• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

৯৭০ জাহাজ আগমনে ৭০ বছরের রেকর্ড ভাঙল মোংলা বন্দর

মোংলা প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৪ জুলাই ২০২১, ১৬:৫৪
৯৭০টি জাহাজ আগমনে ৭০ বছরের রেকর্ড ভাঙল মোংলা বন্দর
ফাইল ছবি

দেশের বৃহত্তম সমুদ্র বন্দর মোংলা বাণিজ্যিক জাহাজ আগমনের নতুন রেকর্ড গড়েছে। বিদায়ী অর্থবছরে (২০২০-২১) সর্বোচ্চ ৯৭০টি জাহাজ আগমনের ফলে এই রেকর্ড করে বন্দরটি। এ সময়ে মোংলা বন্দরে রেকর্ড পরিমাণ পণ্য হ্যান্ডলিংও ওঠানামা হয়েছে।

বন্দর সূত্রে জানা গেছে, গত অর্থবছরে মোংলা বন্দরে জাহাজ ভিড়েছিল ৯০৩টি। ২০১৮-১৯ অর্থবছরে ৯১২টি, ২০১৭-১৮ অর্থবছরে ৭৮৪টি এবং ২০১৬-১৭ অর্থবছরে ৬২৩টি। অন্যদিকে বিদায়ী অর্থবছরে ১১৯ দশমিক ৪৫ শতাংশ পণ্য খালাস করে বন্দরটি নিট মুনাফা আয় করে ১৩০ কোটি টাকা, যা লক্ষ্যমাত্রার চেয়ে ২৯ কোটি টাকা বেশি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, মোংলা বন্দর কর্তৃপক্ষ ব্যবসায়ী ও জনগণের কথা চিন্তা করে লকডাউনের মধ্যেও কার্যক্রম স্বাভাবিক রাখার সিদ্ধান্ত নিয়েছে। এ কারণেই বন্দরে আমদানি-রপ্তানি বৃদ্ধি পেয়েছে।

তিনি আরও বলেন, লকডাউনের মধ্যেও বন্দরের কার্যক্রম বেড়েছে। জাহাজ, কার্গো, গাড়ি ও কন্টেইনার হ্যান্ডলিংয়ের ক্ষেত্রে সকল সূচক ঊর্ধ্বমুখী হওয়ায় বন্দরের আয় স্বাভাবিকভাবে বেড়েছে। ভবিষ্যতে এই বন্দরের কার্যক্রম আরও বাড়বে বলে আশা করি।

এই রেকর্ড বিষয়ে মোংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) মো. মোস্তফা কামাল জানান, ২০২০-২১ অর্থবছরের বন্দরে মোট জাহাজ এসেছে ৯৭০টি। বন্দর প্রতিষ্ঠার ৭০ বছরে এত জাহাজ বন্দরে আসেনি।

জিএম/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেদেরারের বিশ্বরেকর্ড ভাঙলেন জোকোভিচ
সব রেকর্ড ভাঙল স্বর্ণের দাম
এবার বেঙ্গালুরুর রেকর্ড ভাঙল কলকাতা, ৬ রানের আক্ষেপ রাসেলদের
রূপপুর বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে মোংলায় বাণিজ্যিক জাহাজ
X
Fresh