• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

পাসের হার সবচেয়ে বেশি রাজশাহীতে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ মে ২০১৭, ১৩:৪৩

এ বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট-এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার সবচেয়ে বেশি রাজশাহী শিক্ষা বোর্ডে। এ বোর্ডে পাসের হার ৯০.৭০ শতাংশ।

এছাড়া ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ৮৬.৩৯ শতাংশ, চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার ৮৩.৯৯ শতাংশ, দিনাজপুর শিক্ষা বোর্ডে ৮৩.৯৮ শতাংশ, সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার ৮০.২৬ শতাংশ, যশোর বোর্ডে ৮০.০৪ শতাংশ, বরিশাল শিক্ষা বোর্ডে ৭৭.২৪ শতাংশ ও কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৫৯.০৩ শতাংশ। কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৭৮.৬৯ ও মাদরাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৭৬.২০ শতাংশ।

বৃহস্পতিবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পরীক্ষার ফলাফলের কপি হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সেসময় তিনি জানান, এ বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট-এসএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে এক লাখ চার হাজার ৭৬১ শিক্ষার্থী। গেলো বছরের চেয়ে এ বছর জিপিএ-৫ কমেছে ৫ হাজার।

এ বছর দশটি শিক্ষা বোর্ডে মোট ১৭ লাখ ৮১ হাজার ৯৬২ পরীক্ষার্থী ছিল। পাস করেছে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন।

গেলো ২ ফেব্রুয়ারি শুরু হয়ে এসএসসি ও সমমানের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয় ২ মার্চ পর্যন্ত। এছাড়া ব্যবহারিক পরীক্ষা ৪ মার্চ শুরু হয়ে শেষ হয় ১১ মার্চ।

দশটি সাধারণ শিক্ষা বোর্ডের তিন হাজার ২৩৬টি কেন্দ্রে ২৮ হাজার ৩৪৪টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন। মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৯ লাখ ১০ হাজার ৫০১ জন ও ছাত্রী ৮ লাখ ৭৬ হাজার ১১২ জন।

নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৬ লাখ সাত হাজার ১২৪ জন। এছাড়া অনিয়মিত পরীক্ষার্থী এক লাখ ৭৬ হাজার ১৯৮ জন এবং বিশেষ পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৪৫ হাজার ২৯৮ জন।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিশা-ডিপজলের কাছে কত ভোটে হারলেন কলি-নিপুণ
শিল্পী সমিতির নির্বাচনে বিজয়ের হাসি হাসলেন যারা 
শিশুখাদ্যে মাত্রাতিরিক্ত চিনি, পরীক্ষা করবে বিএফএসএ
টেস্ট পরীক্ষার নামে অতিরিক্ত ফি নিলেই ব্যবস্থা
X
Fresh