• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

২০২০ সালে চট্টগ্রামে পানি সংকট থাকবে না

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ এপ্রিল ২০১৭, ২২:১৭

২০২০ সালের মধ্যে চট্টগ্রামে চাহিদার সিংহ ভাগ পানি সরবরাহ সম্ভব হবে। নগরে পানি সংকট থাকবে না। বললেন চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ কে এম ফজলুল্লাহ বলেছেন।

তিনি বলেন, নগরবাসীর জন্য দৈনিক ৫০ কোটি লিটার পানির চাহিদা থাকলেও ২০২০ সালের মধ্যে ৪৬ কোটি লিটার পানি সরবরাহ করা সম্ভব হবে। বর্তমানে দৈনিক ৩২ কোটি লিটার পানি সরবরাহ করা হচ্ছে ওয়াসা কর্তৃপক্ষ। কর্ণফুলী ওয়াটার সাপ্লাই প্রকল্প ফেজ-২ আওতাধীন একটি প্রকল্প থেকে ১৪ কোটি লিটার পানি যোগ হলে পানি সংকট থাকবে না।

দুপুরে নগরীর পাঁচ তারকা হোটেল রেডিসন ব্লুতে কর্ণফুলী ওয়াটার সাপ্লাই প্রকল্প ফেজ ২ এর সুপারভাইজিং কন্ট্রোল এ্যান্ড ডাটা একুইজেশন সিস্টেম স্কেডা বাস্তবায়নের জন্য জাপানের ইয়োকোগাওয়া সলিউশন সার্ভিস করপোরেশনের সঙ্গে চট্টগ্রাম ওয়াসা কর্তৃপক্ষের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি বলেন, এ সিস্টেমটি তৈরী হয়ে গেলে অফিসে বসেই নগরীর যে কোনো জায়গায় পানি লিকেজ, পানির প্রেসারসহ ওয়াসার পানি সরবরাহ সংক্রান্ত সব সমস্যা সমাধান করা সম্ভব হবে। টেন্ডারের মাধ্যমে জাপানি এই কোম্পানির সঙ্গে ওয়াসা চুক্তি করা হয়েছে। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৯০ কোটি টাকা। আসছে ২০২২ সালের মধ্যে কাজ শেষ করার কথা থাকলেও ২০২০ সালের মধ্যে কাজ সম্পন্ন হবে বলে জানান ওয়াসার এ কর্মকর্তা।

এই প্রকল্পের আওতায় নগরীর পুরনো ৬শ কিলোমিটার প্ইাপ লাইন চালু করা হবে। আন্তর্জাতিক মানের এই পাইপ লাইনের মেয়াদ ১শ বছর। চুক্তিতে ওয়াসার পক্ষ থেকে ব্যবস্থাপনা পরিচালক এ কে এম ফজলুল্লাহ এবং জাপানের ইয়োকোগাওয়ার পক্ষ থেকে কর্পোরেট অফিসার হিরোশি অনোকি সই করেন।

ওয়াসার এমডি বলেন, বর্তমানে নগরবাসীর কাছে মোটামুটি পানি সরবরাহ করা যাচ্ছে। তবে অনেক জায়গায় পানি ঠিকমতো ২৪ ঘন্টা পানি পাচ্ছেনা জানিয়ে তিনি বলেন, আমরা চায় নগরবাসীকে ৭ দিনে ২৪ ঘন্টা পানি সরবরাহ করতে। তবে এর জন্য ওয়াসাকে সময় দিতে হবে।

বর্তমানে মদুনাঘাট প্রকল্প থেকে ৯ কোটি লিটার, শেখ হাসিনা পানি শোধনাগার থেকে ১৪ কোটি লিটার, আগে থেকেই ওয়াসার ৯ কোটি লিটার পানি সরবরাহ করে আসছে ওয়াসা। কর্ণফুলী ওয়াটার সাপ্লাই প্রকল্প ফেজ ২ থেকে আরো ১৪ কোটি লিটার পানি পাওয়া যাবে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh