাতন রোহিঙ্গারা নতুন কার্ড এখনও গ্রহণ করেনি। এ নিয়ে মূলত উত্তেজনার সূত্রপাত।

জিএম

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈশ্বরদীতে দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১, আহত ২০
দাঁড়িয়ে থাকা বাসে পিকআপের ধাক্কা, আহত ১০ 
নারকেল পাড়া নিয়ে সংঘর্ষ, আহত ৮
ধান শুকানোর জায়গা নিয়ে দু’পক্ষের ৩ ঘণ্টা সংঘর্ষ, আহত ৫০
X
Fresh