• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

কষ্টিপাথরের মূর্তি উদ্ধার

নওগাঁ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৯ জুন ২০২১, ১৫:২২
কষ্টিপাথরের মূর্তি উদ্ধার
কষ্টিপাথরের মূর্তি উদ্ধার

নওগাঁর ধামইরহাটে প্রায় সাড়ে ৪ কেজি ওজনের প্রাচীন প্রত্নতাত্ত্বিক নিদর্শন কষ্টিপাথরের একটি 'বিষ্ণু দেবতা'র মূর্তি উদ্ধার করেছে থানা পুলিশ। যার বাজার মূল্য ৩ কোটি ৫০ লাখ টাকা। গতকাল শুক্রবার (১৮ জুন) রাতে উপজেলার ২ নম্বর আগ্রাদ্বিগুন ইউনিয়নের অন্তর্গত হঠাৎপাড়া নামক এলাকা থেকে এটিকে উদ্ধার করা হয়।

জানা গেছে, ওই এলাকার সিরাজুল ইসলাম নামের এক ব্যক্তির বাড়ির পূর্বপাশের শ্রমিক দিয়ে মাটি খননের সময়ে কষ্টিপাথরের ১টি মূর্তি পরিত্যক্ত অবস্থায় দেখতে পান শ্রমিকরা। সংবাদ পেয়ে ঘটনাস্থল থেকে ধামইরহাট থানার এসআই মো. আলমগীর হোসেন ও তার ফোর্সসহ রাস্তার ধারে পরিত্যক্ত অবস্থা থেকে “বিষ্ণু দেবতার” মূর্তিটি উদ্ধার করা হয়।

উদ্ধারকৃত “বিষ্ণু দেবতার” ডান হাত ও হাটু পর্যন্ত ভাঙ্গা, যার উচ্চতা (দৈর্ঘ্য)-১৪.৩ ইঞ্চি, প্রস্থ মাঝখানে ১০ ইঞ্চি এবং প্রস্থ নিচে ৬ ইঞ্চি। যার ওজন ৫.৪৪০ কেজি এবং মূর্তিটির বাজার মূল্য আনুমানিক তিন কোটি পঞ্চাশ লাখ টাকা। পরে এটিকে উদ্ধার করে প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরে নেওয়ার প্রক্রিয়া চলমান রয়েছে।

এদিকে ধামুরহাট থানা অফিসার আব্দুল মমিন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে মূর্তিটি উদ্ধার করা হয়েছে। আদালতের নির্দেশে উদ্ধারকৃত মূর্তিটি পাহাড়পুর বৌদ্ধ বিহার এর প্রত্নতত্ত্ব বিভাগে হস্তান্তর করা হয়। যেহেতু পরিত্যক্ত অবস্থায় মূর্তিটি উদ্ধার করা হয়েছে তাই এর সাথে জড়িত কাউকে গ্রেপ্তার করা যায়নি।

এমআই

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রার্থীর মৃত্যুতে নওগাঁর মহাদেবপুর উপজেলার ভোটগ্রহণ স্থগিত
নওগাঁয় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড
নওগাঁয় ৩ ক্লিনিকে অভিযান, ৩০ হাজার টাকা জরিমানা
গৃহবধূর মরদেহ উদ্ধার, স্বামী আটক
X
Fresh