Mir cement
logo
  • ঢাকা বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮

রাজধানীতে বর্জ্য অপসারণ শুরু

রাজধানীতে বর্জ্য অপসারণ শুরু
বর্জ্য অপসারণ শুরু

পূর্বঘোষিত সময়ের আগেই কোরবানির বর্জ্য অপসারণ শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি)। কোরবানির পরপরই বর্জ্য সরিয়ে নিচ্ছে পরিচ্ছন্নতাকর্মীরা।

বুধবার সকাল থেকেই ঢাকার দুই সিটিতে কোরবানি দেয়া শুরু হয়। দুই সিটি করপোরেশনের তথ্যমতে, রাজধানীতে এবার প্রায় ৯ লাখ পশু কোরবানি দেয়া হবে।

বুধবার (২১ জুলাই) ভাটারা সাঈদ নগর হাট এলাকায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম কোরবানির পশুর বর্জ্য অপসারণের কার্যক্রম উদ্বোধন করেন। একযোগে সব ওয়ার্ডে দুপুর ২টা থেকে বর্জ্য অপসারণের কার্যক্রম শুরু হয়েছে।

এ বছর ঢাকা উত্তর সিটি করপোরেশনে অন্তর্ভুক্ত নতুন এলাকাসহ ৫৪ ওয়ার্ডে আনুমানিক ৩ লক্ষাধিক পশু কোরবানি দেয়া হবে, যা গত বছরের তুলনায় কিছুটা কম হবে। কোরবানির পশু জবাই করার জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশন কর্তৃক এ বছর ৩০৭টি স্থানে নগরবাসীকে পশু কোরবানি দেয়ার সুবিধার ব্যবস্থা রাখা হয়েছে। রাস্তার ওপর কিংবা ড্রেনের পাশে কোরবানি না করার জন্য বিশেষ সচেতনতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস জানিয়েছেন, ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণ করা হবে। বুধবার (২১ জুলাই) সকালে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাতে অংশগ্রহণ শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় দ‌ক্ষি‌ণের মেয়র এ মন্তব্য করেন।

ঢাকা দক্ষিণে বেলা দুইটার কথা বলা হলেও বিভিন্ন এলাকায় দেখা গেছে এর আগেই শুরু হয়েছে বর্জ্য অপসারণ।

দক্ষিণের বিভিন্ন অঞ্চলে দেখা গেছে, ৬০ ভাগ বর্জ্য বেলা আড়াইটার মধ্যে অপসারণ করা হয়েছে। ডিএসসিসির জনসংযোগ কার্যালয় থেকে জানানো হয় বেলা দুইটায় একযোগে ৭০টি ওয়ার্ড থেকে বর্জ্য অপসারণের কাজ শুরু হবে। ঢাকা দক্ষিণে প্রায় ৬ লাখ পশু কোরবানি দেয়া হবে।

ডিএসসিসি থেকে জানা গেছে, ৯০টি খোলা ট্রাক, ৫৩টি কম্পেক্টর, ১২টি পানির গাড়ি, ১০২টি ডাম্প ট্রাক, ১৪টি পে-লোডার, ৮১টি কনটেইনার ক্যারিয়ার, ৯টি টায়ার ডোজার, ২টি ট্রেইলার, ৯টি স্কিড লোডারসহ প্রায় পৌনে ৪০০ যান-যন্ত্রপাতি মাঠপর্যায়ে বর্জ্য সরানোর কার্যক্রমে যুক্ত থাকছে।

এমআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS