• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

মাধ্যমিকে অ্যাসাইনমেন্ট বাবদ টাকা আদায়ের অভিযোগ

মেহেরপুর প্রতিনিধি, আরটিভি নিউজ

  ৩১ জুলাই ২০২১, ১৫:৫০
মাধ্যমিকে অ্যাসাইনমেন্ট বাবদ টাকা আদায়ের অভিযোগ
ফাইল ছবি

মেহেরপুরের বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বাবদ অর্থ নেওয়ার অভিযোগ উঠেছে। তবে এ নিয়ে ভিন্নমত প্রকাশ করেছেন মাধ্যমিকের প্রধান শিক্ষকরা।

অভিযোগে জানা গেছে, গাংনী উপজেলার রামনগর আরবিজিএম মাধ্যমিক বিদ্যালয়ের ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অ্যাসাইনমেন্ট বাবদ নেওয়া হচ্ছে ৫০ টাকা করে। এতে ক্ষোভ প্রকাশ করেন অভিভাবকরা। অ্যাসাইনমেন্টের ক্ষেত্রে ছাত্রছাত্রীদের কাছ থেকে অর্থ না নিতে সরকারি নির্দেশনা রয়েছে।

এদিকে শুধু আরবিজিএম মাধ্যমিক বিদ্যালয় নয় জেলার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের কাছ থেকে একইভাবে অর্থ নেওয়ার অভিযোগ রয়েছে।

অর্থ নেওয়ার বিষয়ে খোঁজ নিলে কয়েকজন প্রধান শিক্ষক আরটিভি নিউজকে বলেন, ওয়েব সাইট থেকে অ্যাসাইনমেন্ট পেপার ডাউনলোড, প্রিন্ট ও ফটোকপি, টপশীট এবং এ-ফোর সাইজের কাগজ ছাত্রছাত্রীদের সরবরাহ করা হয়। যার খরচ বাবদ অ্যাসাইনমেন্ট প্রতি ১০-২০ টাকা নেওয়া হয়েছে। এ খরচ সরকারিভাবে দেওয়া হয়নি তাই ছাত্রছাত্রীদের কাছ থেকেই নিতে হচ্ছে। যদি কোনো শিক্ষার্থী এগুলো কোনো কম্পিউটার দোকান থেকে নিজে জোগাড় করে নিতে পারে তাহলে তার কাছ থেকে টাকা নেওয়া হয় না। যারা বিদ্যালয় থেকে এগুলো সংগ্রহ করছে কেবল তাদের কাছ থেকে শুধুমাত্র খরচ নেওয়া হচ্ছে।

জানতে চাইলে আরবিজিএম মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক হাবিবুর রহমান লিখন অর্থ নেওয়ার বিষয়টি অস্বীকার করে আরটিভি নিউজকে বলেন, অর্থ নেওয়ার অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে অভিযোগের বিষয়টি অবগত রয়েছেন মাধ্যমিক শিক্ষা অফিসার মীর হাবিবুল বাসার। যোগাযোগ করা হলে তিনি আরটিভি নিউজকে বলেন, একজন অভিভাবক আমাকে জানিয়েছেন। তাকে লিখিত অভিযোগ দিতে বলেছি। লিখিত অভিযোগ পেলেই পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। অ্যাসাইনমেন্টের বিষয়ে টাকা নেওয়ার কোন নির্দেশনা নেই।

জানা গেছে, ২০২১ সালের এসএসসি পরীক্ষা নির্দিষ্ট সময়ে অনুষ্ঠিত হয়নি করোনা মহামারির কারণে। সাম্প্রতিক সময়ে শিক্ষা মন্ত্রণালয় অ্যাসাইনমেন্টের মাধ্যমে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের মূল্যায়নের সিদ্ধান্ত নেয়। আগামী ১৯ আগস্টের মধ্যে ছাত্রছাত্রীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন ও নম্বরপত্র শিক্ষাবোর্ড দাখিল করার নির্দেশনা রয়েছে।

এমআই

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেহেরপুরে গরমে বেড়েছে শরবতের চাহিদা, যত্রতত্র দোকান
মেহেরপুরে তীব্র তাপপ্রবাহ, দুশ্চিন্তায় বোরো ধান চাষিরা
সেফটি ট্যাংক থেকে এসএসসি পরীক্ষার্থীর মরদেহ উদ্ধার
মেহেরপুরে তীব্র তাপপ্রবাহ, বাধাগ্রস্ত হচ্ছে চাষের কাজ 
X
Fresh