• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

এবারের ঈদ আকর্ষণ ২৫ মণ ওজনের কালা মানিক

ঝিনাইদহ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৩ জুলাই ২০২১, ২১:২৩
এবারের ঈদ আকর্ষণ ২৫ মণ ওজনের কালা মানিক
কালা মানিক

ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার ৩নং কুশনা ইউনিয়নের জালালপুর গ্রামের ‘কালা মানিক’কে দেখতে উৎসুক জনতার ভিড় জমেছে।

জানা গেছে, উপজেলার জালালপুর গ্রামের মৃত বদরউদ্দিন বিশ্বাস এর ছেলে মুহাম্মদ জহিরুল ইসলাম ফ্রিজিয়ান জাতের একটি ষাঁড়ের নাম ‘কালা মানিক’। এরই মধ্যে বিভিন্ন এলাকার পাইকারি গরু ব্যবসায়িরা ‘কালা মানিক’ ষাঁড়ের দাম হেঁকেছেন ৯ লাখ টাকা।

জহিরুল ইসলাম আরটিভি নিউজকে বলেন, আমাদের পরিবার ও গ্রামের খুব আদরের একটি ষাঁড় এটি। সে কারণে সবকিছুই আমি নিজ হাতেই করার চেষ্টা করি। খাবার দেয়া, ময়লা পরিষ্কার, গোসল করানো সবই আমি নিজে করি। তবে আমাকে সহযোগিতা করার জন্য আমার ভাবি রয়েছেন। কালা মানিক অনেক বড় হওয়ায় সব কাজ একা করতে পারি না। তাই সব সময় আমার ভাবির সহযোগিতা নিতে হয়। তার চিকিৎসা, তাপমাত্রা ঠিক রাখাসহ সর্ব বিষয়ে সার্বক্ষণিক সতর্ক থাকতে হয়।

আরও বলেন, দুই বছর ধরে লালন পালন করছি কালা মানিককে। সব সময় পরিমিত খাবার আর যত্ন করে ষাঁড়টিকে এই পর্যায়ে নিয়ে এসেছি। এর খাবারের জন্য খরচ হচ্ছে প্রায় ১ হাজার টাকা করে। তাছাড়া কালা মানিক এর জন্য আমার জমিতে কচি সবুজ ঘাসের চাষ করেছি। সেখান থেকে ঘাস ও ভুষি মাখিয়ে তাকে খাওয়ানো হয়। তবে কালা মানিক’কে কখনোই মোটাতাজাকরণ খাবার বা ওষুধ প্রয়োগ করিনি।

তিনি নাম ধরে ডাক দিলেই গরুটি বুঝতে পারে। মালিক যে নির্দেশ দেন সেটাই সে পালন করে। কালা মানিক আমাদের গ্রামকে অনেক এলাকার মানুষের কাছে পরিচয় করিয়ে দিচ্ছে। দূর-দূরান্ত থেকে লোকজন আসছেন ‘কালা মানিক’কে দেখতে।

গ্রামের ইউপি সদস্য নাসির হোসেন আরটিভি নিউজকে জানান, আমি ষাঁড়টিকে দেখতে গিয়েছিলাম। গরুটির ওজন ২৫ মণের বেশি হবে বলে ধারণা করছি। তাছাড়া আমার জানা মতে ‘কালা মানিক’ ষাঁড়টিকে ঘাস ও ভুষি মাখিয়ে খাওয়ানো হয়। ষাঁড়টিকে মোটাতাজাকরণ খাবার বা ওষুধ প্রয়োগ করা হয়নি।

জিএম/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজার শিশুদের কাছে এবারের ঈদ এসেছে ভিন্নভাবে
কেমন হবে এবারের ঈদের সাজ
এবারের আইপিএলে থাকছে যেসব নতুন নিয়ম
টানা ৬ দিনের ছুটি মিলতে পারে এবারের ঈদে 
X
Fresh