Mir cement
logo
  • ঢাকা বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮

রুট পারমিট না পাওয়ায় শিমুলিয়া ঘাটে স্পিডবোট চলাচল বন্ধ 

রুট পারমিট না পাওয়ায় শিমুলিয়া ঘাটে স্পিডবোট চলাচল বন্ধ 
ফাইল ছবি

লকডাউন শিথিলে শিমুলিয়া-বাংলাবাজার নৌ-রুটের শিমুলিয়া ঘাটে ফেরি ও লঞ্চ চলাচল স্বাভাবিক হলেও চলছে না স্পিডবোট। স্পিডবোটের সার্ভে, ড্রাইভিং লাইসেন্স ও বিআইডব্লিউটিএ এর রুট পারমিট না পাওয়ায় এ রুটের সকল স্পিডবোট চলাচল বন্ধ রয়েছে।

বৃহস্পতিবার (১৫ জুলাই) সকাল থেকে ঘাটে ঢাকা ছেড়ে আসা যাত্রী ও যানবাহনের চাপ বৃদ্ধি পেয়েছে। তবে লঞ্চ চলাচল শুরু হওয়ায় ফেরিতে যাত্রী চাপ কিছুটা কমেছে। যাত্রীরা এখন লঞ্চ ও ফেরি দিয়ে পাড় হচ্ছে।

এছাড়া দক্ষিণবঙ্গ হতে বাংলাবাজার ঘাট দিয়ে আসা ঢাকাগামী যাত্রী ও যানবাহনের চাপও রয়েছে। কঠোর লকডাউনের আগে যারা বিভিন্ন কারণে ঢাকা ছেড়েছেন তারা আবার ঢাকা ফিরছেন। ঘাটে পারাপারের অপেক্ষায় রয়েছে প্রায় সাড়ে ৩ শতাধিক যানবাহন।

বিআইডব্লিউটিএ (মাওয়া লঞ্চ) সহকারী পরিচালক ও সহকারী বন্দর ও পরিবহন কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মো. শাহাদাত হোসেন আরটিভি নিউজ জানান, স্পিডবোট শুধুমাত্র রেজিস্ট্রেশন নাম্বার পেয়েছে। এছাড়া সার্ভে, ড্রাইভিং লাইসেন্স, বিআইডব্লিউটিএ এর রুট পারমিট পাওয়ার পর যদি কর্তৃপক্ষ মনে করে চলাচলে ফিট হয়েছে তাহলেই চলবে স্পিডবোট।

তিনি আরও জানান, আজ বৃহস্পতিবার সকাল থেকে যাত্রী চাপ রয়েছে লঞ্চ ঘাটে। এ রুটে সকাল থেকে ৭৮টি লঞ্চ চলছে। সার্ভে সনদ না থাকায় ৯টি লঞ্চ বন্ধ রয়েছে। স্বাস্থ্যবিধি মানা ও লঞ্চে অর্ধেক যাত্রী ধারণে আমরা মাইকিং করছি।

অপরদিকে বিআইডব্লিউটিসি (মাওয়া) ম্যানেজার মো. সাফায়াত হোসেন আরটিভি নিউজকে জানান, সকাল থেকে শিমুলিয়া ঘাটে যাত্রী চাপ থাকলেও লঞ্চ চলাচল করায় ফেরিতে যাত্রী চাপ কিছুটা কম রয়েছে। তবে যানবাহনের চাপ রয়েছে। ঘাটে পারাপারের অপেক্ষায় রয়েছে প্রায় সাড়ে ৩ শতাধিক যানবাহন। সকাল থেকে এ রুটে ১০টি ফেরি চলাচল করছে।

উল্লেখ্য, গত ০৩ মে (সোমবার) সকালে মুন্সীগঞ্জের শিমুলিয়া পাড় থেকে ছেড়ে যাও স্পিডবোটটি মাদারীপুরের শিবচরের কাঁঠালবাড়ী (পুরাতন ফেরিঘাট) ঘাট সংলগ্ন পদ্মা নদীর পাড়ে নোঙ্গর করে রাখা একটি বাল্কহেডের (বালুবাহী নৌ-যান) পেছনে ধাক্কা লেগে দুমড়ে-মুচড়ে গিয়ে স্পিডবোট দুর্ঘটনায় শিশুসহ ২৬ জন যাত্রীর নিহত হয়। এ ঘটনায় ইজারাদারসহ ৪ জনের বিরুদ্ধে মামলার পর নড়েচড়ে বসে বিআইডব্লিউটিএ সহ কর্তৃপক্ষ। এ ঘটনার পর থেকেই এ রুটে স্পিডবোট চলাচল বন্ধ রয়েছে।

জিএম

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS